July 27, 2024, 8:45 am

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
পাইকগাছায় ৪ দলীয় নক আউট ফুটবল টূর্ণামেন্টের উদ্বোধন শীঘ্রই স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে যেতে পারবো আমরা – মোংলায় নৌবাহিনী প্রধান লাখো মুসল্লির জানাজা শেষে ছারছীনা শরীফের পীর সাহেবের দা*ফন সম্পন্ন পানছড়িতে মা মনসা পুঁথি পাঠের আসর জমে উঠেছে গোপাল হাজারীর বাড়িতে কোট বি*রোধীদের উপর হাম*লার প্রতি*বাদে ঝিনাইদহে ছাত্রদলের বিক্ষো*ভ নবাগত গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসারকে ফুলদিয়ে শুভেচ্ছা জানালেন যুবলীগ সভাপতি তানোরে বঙ্গবন্ধু অনূর্ধ্ব-১৭ ফুটবল টুর্নামেন্ট সম্পন্ন নড়াইল শেখ রাসেল ক্রীড়া চক্র পৌর মেয়র আনজুমান আরা সভাপতি নির্বাচিত বাংলাদেশ জমইয়াতে হিজবুল্লাহর নায়বে আমীর হযরত মাওলানা শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহর ইন্তে*কাল ধামইরহাটে পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামানের গাছ রোপন
কেন্দুয়ায় এই প্রথম পরিবেশবান্ধব সাশ্রয়ী কংক্রিট ব্লক ইট তৈয়ার করছে এডভান্স ইকো ব্রিক্‌স

কেন্দুয়ায় এই প্রথম পরিবেশবান্ধব সাশ্রয়ী কংক্রিট ব্লক ইট তৈয়ার করছে এডভান্স ইকো ব্রিক্‌স

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি
কাঠ, কয়লা পুড়িয়ে ইট তৈরিতে পরিবেশের জন্য
দুর্ষণের অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই পরিবেশে জন্য পরিবেশবান্ধব হতে পারে কংক্রিট ব্লক ইট। তাই নেত্রকোনার কেন্দুয়ার আশুলিয়া ইউনিয়নে এই প্রথম ইটের বিকল্প পরিবেশবান্ধব সাশ্রয়ী কংক্রিট ব্লক ইট তৈয়ার করছে এডভান্স ইকো ব্রিক্‌স নামের একটি প্রতিষ্ঠান।

শনিবার বিকালে পরিবেশ বান্ধব এই কারখানা পরিদর্শ করেছেন স্থানীয় সংসদ সদস্য অসীম কুমার উকিল।

এ সময় তিনি পুরো কারখানা ঘুরে দেখেন এবং এ কারখানা আরও সমৃদ্ধ করার জন্য সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন।

আশুজিয়া উচ্চ বিদ্যালয়ের পিছনে আনোয়ার হোসেন উজ্জল নামে এক ব্যবসায়ী গড়ে তুলেছে এডভান্স ইকো ব্রিকস কারখানা।

এমপি অসীম কুমার উকিল পরিবেশ বান্ধব ব্রিকস কারখানা পরিদর্শন করায় কারখানার সিও মোঃ আনোয়ার হোসেন খুবই আনন্দিত হন এবং সংসদ সদস্যকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

বালি, সিমেন্ট,নূড়ি পাথর ও ক্যামিক্যাল মিশিয়ে উন্নত মেশিনের মাধ্যমে তৈরী হচ্ছে বিভিন্ন সাইজ ও আকৃতির হলো ব্লক। একটি ব্লক সমান পাঁচটি ইট। এতে নির্মান কাজে সময় অনেক কম লাগে। শ্রমিক ও খরচ কম হয়। এই ব্লক লাল ইটের তুলনায় ওজনে কম হওয়ায় ভবনের ওজন ৮% পর্যন্ত কম হয়। হলো ব্লক দিয়ে তৈরী ভবনের ওজন কম হওয়ায় নির্দিষ্ট মাত্রায় ভুমিকম্প সহনীয় হয়। এর প্রধান বৈশিষ্ট হলো স্থায়িত্ব বেশী, কম নির্মান খরচ,দ্রুত নির্মান, ও পরিবেশ বান্ধব।

সম্পূর্ন অটোমেটিক মেশিন দ্বারা উচ্চ চাপ ও ভ্রাইবেশনের মাধ্যমে হলো ব্লক,কনক্রিট হলো ব্লক,সিমেন্ট ব্রিকস তৈরী করা হচ্ছে ।
ফলে ইটের চেয়ে অনেক শক্তিশালী হয়। তাছাড়া অগ্নি তাপ ও শব্দ দুষন রোধ করে। একটি ব্লক সমান পাঁচটি ইট,ফলে নির্মান খরচ ৩০% অথবা ;;৪০% কম হয়। তাছাড়াও প্লাস্টার ছাড়াও হলো ব্লক দিয়ে তৈরী বাড়ির দেয়াল সুন্দরভাবে স্থাপত্য সৌন্দর্য ফুটিয়ে তোলা যায়। এতে নান্দনিকতা অনেক গুণ বৃদ্ধি পায়।

আশুজিয়া এডভান্স ইকো ব্রিকসের ডিরেক্টর মোঃ তোফাজ্জল হোসেন তপু রোববার (২৪জুলাই) দুপুরে জানান, ইকো ব্রিকস কারখানায় বর্তমানে ১৪ জন স্টাফ কাজ করছে।

এ প্রতিষ্ঠানের ইন্জিনিয়ার মামুন জানান, প্রতিঘন্টায় ২০০ হলো ব্লক,সিমেন্ট ব্রিকস উৎপাদন করতে পারে। অতি দ্রুত এসব উৎপাদিত পরিবেশ বান্ধব ব্রিকস বিক্রয় কাজ শুরু হবে।

এডভান্স ইকো ব্রিকসের সিও মোঃ আনোয়ার হোসেন মুঠোফোনে আলাপকালে জানান,এ কারখানায় দক্ষ ইন্জিনিয়ার দ্বারা মান নির্ণয় করার মাধ্যমে পরিবেশ বান্ধব ইট উৎপাদন করা হচ্ছে। বর্তমান সরকার পরিবেশ বান্ধব ও টেকসই নির্মাণ সামগ্রীর বিষয়ে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে। এ লক্ষ্যেই বাংলাদেশ সরকারের প্রতিষ্ঠান “বাংলাদেশ হাউজ এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট” এর সার্বিক সহায়তায় পরিবেশ বান্ধব ও টেকসই নির্মাণ সামগ্রী প্রস্তুত কল্পে কেন্দুয়ার আশুজিয়া ইউনিয়নে এডভান্স ইকো ব্রিকস কারখানা গড়ে তুলে যাত্রা শুরু করেছি।

হুমায়ুন কবির কেন্দুয়া নেত্রকোন থেকে।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD