May 17, 2024, 4:24 pm

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
শত ভাগ পাশের সাফল্যে আঙ্গারু এস.এ বালিকা বিদ্যালয় র‌্যাব-১২’র অভিযানে ২১৬ কেজি গাঁজাসহ ২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার, ১টি কাভার্ড ভ্যান জব্দ রায়গঞ্জে কুইজ প্রতিযোগীতায় শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ জাতীয় পাটি চারঘাট উপজেলা শাখার আহবায়ক কমিটি গঠন রংপুরে হাইপারটেনশন এ্যান্ড রিসার্চ সেন্টার,রংপুর এর আয়োজনে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালিত সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের অনার্স ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠিত তেঁতুলিয়ায় নিয়মিত অফিস না করেই বেতন নিচ্ছেন চতুর্থ শ্রেণির কর্মচারী খাদিজা সুরভীর স্বামী কারণে শিক্ষক হওয়ার স্বপ্ন পূরণ হলো না- পেতে হলো পরপারে তানোরে মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত পাইকগাছায় গরমে তাল শাঁসের চাহিদা বেড়েছে;রপ্তানী হচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে
সুন্দরগঞ্জে বোরো ধানের বাম্পার ফলন

সুন্দরগঞ্জে বোরো ধানের বাম্পার ফলন

মোঃ আনিসুর রহমান আগুন, গাইবান্ধা থেকেঃ
চলতি মৌসুমে অনুকূল পরিবেশ ও সহনীয় আবহাওয়ার কারণে গাইবান্ধার সুন্দরগঞ্জে বোরো ধানের বাম্পার ফলন হওয়ায় কৃষকের চোখে মুখে খুশির আভাস লক্ষ্য করা যাচ্ছে।

বিভিন্ন এলাকা ঘুরেফিরে দেখা গেছে, চলতি বোরো মৌসুমে উঁচু-নিচু,নদীনালা সব ধরণের জমিতে বোরো ধানের বাম্পার ফলন ফলেছে।

উপজেলা কৃষি অফিস সূত্র জানা যায়, চলতি বোরো মৗসুমে এবছর চাষাবাদের লক্ষ্যমাত্রা ছিল ২৬ হাজার ৭৩০ হেক্টর হলেও অর্জিত হয়েছে ২৬ হাজার ৭৪১ হেক্টর। কৃষকরা উফশী জাতের ব্রি ধান- ২৮, ব্রী-৮৮, ব্রী-৮৯, ব্রী-৯২, ব্রী- ৯৬ প্রভৃতি জাতের ধান জমিতে লাগিয়েছে। এছাড়াও ব্রি ধান-১০০ (বঙ্গবন্ধু),ব্রি ধান-১০২ উল্লেখ্য যোগ্য হারে ফলেছে। আজকাল কৃষকেরা উফশী ধানের বীজ স্থানীয় ভাবে সংরক্ষণ করে জমিতে লাগিয়ে সাশ্রয়ী হওয়ার পাশাপাশি বাজার জাত করেও আর্থিকভাবে লাভবান হচ্ছে। অপরদিকে হাইব্রিড ধানেও কৃষকেরা আকাশকুসুম সাফল্য লাভ করছে। হাইব্রিড ধান হীরা-১,হীরা-২, পারটেক্স, এসিআই জাতগুলো ব্যাপক হারে চাষাবাদ হয়েছে। সবমিলে উফশী ও হাইব্রিড ধান এবার সমানতালে ব্যাম্পার ফলন ফলেছে। উফশী জাতের ধান বিঘা প্রতি ১৮ হতে ২৩ মন এবং হাইব্রিড জাতের বিঘা প্রতি ৩০ হতে ৪২ মন ফলন হয়েছে। বিশেষ করে কৃষি বিভাগের পরামর্শ যে কৃষকরা সঠিক ভাবে মেনে চাষাবাদ করছেন তাদের ফলন হয়েছে সবচেয়ে বেশি। অন্যান্য বছরের তুলনায় অনেক ভাল ফলন ও ভাল দাম পাওয়ায় কৃষকরা খুব খুশি হয়েছে। রামজীবনের কৃষক আমিনুল ইসলাম জানান, গত বছর ৬ বিঘা জমিতে বোরো ধানের আবাদ করেছিলাম। এবার প্রায় ১০ বিঘা জমিতে বোরোর আবাদ করেছি, দেশি বিদেশি দুটোই ভাল হয়েছে। শান্তিরাম ইউনিয়নের কৃষক আতিয়ার মিয়া বলেন, ধানের ফলন দেখে শুধু ধান কাটতেই ইচ্ছে করে। খিদেও অনুভব হয়না। তার জীবনে সবচেয়ে ভাল ফলন হয়েছে এবছর। উপ-সহকারী কৃষি কর্মকর্তা হারুন অর রশিদ ও আব্দুর রাজ্জাক জানান, আমরা নিজে মাঠে গিয়ে কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়েছি। আমরা সব সময় তাদের পাশে আছি। ইতোমধ্যেই এলাকায় বোরো ধান কাটাই মারি বেশ জোরেশোরেই শুরু হয়েছে।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাশিদুল কবির জানান, কৃষি বিভাগ সব সময় কৃষকের পাশে থেকে পরামর্শ দিয়েছে। এছাড়া আল্লাহর ইচ্ছায় আবহাওয়া অনুকূলে থাকায় কৃষকের মুখে আমরা হাসি ফোটাতে পেরেছি। কৃষকের ফলন ভাল হলে দেশ হবে খাদ্যে স্বয়ং সম্পুর্ণ। এতে আমরা সকলে উপকৃত হব। আর বর্তমান সরকার মূলত কৃষক বান্ধব সরকার।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD