May 19, 2024, 11:34 am

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
সুজানগরে ১৪ বছরের এক কিশোরীকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ পদোন্নতি পেয়ে সিনিয়র সহকারী সচিব হলেন তেঁতুলিয়ার এসিল্যান্ড মাহবুবুল হাসান ঝিনাইদহে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আহত ২১ গোদাগাড়ীতে ডিজিটাল প্রিপেইড মিটার স্থাপন বাতিলের দাবিতে মানববন্ধন উপজেলা চেয়ারম্যান ময়নাকে গণসংবর্ধনা আশুলিয়ায় সন্ত্রাসী কায়দায় হামলা-কুপিয়ে এক যুবক আহত ও নারীদের শ্লীলতাহানির অভিযোগ ঝড়-বৃষ্টি আঁধার রাতে, জনগণ আছে শেখ হাসিনার সাথে- প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার তেঁতুলিয়ায় পুরোনো ইট দিয়ে বাজার সেড নির্মাণ নড়াইলে বিলুপ্তির পথে বাবুই পাখির বাসা সাতক্ষীরার তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত আহত ১১
গোপালগঞ্জে শুরু হয়েছে তিন দিনব্যাপী নৌকা বাইচ

গোপালগঞ্জে শুরু হয়েছে তিন দিনব্যাপী নৌকা বাইচ

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ : শ্রী শ্রী লক্ষ্মীপূজা উপলক্ষে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বাঘিয়ার বিলে তিন দিনব্যাপী দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ আড়াইশ বছরের ঐতিহ্যবাহি নৌকা বাইচ প্রতিযোগীতা শুরু হয়েছে।

আজ রবিবার (২৯ অক্টোবর) দুপুর থেকেই বাইচে অংশ নিতে গোপালগঞ্জ, মাদারীপুর, খুলনা, বাগেরহাট, বরিশাল, পিরোজপুরসহ বিভিন্ন জেলার প্রত্যান্ত এলাকা থেকে শতাধিক বাহারি নৌকার আগমন ঘটে। এ বাইচে বাছাড়ি, জয়নাগরি, কোষা, টালী ও ছান্দী নৌকা অংশ নেয়। বৈঠার সলাৎ সলাৎ শব্দে কাসির বাদ্যের তালে তালে জারি, সারি গান গেয়ে নেচে নেচ অংশ নেন মাল্লারা। বিকাল থেকে সন্ধ্যা পযর্ন্ত কালিগঞ্জ বাজারের বড় খাল থেকে বুরুয়া বড় ব্রীজ দীর্ঘ প্রায় পাঁচ কিলোমিটার জুড়ে চলে একের পর এক কুচ।

এ নৌকাবাইচ দেখতে দুপুর থেকে খালের দুই পারো জড়ো হতে থাকে বিভিন্ন বয়সের মানুষ। গোপালগঞ্জ, মাদারীপুর, খুলনা, বাগেরহাট, বরিশাল, পিরোজপুরসহ বিভিন্ন এলাকার লাখো মানুষ খালের পাড়ে জড়ো হয়ে উপভোগ করেন নৌকাবাইচ। তবে নৌকায় নৌকায় আর ট্রলারে করে নৌকাবাইচ উপভোগ করার দৃশ্য ছিল চোখে পড়ার মত।

নৌকা বাইচের একটি বিশেষ আকর্ষণ হচ্ছে এখানে কোন পুরস্কারের ব্যবস্থা না থাকলেও প্রকৃতির নিয়মে নৌকার কোন কমতি থাকে না। এ বাইচ চলবে তিন দিন পর্যন্ত।

এ নৌকাবাইচকে কেন্দ্র করে খালের দুই পাড়ে বসে মেলা। বাহারি সব দোকানপাট নিয়ে বসেছে বিক্রেতারা। এ মেলায় মিষ্টি, খেলনা, মনোহরির, কাঁসা-পিতল, নাগরদোলাসহ বসে বিভিন্ন খাবারের দোকান।

নৌকাবাইচ দেখেতে আসা কোটালীপাড়া উপজেলার মাছপাড়া গ্রামের মিলন অধিকারী বলেন, আমাদের এলাকায় নৌকাবাইচ প্রায় আড়াইশ বছরের বেশি দিন ধরে অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতিবছরের ন্যায় এ বছরও খুব লেকজন হয়েছে। বিকাল থেকেই নৌকার কুইজ প্রতিযোগীতা শুরু হয়। নৌকা বাইচ দেখে অনেক আনন্দ উপভোগ করেছি।

মাদারীপুর জেলার কদমবাড়ী থেকে নৌক বাইচ দেখতে আসা বিষ্ণু রায় বলেন, এ বছর দোকানপাট, লোকজন ও নৌকা বেশি হয়েছে। আমারা পবিবারসহ নৌকা বাইচ দেখতে আসছি। খুব মজা হয়েছে। সারা বিকেলটা অনেক আনন্দে কেটেছে আমাদের।

কলাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাড: বিজন বিশ্বাস বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী এলাকা, এই এলাকায় বর্ষা মৌসুমে বিভিন্ন এলাকায় বিভিন্ন সময়ে নৌকা বাইচ অনুষ্ঠিত হয় থাকে। তবে দক্ষিণ বাংলার সব থেকে বড় নৌকাবাইচ অনুষ্ঠিত হয় বাঘিয়ার বিলে। আজ থেকে তিন দিনব্যাপী চলবে এ নৌকা বাইচ। যুগ যুগ ধরে চলে আসছে এই নৌকা বাইচ। প্রচুর লোকের সমাগম ঘটে। যার কারণে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে যথেষ্ট ভূমিকা পালন করে। এই নৌকা বাইচ সুন্দর ও সার্থকভাবে পালিত হয় এই কামনা করি। #

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD