শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৫:৪১ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম:
প্রতারক চক্র সক্রিয়-আশুলিয়ায় ‘বাংলার বন্ধু মাল্টিপারপাসের ২ প্রতারককে গ্রেফতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ সারা বিশ্বের মানুষ প্রশংসা করেন পাইকগাছা থানা পুলিশের অভিযানে মাদক সহ বিক্রেতা আটক আদালতের নির্দেশে ৩২ মাস পর পরিচয় উদ্ধার ঝিনাইদহ কারাগারে বিনা বিচারে আটক স্বরূপকাঠিতে ইউএসএইড গোল্ডস্টারদের মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হুমকিতে দেশীয় প্রজাতির মাছ অজ্ঞানপার্টির কবলে বাসযাত্রী ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে র‍্যালি ও শোভাযাত্রা খাগড়াছড়িতে আওয়ামী মহিলা লীগ ও যুব মহিলা লীগ কর্তৃক বিক্ষোভ মিছিল বইলর ইউনিয়ন আ’লীগের উদ্যোগ শোক দিবসের আলোচনা সভা,মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত
ভুরুঙ্গামারীতে প্রাথমিকের ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

ভুরুঙ্গামারীতে প্রাথমিকের ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

এম এস সাগর,
কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার সতিপুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের লিখিত অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগ সূত্রে যানা যায়, ভুরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের সতিপুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনের বিরুদ্ধে প্রতিষ্ঠানের অভিভাবক বলদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশকৃত একটি অভিযোগপত্র গত ১৪জুন ২২খ্রিঃ জেলা প্রাথমিক শিক্ষা অফিসারসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে দায়ের করায় অভিযোগটি তদন্তধীন রয়েছে। ভুরুঙ্গামারী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার জ্যোতির্ময় চন্দ্র সরকার ও বিদ্যালয় ক্লাষ্টার (এটিও) জাকির হোসেন স্কুলের প্রধান শিক্ষক আব্দুল মতিনের সাথে যোগসাজশ করে শিক্ষা পরিপত্র বহির্ভূতসহ অতি-গোপনে গত ৫জুলাই ম্যানেজিং কমিটি অনুমোদন দেয়। অভিযোগ রয়েছে প্রধান শিক্ষক আব্দুল মতিন অভিবাবকদের অবহিত না করে অতি-গোপনে, সুকৌসলে উক্ত কমিটি গঠন করে ও কমিটি গঠনের ক্ষেত্রে পরিপত্র যথাযথ অনুসরণ করা হয়নি। অভিভাবক না হয়েও অভিভবক সদস্য হয়েছেন। দাতা সদস্য নির্বাচনের ক্ষেত্রেও প্রকৃত দাতা সদস্যকে বঞ্চিত করাসহ যথাযথ নিয়ম মানা হয়নি। এই নিয়মবহির্ভূত কমিটি গঠনের ফলে এলাকাবাসীর মধ্যে চরম ক্ষেভের সৃষ্টি হয়েছে এবং শিক্ষার সুষ্ঠ পরিবেশ ব্যাহত হবার সম্ভাবনা রয়েছে। সুষ্ঠভাবে শিক্ষাকার্যক্রম পরিচালনার স্বার্থে নিয়মবহির্ভূত ম্যানেজিং কমিটি বিলুপ্তি ঘোষনা করে বিধি অনুযায়ী নতুন কমিটি গঠনেরও দাবি তাদের।
অভিযোগকারী ও অভিভাবক রুহুল আমিন ও রিয়াজুল ইসলাম বলেন, ১৪জুন জেলা প্রাথমিক শিক্ষা অফিসারসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ করার পরেও প্রধান শিক্ষকের যোগসাজশে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও এটিও জাকির হোসেন পরিপত্র অমান্য করে ৫জুলাই কমিটি অনুমোদন দেয়। সংশ্নিষ্ট উধ্বতর্ন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তারা।

বলদিয়া ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য ও অভিভাবক মশিউর রহমান মিন্টু বলেন, লিখিত অভিযোগ দেয়ার পরেও প্রধান শিক্ষক আব্দুল মতিন মোটা অঙ্কের অর্থের বিনিময়ে উপজেলা শিক্ষা অফিসার ও এটিও-কে ম্যানেজ করে পরিপত্র বহির্ভূত করে অতি-গোপনে ম্যানেজিং কমিটি অনুমোদন হয়। কমিটি বিলুপ্তি ঘোষনা করে বিধি মোতাবেক নতুন কমিটি গঠনেরও দাবি জানান তিনি।

সতিপুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিন বলেন, কমিটি যেমন হোক পার হয়ে গেছে। যানেন আমি একজন প্রধপ্রধান শিক্ষক। আমার অনেক নেতা আছে। তথ্য দিতে পারবো না।

বলদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হক অভিযোগের সত্যতা নিশ্চিত করে বলেন, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অভিযোগে সুপারিশ করা হয়েছে তারপরেও অবৈধভাবে কমিটি অনুমোদন দেয়া হয়।

ভুরুঙ্গামারী উপজেলা শিক্ষা অফিসের সহকারী উপজেলা শিক্ষা অফিসার জাকির হোসেন দায়সারা জবাবে বলেন, উপজেলা শিক্ষা অফিসার বিষয়গুলো দেখেন এবং উপজেলা শিক্ষা কমিটি ম্যানেজিং কমিটি অনুমোদন দিয়েছে। আপনি অভিযোগ দেখার কে ও আপনি কি আমার বস এ বলে হুমকি দিয়ে ফোন কাটেন।

ভুরুঙ্গামারী উপজেলা শিক্ষা অফিসার জ্যোতির্ময় চন্দ্র সরকার এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

কুড়িগ্রাম জেলা শিক্ষা অফিসার শহিদুল ইসলাম বলেন, বিদ্যালয়ের অভিভাবক পুনরায় অভিযোগ করলে তদন্ত সাপেক্ষে অনিয়ম পেলে ব্যবস্থা নেয়া হবে।

Please Share This Post in Your Social Media






© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD