October 20, 2024, 9:57 pm

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
রংপুর এর পরীক্ষাগার আন্তর্জাতিক মানে উন্নীতকল্পে বিশেষ প্রশিক্ষণ কর্মশালা যশোরের শার্শা উপজেলার  মৌতা বাওড়ের ওপর ব্রীজ নির্মানের দাবী গৌরনদীর ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যান কেন্দ্রে ডাক্তার না থাকায় ভোগান্তিতে মা ও শিশুরা রাজশাহীর সারদা পুলিশ একাডেমীতে অনিবার্য কারনে এএসপিদের কুচকাওয়াজ স্থগিত পলাশবাড়ীতে শ্রমিক ইউনিয়নের নবগঠিত কমিটির প্রথম সভা পঞ্চগড়ে জালিয়াতি মামলায় মাদ্রাসা সুপার ও শারিরীক শিক্ষক কারাগারে তানোরে ওয়ার্ড বিএনপির মতবিনিময় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এক হাজার কোটি টাকার সুপারি যাচ্ছে উত্তরাঞ্চলের ১৬ জেলায় বাড়ছে বাণিজ্যিক চাষাবাদ খাগড়াছড়িতে টিআই, টিআইবি ও দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত বাগেরহাটের বাহিরদিয়া-মানসা সড়কটি ভেঙ্গেচুরে তা এখন চলাচলের অযোগ্য সীমাহীন জনদুর্ভোগ
পঞ্চগড়ে জালিয়াতি মামলায় মাদ্রাসা সুপার ও শারিরীক শিক্ষক কারাগারে

পঞ্চগড়ে জালিয়াতি মামলায় মাদ্রাসা সুপার ও শারিরীক শিক্ষক কারাগারে

মুহম্মদ তরিকুল ইসলাম, তেতুলিয়া প্রতিনিধিঃ পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় জাল-জালিয়াতির মামলায় ভুটুজোত পাঠানপাড়া দাখিল মাদ্রাসার সুপার আব্দুল আজিজ ও শারীরিক শিক্ষক তরিকুলসহ ১৯জনকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

গত সোমবার (১৪ অক্টোবর) বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালত-১ পঞ্চগড়ে জামিনের জন্য হাজিরা দিতে গেলে ২৩ জনের মধ্যে ১৯ জনকে কারাগারে পাঠানো হয় এবং ৪ জনের জামিন মঞ্ছুর করেন আদালত।

জানা যায়, উপজেলার দেবনগড় ইউনিয়নের মানিকডোবা গ্রামের মৃত শামসুদ্দিনের ছেলে ফারুক হোসেন গত ২০২২ সালের জুলাই মাসে দুটি ঘটনাস্থলে সিআর ৬২৭/২২পি (সদর) নং জাল জালিয়াতির মামলা আনায়ন করেন। এরপর বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালত-১, (সদর) তদন্তের জন্য পঞ্চগড় সিআইডিকে নির্দেশ দেন।

আরও জানা যায়, সিআর ৬২৭/২২পি (সদর) নং মামলার ঘটনার পর গত ২০০৮ সালের দিকে বিজ্ঞ তেঁতুলিয়া সহকারী জজ আদালত পঞ্চগড়ে ১৮৩/২০০৮ নং স্বত্ত্বের মামলা হলে পরবর্তীতে তাহা আপোষ মীমাংসার জন্য দুটি পৃথক সোলেনামা দাখিল করা হয়। ১ম সোলেনামাটি গত ২০১৩ সালের সেপ্টেম্বর মাসের ৩তারিখ সকল বাদীপক্ষ ও স্বত্ত্বের ওই মামলার ২২ থেকে ৪০নং বিবাদীপক্ষ আদালতে সোলেনামা দাখিল করেন। ২য় সোলেনামাটি গত ২০১৪ সালের সেপ্টেম্বর মাসের ২৯তারিখ ১ থেকে ২২ নং বাদীপক্ষ ও স্বত্ত্বের ওই মামলার ১ থেকে ২১ নং বিবাদীপক্ষ সোলেনামা আদালতে দাখিল করেন। সোলেনামা দাখিলের ভিত্তিতে গত ২০১৪ সালের সেপ্টেম্বর মাসের ২৯তারিখে রায় ও ২০১৪ সালের অক্টোবর মাসের ২তারিখে মামলাটির ডিক্রী হয়। এরপর বাদী ১৮৩/২০০৮ (স্বত্ত্ব) মোকদ্দমার জবেদা নকল প্রাপ্ত হয়ে জানতে পারেন যে, ২২জন বাদী হয়ে উক্ত মোকদ্দমা আনায়ন করেছিলেন। মামলার মূল আরজী ও সোলেনামায় থাকা বাদী পক্ষের ১ হতে ২২ জনের মধ্যে ১নং ক্রমিক শামসুদ্দিন গত ২০১৩ সালের এপ্রিল মাসের ৬তারিখ মৃত্যুবরণ করেন, ১১নং ক্রমিক মোছা. জামিলা খাতুন গত ২০১৫ সালের নভেম্বর মাসের ১৭তারিখ মৃত্যুবরণ করেন, ১৭নং ক্রমিক মোছা. মশিরন বেগম ওরফে নান্দুরী বেওয়া গত ২০২০ সালের জানুয়ারি মাসের ৩তারিখ মৃত্যুবরণ করেন। শামসুদ্দিন মারা যাওয়ার ১বছর ৪মাস ২৩দিন হলেও বাদীর পিতা ও তার ওয়ারিশ গণের স্বাক্ষর জাল করে দুটি সোলেনামা প্রস্তুত করে তাহা খাঁটি হিসেবে ব্যবহার করায় এবং হস্তলিপি/হস্তরেখা বিশারদ দ্বারা পরীক্ষা করে মতামতের প্রেরণের জন্য বাংলাদেশ পুলিশ রাজশাহী সিআইডির বিশেষ পুলিশ সুপার (ফরেনসিক) বরাবরে প্রেরণ করা হলে বিভাগীয় ফরেনসিক ল্যাবরেটরি রাজশাহী ৪জনের বিষয়টি নিশ্চিত করায় ও সিআইডির তদন্ত প্রতিবেদনে প্রাথমিকভাবে সত্যতা প্রতীয়মান হওয়ার আদালত আসামীদের কারাগারে প্রেরণ করেন।

কারাগারে যাওয়া মাদ্রাসা সুপারের পরিবারের সঙ্গে কথা হলে তারা জানান, ষড়যন্ত্র মূলকভাবে আব্দুল আজিজকে কারাগারে পাঠানো হয়েছে। সে কোনো জাল স্বাক্ষর করেন নাই। ২০০৮ সালের মামলায় বাদীর পিতা ও তার চাচার সঙ্গে ২০১৩ সালে ১০ হাজার টাকা দিয়ে আপোষ মীমাংসা করেছি। তার পরেও তারা আজ অন্যায়ভাবে একজন সম্মানি ব্যক্তিকে সমাজে অপমানিত করছে।

এদিকে বাদীর পরিবার বলেন, আব্দুল আজিজের পরিবারকে আপোষ করার জন্য বলা হলে তারা মামলাকে হেয় পতিপন্ন ভেবেছিল।

ভুটুজোত পাঠানপাড়া দাখিল মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার জিয়াউর রহমান বলেন, তিনি যতটুকু জানতে পেরেছেন জমাজমি সংক্রান্ত বিষয়ে সুপারকে কারাগারে পাঠানো হয়েছে। সুপার একজন খুবই ভালো মানুষ। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা অবগত রয়েছেন কিনা, জানতে চাইলে তিনি বলেন, আমরা ইউএনও মহোদয়কে জন্ম-মৃত্যু নিবন্ধন ক্যাম্পেইন অনুষ্ঠানের দিন জানিয়েছি।

উপজেলা নির্বাহী অফিসার মো. ফজলে রাব্বি বলেন, তিনি বিষয়টি অবগত আছেন। ওই মাদ্রাসার সুপারের প্রত্যয়নপত্র নিতে কয়েকজন শিক্ষক এলে তাদের প্রত্যয়নপত্র প্রদান করা হয়েছে। তবে যতটুকু জানতে পেরেছি ওই সুপারকে জমাজমি সংক্রান্ত বিষয়ে কারাগারে যেতে হয়েছে।

মুহম্মদ তরিকুল ইসলাম।।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD