July 27, 2024, 8:04 am

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
পাইকগাছায় ৪ দলীয় নক আউট ফুটবল টূর্ণামেন্টের উদ্বোধন শীঘ্রই স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে যেতে পারবো আমরা – মোংলায় নৌবাহিনী প্রধান লাখো মুসল্লির জানাজা শেষে ছারছীনা শরীফের পীর সাহেবের দা*ফন সম্পন্ন পানছড়িতে মা মনসা পুঁথি পাঠের আসর জমে উঠেছে গোপাল হাজারীর বাড়িতে কোট বি*রোধীদের উপর হাম*লার প্রতি*বাদে ঝিনাইদহে ছাত্রদলের বিক্ষো*ভ নবাগত গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসারকে ফুলদিয়ে শুভেচ্ছা জানালেন যুবলীগ সভাপতি তানোরে বঙ্গবন্ধু অনূর্ধ্ব-১৭ ফুটবল টুর্নামেন্ট সম্পন্ন নড়াইল শেখ রাসেল ক্রীড়া চক্র পৌর মেয়র আনজুমান আরা সভাপতি নির্বাচিত বাংলাদেশ জমইয়াতে হিজবুল্লাহর নায়বে আমীর হযরত মাওলানা শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহর ইন্তে*কাল ধামইরহাটে পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামানের গাছ রোপন
জ্ঞানোদয় বনবিহারে ২১তম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত

জ্ঞানোদয় বনবিহারে ২১তম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত

রিপন ওঝা,মহালছড়ি

জেলার মহালছড়ির সদর ইউনিয়নে দূরপয্যনাল গ্রামে জ্ঞানোদয় বনবিহারে ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশনার মধ্যে দিয়ে নানা আনুষ্ঠানিকতায় ২১তম দানোত্তম কঠিন চীবর দান-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

এসময়ে পরমপূজনীয় শ্রদ্ধেয় বনভান্তের অনুসারী রাঙ্গামাটি রাজবন বিহারের ভান্তে অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির, জ্ঞানোদয় বনবিহারের অধ্যক্ষ সুমঙ্গল মহাস্থবির এবং মুবাছড়ি বনবিহার সহ বিভিন্ন বিহার হতে আগত ভিক্ষুগণ উপস্থিত সকল পূর্ণ্যার্থীদের থেকে ধর্মদেশনা দিয়েছেন।

সম্মানিত অতিথি হিসেবে কমান্ডার লেফটেন্যান্ট কর্ণেল শাহরিয়ার সাফকাত ভূইয়া, পিএসসি স্ত্রী,পুত্রসন্তানসহ মহালছড়ি উপজেলা আওয়ামী লীগ ও সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রতন কুমার শীল ও স্থানীয় গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।

আজ ১লা নভেম্বরর জ্ঞানোদয় বনবিহারে এলাকায় বসবাসরত ও দূর দূরান্ত হতে আগত দায়ক দায়িকাদের আয়োজনে শুরু হয়েছে ২দিন (৩১অক্টোবর ও ১লা নভেম্বর)দিনব্যাপী কঠিন চীবর দান উৎসব অনুষ্ঠিত হয়।
কঠিন চীবর দান উপলক্ষে বনবিহারে বুদ্ধ পূজা, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, পানীয় দান, কল্পতরু দানসহ সকল দানীয় বস্তু দান করেন। এসময় ধর্মীয় গুরুরা পুন্যার্থীর উদ্দেশে ধর্ম দেশনা প্রদান করেন। দায়ক দায়িকারা এসময় যে যার সাধ্যমতো প্রদীপ প্রজ্বলন, ফুল-ফল, ছোয়াইং(খাবার) প্রদান করে বৌদ্ধসহ ভান্তিদের তা দান করে। সন্ধ্যায় ভগবান বৌদ্ধের উদ্দেশ্যে আকাশে আকাশ প্রদীপ(ফানুস বাতি) উড়িয়ে দেওয়া হবে।

উক্ত এ দানোত্তম কঠিন উপলক্ষে দূর দূরান্ত থেকে পুণ্য সঞ্চয়ী করার জন্য হাজার হাজার পুণ্যার্থীরা বিহারের মাঠপ্রাঙ্গনে সমবেত হয়ে ধর্মদেশনা শ্রবণ করেন।

মহালছড়িতে আজ ১লা নভেম্বর বুধবার সেনাজোন জোন কমান্ডার লেঃ কর্ণেল শাহরিয়ার সাফকাত ভূইয়া, পিএসসি দূরপুয্যানাল জ্ঞানোদয় বন বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান পরিদর্শন, শুভেচ্ছা বিনিময় এবং আর্থিক অনুদান প্রদান করেন।
উপস্থিত এলাকাবাসীর পূর্ণ্যার্থীদের উদ্দেশ্যে জোন কমান্ডার বলেন, প্রত্যেক জাতির ধর্মের অনুশাসনই পারে অসাম্প্রদায়িক দেশ গঠনে অগ্রণী ভূমিকা রাখতে।তাই বাংলাদেশ সেনাবাহিনী মহালছড়ি জোনের লক্ষ্য একটাই তা হলো শান্তি, সম্প্রীতি, সৌজন্যবোধ, সহমর্মিতা,একনিষ্ট আনুগত্য এবং উন্নয়নের মাধ্যমে অসাম্প্রদায়িক মহালছড়ি গড়ে তোলা। জোন কমান্ডার সকলকে জাতি, গোষ্ঠী, ধর্ম, বর্ণ নির্বিশেষে সম্প্রীতির সৌহার্দ্যপূর্ণ মহালছড়ি গড়ে তোলার জন্য আহবান জানান।

এ মহতী অনুষ্ঠানে ২১তম কঠিন চীবর দানীয় অনুষ্ঠান পরিচালনা পর্ষদ-২০২৩ মহালছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিপুল বিকাশ খীসা সভাপতিত্ব করেন।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD