সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১০:৫৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম:
আগৈলঝাড়ায় প্রশাসন ও আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত গৌরনদীতে প্রশাসন ও আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন বাশাইল মাধ্যমিক বিদ্যালয় ও বাশাইল হাই সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। হবিগঞ্জে জাতির পিতার ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও শোক দিবস পালিত নাগরপুরে ইত্তেহাদুল উলামা ওয়াল হুফ্ফাজ এর পরিচিতিসভা অনুষ্ঠিত হয়েছে ২৬ নং ওয়ার্ড আওয়ামীলীগ নেতা হাজী জহিরুল আলমের নেতৃত্বে শোক র‍্যালি ও বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ আক্কেলপুরে জাতীয় শোক দিবস পালিত মহালছড়িতে শোক দিবসে থানা ও প্রেসক্লাব শ্রদ্ধাঞ্জলি ও সম্মান প্রদর্শন পুঠিয়ায় সাপের কামড়ে স্কুল ছাত্রের মৃত্যু মুরাদনগরে নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালন মুরাদনগর
বৃষ্টির জন্য লোককাহিনী নির্ভর “ঝাপুটি” উৎসব পালন

বৃষ্টির জন্য লোককাহিনী নির্ভর “ঝাপুটি” উৎসব পালন

মিলন মিয়া ক্ষেতলাল উপজেলা প্রতিনিধি: জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার হিন্দা গ্রামে বৃষ্টির জন্য লোককাহিনী নির্ভর “ঝাপুটি” ( গাছ, লতা , পাতা দিয়ে বিশেষ তৈরী মাটির পুকুর) উৎসব করেছে এলাকার মানুষ।

এসময় ঝাপুটি তে ব্যাঙ ছেড়ে গীত পরিবেশন করা হয়, কাজল ফোঁটা, আলপনা অংকন সহ নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে গ্রামের মানুষ পালন করেছে ঝাপুটি আয়োজনের। তাদের বিশ্বাস এই ঝাপুটির মাধ্যমে বৃষ্টি আসবে, সুজলা সুফলা হবে ধরিত্রী।

কলা গাছের ছায়ামণ্ডপ করে তার মাঝে করা হয় গর্ত, গর্তের চারপাশ জঙ্গলের লতাপাতা দিয়ে ঘিরে দেওয়া হয়। মাটির হাঁড়ি বা ডুঙ্গিতে দেওয়া হয় কাজল আর চালের গুড়ার সাদা ফোঁটা। এই কাজল ফোঁটা হল আকাশের কালো মেঘের প্রতীক । যেখান থেকে পাতালে বৃষ্টি নামে। তার পর গর্তের পাশে রাখা হয় ডুঙ্গি বা হাঁড়ি। গর্তে পানি ঢেলে তাতে ছেড়ে দেয়া হয় ব্যাঙ। গাওয়া হয় গীত।

অনেককাল ধরেই বৃষ্টির জন্য জাতিভেদে নানা কৃষ্টি বিদ্যমান। ভরা শ্রাবণে যখন বৃষ্টির দেখা মেলা ভার , তখন দিনাজপুরে বেশ ঘটা করেই ব্যাঙের বিয়ে হয়েছে। কোথাও কোথাও মহান রবের দরবারে দুহাত তুলে ফরিয়াদ করেছে অনেক মানুষ। আবার জয়পুরহাটের হিন্দা গ্রামে ঝাপুটি অনুষ্ঠানেরও দেখা মিলল।

আমরাও আশা রাখি, মৃত্তিকা আবার সিক্ত হবে অঝোর ধারায়…..l

Please Share This Post in Your Social Media






© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD