April 27, 2024, 9:34 pm

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
খাগড়াছড়িতে ছাত্রলীগের বার্ষিক সম্মেলন সুসম্পন্ন, ঘোষণা অপেক্ষায় ছাত্রসমাজ কেশবপুরে উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে এক যৌথসভা নড়াইলের মাইজপাড়া ও কলোড়া ইউপির নির্বাচন সঠিকভাবে কর্তব্য-কর্ম পালন করার নির্দেশ গোদাগাড়ীতে বিএনপি নেতার নির্বাচনী ক্যাম্প নির্মাণে বাধা নড়াইলে বৃষ্টি চেয়ে কান্নায় ভেঙে পড়লেন মুসল্লিরা পাইকগাছায় তীব্র তাপপ্রবাহে বেড়েছে শিশু রোগ ; সতর্ক থাকার পরামর্শ বিশেষজ্ঞদের বানারীপাড়ার দুই শহীদ বুদ্ধিজীবী পরিবার সদস্যকে সংবর্ধনা স্বারক সংকলণ ও প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন সলঙ্গায় বৃষ্টি প্রার্থনায় ইস্তেস্কার নামাজ আদায় চাপারহাটে ইস্তিসকার নামাজ আদায় বৃষ্টির আশায়  লালমনিরহাটে ডিবির অভিযানে ফেন্সিডিলসহ গ্রেফতার ১
সুন্দরগঞ্জে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

সুন্দরগঞ্জে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

মোঃ আনিসুর রহমান আগুন, গাইবান্ধা থেকেঃ
গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় চলতি রবি মৌসুমে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা লক্ষ্য করা গেছে।

এবছর উপজেলায় কৃষকরা মাঠে মাঠে বিভিন্ন জাতের সরিষা চাষ করেছেন। সরকার কৃষকদের মাঝে কৃষি উপকরণ, সার, বীজ বিনামূল্যে যথাসময়ে বিতরণ করা ও উপজেলা কৃষি অফিসারদের তৎপরতায় এলাকার কৃষকদের পক্ষে আগাম জাতের সরিষা বপন করা সম্ভব হয়েছে। বিশেষ করে বারী- ১৪,১৭ ও বীনা ৪, ১১ জাতের সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা বেশি লক্ষ্য করা যাচ্ছে। এছাড়াও দেশী সরিষাও বেশ ভালো হয়েছে। চলতি রবি মৌসুমে তেমন কোন প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় এবং সরিষা চাষের পরিবেশ অনুকূলে থাকায় সরিষার বাম্পার ফলন হবে বলে আশা করা যায়। গ্রামীণ জনপদের কৃষকরা এই সরিষা যথা সময়ে ঘরে তুলতে পারে। পাশাপাশি বিক্রয় মূল্য ভালো পেলে কৃষকেরা ইরি-বোরো ধান চাষে আগ্রহী হয়ে উঠবেন বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা মনে করছেন।
কৃষি অফিস সুত্র জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার ১৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় সরকারি লক্ষ্যমাত্রা -২৭০০ হেক্টর অতিক্রম করে ২৭৯৭ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে।
এনিয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাশিদুল কবিরের সাথে কথা হলে তিনি জানান, সরিষা একটি লাভজনক ফসল।এটি চাষ করলে অন্য ফসল চাষে কোন প্রভাব পড়েনা। দিনদিন সরিষা চাষে কৃষকের আগ্রহ বাড়ছে।
এব্যাপারে গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ খোরশেদ আলমের সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, এবছর গাইবান্ধায় ১৭ হাজার ৫৭৪ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। যা গত বছরের তুলনায় ৩ হাজার হেক্টর বেশি হয়েছে। আশা করছি কৃষকেরা সন্তোষজনক ফল পাবে। সুন্দরগঞ্জেও এর ব্যত্যয় ঘটেনি।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD