May 19, 2024, 1:40 pm

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
সুজানগরে ১৪ বছরের এক কিশোরীকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ পদোন্নতি পেয়ে সিনিয়র সহকারী সচিব হলেন তেঁতুলিয়ার এসিল্যান্ড মাহবুবুল হাসান ঝিনাইদহে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আহত ২১ গোদাগাড়ীতে ডিজিটাল প্রিপেইড মিটার স্থাপন বাতিলের দাবিতে মানববন্ধন উপজেলা চেয়ারম্যান ময়নাকে গণসংবর্ধনা আশুলিয়ায় সন্ত্রাসী কায়দায় হামলা-কুপিয়ে এক যুবক আহত ও নারীদের শ্লীলতাহানির অভিযোগ ঝড়-বৃষ্টি আঁধার রাতে, জনগণ আছে শেখ হাসিনার সাথে- প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার তেঁতুলিয়ায় পুরোনো ইট দিয়ে বাজার সেড নির্মাণ নড়াইলে বিলুপ্তির পথে বাবুই পাখির বাসা সাতক্ষীরার তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত আহত ১১
কমিউনিটি স্কোর কার্ড বাস্তবায়ন সংক্রান্ত জেলা পর্যায়ে দ্বি-বার্ষিক পরামর্শ সভা

কমিউনিটি স্কোর কার্ড বাস্তবায়ন সংক্রান্ত জেলা পর্যায়ে দ্বি-বার্ষিক পরামর্শ সভা

খাইরুল ইসলাম মুন্না বরগুনা প্রতিনিধি

কমিউনিটি বেজড ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিবিডিপি)’র ব্যবস্থাপনায় নলটোনা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবার মানোন্নয়নে কমিউনিটি স্কোর কার্ড বাস্তবায়ন সংক্রান্ত জেলা পর্যায়ে দ্বি-বার্ষিক পরামর্শ সভা ২৩ নভেম্বর বরগুনা প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

সিবিডিপির সভাপতি বিশিষ্ট সাংবাদিক চিত্তরঞ্জন শীলের সভাপতিত্বে অনুষ্ঠিত পরামর্শ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মাহমুদুল হক আজাদ। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিবিডিপির নির্বাহী পরিচালক জাকির হোসেন মিরাজ, বরগুনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাফর হোসেন হাওলাদার, সাবেক সাধারণ সম্পাদক আবু জাফর মোঃ সালেহ, উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. মাযহারুল ইসলাম প্রমুখ।

কমিউনিটি বেজড ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিবিডিপি), প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় ২০২০ ইং সাল থেকে বরগুনা জেলার ৬টি উপজেলা এবং বরগুনা সদর উপজেলার অন্তর্গত দুর্যোগ কবলিত নলটোনা ইউনিয়নে শিশু এবং যুবদের সুরক্ষা নিশ্চিত করতে Y- Moves প্রকল্প বাস্তবায়ন করে আসছে। এ প্রকল্পের অধীন বিভিন্ন কার্যক্রমের মধ্যে একটি হলো স্বাস্থ্য কেন্দ্রের সেবা সম্পর্কে সেবা দাতা এবং সেবা গ্রহীতার মতামত গ্রহণ করা। নির্দিষ্ট স্কোর কার্ড ফরমের মাধ্যমে বছরে দুবার এ মতামত সংগ্রহের কাজটি করা হয়। এরই ধারাবহিকতায় গত ১৬ নভেম্বর, ২০২৩ ইং তারিখে নলটোনা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবার মান যাচাইকরণে কমিউনিটি স্কোর কার্ড বাস্তবায়ন করা হয়। এ প্রক্রিয়ায় সেবাদাতা হিসেবে নলটোনা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের পরিবার পরিকল্পনা পরিদর্শক এবং পরিবার কল্যাণ পরিদর্শিকা অংশগ্রহণ করেন। উক্ত প্রক্রিয়ায় সেবগ্রহীতা হিসেবে অংশগগ্রহণ করেন ১২ থেকে ১৮ বছর বয়সী ১০ জন শিশু যার মধ্যে ৫ জন ছেলে এবং ৫ জন মেয়ে শিশু। মূলত কৈশোরকালীন স্বাস্থ্য সেবা প্রদানে নলটোনা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের বর্তমান সেবার মান সম্পর্কে সেবা দাতা এবং সেবা গ্রহীতার মতামত সংগ্রহ করাই এই কার্যক্রমের মূল উদ্দেশ্য।

এর আগে গত ২৪ মে, ২০২৩ একই প্রক্রিয়ায় নলটোনা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের বর্তমান অবস্থার কমিউনিটি স্কোর কার্ড বাস্তবায়ন করা হয়। উক্ত প্রক্রিয়া প্রাপ্ত ফলাফলে দেখা যায় সেবা গ্রহীতার স্কোর ৫৭.৯% যা বর্তমানে বৃদ্ধি পেয়ে ৬২.৮১% এ পৌঁছেছে। অর্থাৎ সেবা গ্রহীতার কাছে নলটোনা ইউনিয়ন স্বাস্থা ও পরিবার কল্যাণ কেন্দ্রের কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবার মান বৃদ্ধি পেয়েছে। তবে বর্তমান অবস্থায় দেখা যায় এ সেবার মান আরো উন্নত করতে কিছু ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।
সেবাদাতা এবং সেবা গ্রহীতাদের থেকে প্রাপ্ত সুপারিশগুলো নিম্নে তুলে ধরা হলো:

স্কোর কার্ড অনুযায়ী নলটোনা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সেবা প্রদানকারীদের মতামতঃ
নলটোনা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ভবনটি জরাজীর্ণ এবং ঝুঁকিপূর্ণ। আইইসি (তথ্য, শিক্ষা ও যোগযোগ) সামগ্রীর স্বল্পতা। নিরাপদ খাবার পানির উৎস নেই।রেকর্ড কিপিং ব্যবস্থার মান উন্নয়ন প্রয়োজন অপেক্ষমান কক্ষে কিশোর কিশোরীদের আলাদা বসার ব্যবস্থা নেই।

স্কোর কার্ড অনুযায়ী নলটোনা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের শিশু সেবা গ্রহণকারীদের মতামত: নলটোনা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ভবনটি ঝুঁকিপূর্ণ। আইইসি (তথ্য, শিক্ষা ও যোগযোগ) সামগ্রীর স্বল্পতা। নিরাপদ খাবার পানির উৎস নেই। অপেক্ষমান কক্ষে কিশোর কিশোরীদের আলাদা বসার ব্যবস্থা নেই। অপেক্ষমান কক্ষটিতে পর্যাপ্ত আলো বাতাসের ব্যবস্থা নেই। সেবা কেন্দ্রের টয়লেট পরিষ্কার পরিচ্ছন্ন নয়।সময়সূচির কোনো চার্ট বা নিয়ম নেই। আইইসি (তথ্য, শিক্ষা ও যোগযোগ) সামগ্রী হিসেবে ডিজিটাল মাল্টিমিডিয়া ব্যবহার করলে ভালো হয়। কিশোর কিশোরীদের জন্য সিরিয়ালের ব্যবস্থা প্রয়োজন।চিকিৎসাপত্রে লেখার ধরন আরো পরিষ্কার করা।আলাদাভাবে একা একা গোপনীয় বিষয় আলোচনা করার সুযোগ প্রয়োজন। সেবা প্রদানকারী আচরণ আরো শিশুসুলভ করা।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD