July 26, 2024, 11:56 pm

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
পাইকগাছায় ৪ দলীয় নক আউট ফুটবল টূর্ণামেন্টের উদ্বোধন শীঘ্রই স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে যেতে পারবো আমরা – মোংলায় নৌবাহিনী প্রধান লাখো মুসল্লির জানাজা শেষে ছারছীনা শরীফের পীর সাহেবের দা*ফন সম্পন্ন পানছড়িতে মা মনসা পুঁথি পাঠের আসর জমে উঠেছে গোপাল হাজারীর বাড়িতে কোট বি*রোধীদের উপর হাম*লার প্রতি*বাদে ঝিনাইদহে ছাত্রদলের বিক্ষো*ভ নবাগত গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসারকে ফুলদিয়ে শুভেচ্ছা জানালেন যুবলীগ সভাপতি তানোরে বঙ্গবন্ধু অনূর্ধ্ব-১৭ ফুটবল টুর্নামেন্ট সম্পন্ন নড়াইল শেখ রাসেল ক্রীড়া চক্র পৌর মেয়র আনজুমান আরা সভাপতি নির্বাচিত বাংলাদেশ জমইয়াতে হিজবুল্লাহর নায়বে আমীর হযরত মাওলানা শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহর ইন্তে*কাল ধামইরহাটে পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামানের গাছ রোপন
একজন সৎ, জনবান্ধব কর্মকর্তা তারাকান্দার এসিল্যান্ড জিন্নাত শহীদ পিংকি

একজন সৎ, জনবান্ধব কর্মকর্তা তারাকান্দার এসিল্যান্ড জিন্নাত শহীদ পিংকি

ষ্টাফ রিপোর্টারঃ
সরকারি কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে জনগণের অভাব ও অভিযোগই কেবল শোনা যায় নিত্য। তবে তাদের মাঝে ব্যতিক্রমও পাওয়া যায় অ‌নেক‌ জন‌কে। যারা নিজের ওপর অর্পিত দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করে জনগণের আস্থারস্থল হয়ে ওঠে।

নি‌জের আন্তরিক সেবা দ্বারা হয়রানি থেকে মুক্তি দেন মানুষকে, নিজের সরকারি দপ্তরকে করে তোলেন জনবান্ধব। তেমনই একজন ময়মনসিংহের তারাকান্দার এসিল্যান্ড জিন্নাত শহীদ পিংকি। জেলার তারাকান্দা উপজেলার এই উপ‌জেলা সহকারী ক‌মিশনার (ভূ‌মি) জিন্নাত শহীদ পিংকি উপজেলায়
গত ২০২১সালের ১১ই এপ্রিল ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) পদে
দায়িত্ব গ্রহনের পর থেকে মানুষের সেবায় স্বচ্ছ ও দুর্নীতি মুক্ত ভূমি সেবার মানকে জনকল্যাণে জনগণের দোরগোড়ায় পৌছে দেওয়ার মাধ্যমে এখানে সবার কাছে জনবান্ধব কর্মকর্তা হয়ে উঠে‌ছেন।

তারাকান্দার এসিল্যান্ড জিনাত শহিদ পিংকি তার মেধা ও কর্ম দক্ষতা দিয়ে কাজ করে ইতিমধ্যে তিনি জনবান্ধব কর্মকর্তা হিসেবে ব্যাপক সুনাম অর্জন করে‌ছেন।তারাকান্দা উপজেলার ভূমি অফিস থেকে অনিয়ম-দূর্নীতি প্রতিরোধ করে মডেল ভূ‌মি অ‌ফিসে রুপান্তরিত করতে নিরলস ভাবে কাজ করে চলেছেন তি‌নি। ‌তারাকান্দা উপজেলার ভূমি অফিসে উপ‌জেলা সহকারী ক‌মিশনার (ভূ‌মি) জিন্নাত শহীদ পিংকি যোগদা‌নের পর উপ‌জেলার ও ইউনিয়ন ভূ‌মি অফিসের দৃশ্যপট পাল্টে গেছে গতিশীল হয়েছে কাজ, দূর হয়েছে ভূ‌মির মা‌লিক‌দের হয়রানি ও ভোগান্তি।

মুজিব বর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সরকারের বরাদ্ধকৃত গৃহহীন-ভূমিহীন মানুষের জন্য গৃহীত কর্মসূচি বাস্তবায়নে প্রকৃত গৃহহীনদের যাছাই-বাছাই করে স্বচ্ছভাবে ঘর বরাদ্দ দেওয়ার মাধ্যমে উপজেলার গরীব হত-দরিদ্র অসহায়দের মুখে হাসি ফুটিয়েছেন এসিল্যান্ড জিনাত শহীদ পিংকি। এছাড়াও তিনি বাল্যবিবাহ বন্ধে জনগণের মাঝে জনসচেতনতা বৃদ্ধি করেছেন।

‌তারাকান্দা উপ‌জেলা সহকারী ক‌মিশনার (ভূ‌মি) জিন্নাত শহীদ পিংকি ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা জেলার সদর উপজেলার সাকুয়া গ্রামের সন্তান। বাবা-মায়ের একমাত্র সন্তান জিন্নাত শহীদ পিংকি ৩৫ তম বিসিএস ব্যাচ এ উত্তীর্ণ হয়ে প্রশাসন ক্যাডার সার্ভিসে যোগ দিয়ে ময়মনসিংহের জেলা প্রশাসক (ডিসি) এর প্রতিনিধি হিসেবে সরকারের বিভিন্ন আইনের অধীনে ভূমি ব্যবস্থাপনা ও ভূমি উন্নয়ন কর আদায়ের কাজ করায় ও ভূমি সংক্রান্ত যে কোন সমস্যার সমাধানে ভূমিকা রাখা, তারাকান্দা উপজেলার ভূমি উন্নয়ন কর আদায়,হয়রানি মুক্ত পরিবেশে নামজারী জমা খারিজ সম্পন্ন করার মাধ্যমে স্বচ্ছ ও দুর্ণীতি মুক্ত ভূমি ব্যবস্থাপনাকে জনকল্যাণে জনগণের দোরগোড়ায় পৌছে দেওয়ার বিশেষ অবদান রাখায় সারাদেশের ৬৪জেলায় ৬৪ জন সহকারী কমিশনার ভূমি’র মাঝে ময়মনসিংহ জেলায় শ্রেষ্ঠত্বের পদকে মুল্যায়ন করেছে মন্ত্রণালয়।

তারাকান্দায় উপ‌জেলা সহকারী ক‌মিশনার (ভূ‌মি) যোগদা‌নের আগে তি‌নি কক্সবাজার জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার পদে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

তারাকান্দা উপ‌জেলায় তিনি যোগদানের আগে যেখানে ছিল ভূমি অফিস মানেই ভোগান্তি, টাকার ছড়াছড়ি, সাধারণ মানুষের হয়রানি আর অসহায়তার জায়গা। উপ‌জেলা সহকারী ক‌মিশনার (ভূ‌মি) জিনাত শহীদ পিংকি যোগদা‌নের পর সেখানে একটি স্বচ্ছ, ও জবাবদিহিতামূলক সেবা কার্যক্রম পাওয়ার ব্যবস্থা করে। তার নেতৃত্বে তারাকান্দা ভূমি অফিস দালালমুক্ত হয়ে সেখানে তৈরি হয় আস্থার পরিবেশ। ইতিমধ্যে তারাকান্দা উপজেলার সাধারণ মানুষের মাঝে একজন জনবান্ধব ও সৎ কর্মকর্তা উপ‌জেলা সহকারী ক‌মিশনার (ভূ‌মি) জিনাত শহীদ পিংকি জন‌প্রিয়তা পে‌য়ে‌ছেন।

তারাকান্দার রামপুর, বিসকা, কাকনীসহ ক‌য়েকটি ইউনিয়ন ভূ‌মি সহকারী জানায়, বর্তমান এসিল্যান্ড স্যার যোগদা‌নের পর থে‌কে আমা‌দের ব‌লে দি‌য়ে‌ছেন, সেবা গ্র‌হিতা‌দের কোন ধর‌নের ভোগা‌ন্তি দেওয়া যা‌বে না। কোন ধর‌নের আর্থিক লেন‌দেন কর‌লে অ‌ভি‌যোগ পে‌লে তা‌কে শা‌স্তি পে‌তে হ‌বে। তারাকন্দার সব গু‌লো ভূ‌মি অ‌ফিস এখন তার তত্বাবধা‌নে সেবা প্রদা‌নের ম‌ডেল। বিরামহীনভাবে কাজ করে যাচ্ছেন। আগে যেখানে প্রতিটা নামজারি কাজ পড়ে থাকতো মাসের পর মাস। তিনি এসে সবাইকে আদেশ দিয়েছেন রাতদিন পরিশ্রম করে হলেও নিদিষ্ট সময়ের মধ্যে সমস্ত কাজ সম্পন্ন করতে হবে।

স্থানীয় ক‌য়েকজ‌নের সা‌থে বললে তারা জানায়, আগে ভূ‌মি অ‌ফি‌সে টাকা ছাড়া কোন কাজ হ‌তো না। বর্তমান এসিল্যান্ড যোগদা‌নের পর থে‌কে ভূ‌মি অ‌ফি‌সের অ‌নিয়ম বন্ধ হ‌য়ে‌ছে। এখন নি‌দিষ্ট সম‌য়ে টাকা ছাড়া সেবা পা‌চ্ছে স্থানীয় জনগন। এসিল্যান্ড অফিস এমন ভাল হবে আমরা কল্পনাও করেনি। আসলে এ এসিল্যান্ড ম্যাডাম আসার পরে ভূমি অফিসের চিত্র পাল্টে গেছে, এমনই কথা বলছিলেন অনেকেই। সুশীল সমাজ তথা সাধারন জনগনের দাবী, এসিল্যান্ড জিন্নাত শহীদ পিংকির মত এমনই কর্মকর্তা যেন প্রতিটি অফিসে থাকে তাহলে দূর্নীতি অনেক অংশে লাঘব হবে।

জিন্নাত শহীদ পিংকি তারাকান্দায় সহকারি কমিশনার (ভূমি) হিসেবে যোগদানের পর শুনানির মাধ্যমে স্থানীয় বিরোধ নিষ্পত্তি, স্বচ্ছতার সাথে ভূমি সেবা প্রদান, ভূমি সেবায় সহজীকরণ, সরকারি রাজস্ব আদায় বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখা, ভূমিহীন পরিবারগুলোর মধ্যে খাস জমি বরাদ্দের ব্যবস্থা করাসহ প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে সম্মুখসারীর করোনা যোদ্ধার দায়িত্ব পালন করে জেলা জুড়ে ব্যাপক আলোচনায় আসেন তিনি।এছাড়া তিনি অনলাইন এ ভূমি উন্নয়ন কর আদায় কার্যক্রম কে বেগবান করার জন্য সকল ভুমি মালিকের ভূমি সংক্রান্ত তথ্য এন্ট্রি ও অনুমোদন কার্যক্রম সম্পন্ন করে তারাকান্দা উপজেলায় অনলাইন এ ভূমি উন্নয়ন কর আদায় শুরু করেছেন।

তারাকান্দা উপ‌জেলা সহকারী ক‌মিশনার (ভূ‌মি) জিন্নাত শহীদ পিংকি জানায়, তারাকান্দা উপ‌জেলা ভূ‌মি অ‌ফিসে এসে জনগ‌ন যা‌তে সেবা নি‌তে কোন ধর‌নের ভোগা‌ন্তি‌তে না প‌রে নি‌দিষ্ট সম‌য়ে তা‌দের কাজ ক‌রে নি‌তে পা‌রে তার জন্য সবাত্বক চেষ্টা কর‌ছি। স্থানীয় জনগণ অনেকে না বুঝে দালাল কে অযথা টাকা দিয়া কাজ করাতে চায়। তাই তিনি বলেন দালাল ধরে প্রতারিত হবেন না। এছাড়া উত্তরাধিকার দের বঞ্চিত করে বিশেষ করে নারী ,শিশুদের বঞ্চিত করে কোনরকম নামজারি আবেদন মঞ্জুর করেন না।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD