May 1, 2024, 11:17 pm

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
লালমনিরহাটে গোয়েন্দা শাখার অভিযানে গ্রেফতার ১ গৌরনদীতে মাদক ব্যবসায়ী জসিম ফকির ৪ কেজি গাঁজা ও ১০৩ পিস ইয়াবাসহ গ্রেফতার জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এর শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছে তাপস কুমার মজুমদার নলডাঙ্গা দোকান কর্মচারী শ্রমিক ইউনিয়নের উদ্যোগে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত মিথ্যা,গীবত ও সমালোচনা করে ভোট পাওয়া যায় না-উপজেলা চেয়ারম্যান আশরাফ হোসাইন দুর্নীতির অভিযোগে ইসলামপুর পৌরসভার মেয়র বরখাস্ত বরিশালের বানারীপাড়ায় ন্যাশনাল সার্ভিসের কমিটি গঠন কেশবপুরে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) মোঃ আহসান হাবিব মহান মে দিবস উপলক্ষ্যে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বিশিষ্ট শিল্পপতি আইয়ুব আলী ফাহিম শেরপুর সদরে সর্বজনীন জাতীয় পেনশন স্কিম বাস্তবায়নে মতবিনিময় সভা
মধুপুরে বম্পার ফলে সরিষা চাষে ঝুকছে কৃষক

মধুপুরে বম্পার ফলে সরিষা চাষে ঝুকছে কৃষক

হাফিজুর রহমান.টাঙ্গাইল জেলা প্রতিনিধি:
চারদিকের দিগন্তজোড়া মাঠে দুলছে সরিষার হলুদ ফুল। সরিষা ফুলের মৌ মৌ গন্ধে ভরে উঠেছে পুরো এলাকা। মৌ মাছি’র গুন গুন শব্দে মুখরতি পুরো মাঠ। সেই সাথে মধু আহরণে ব্যস্ত সময় পার করছে মৌ চাষীরা। এরকম চিত্রই ফুটে উঠেছে টাঙ্গাইলের মধুপুর উপজেলার সরিষার মাঠ গুলোতে। চলতি রবি মৌসুমে উপজেলায় সরিষা চাষে ব্যাপক ফলন হয়েছে। গাছ ও সরিষা দানা’র ফলন দেখে খুশি কৃষক ও কৃষাণীরা।

সরিষার ভালো ফলনের পাশাপাশি ন্যায্য মূল্য পাবেন বলে আশা করছেন এ অ লের কৃষকরা। এ মৌসুমে সরিষার চাষ ভালো হওয়ায় উপজেলার বিভিন্ন এলাকায় মৌচাষিদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। ইতিমধ্যেই কিছু কিছু এলাকায় শুরু হয়েছে মাঠে সরিষা কর্তন করে ফসল ঘরে তোলার কাজ।
উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, এ উপজেলায় চলতি মৌসুমে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রা ছিল ৬ শত হেক্টর জমিতে তা অর্জিত হয়ে অতিরিক্ত ১ শত হেক্টর পেরিয়ে ৭২০ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে। সরিষার ফলন বাড়াতে কৃষকদের মাঝে মৌসুমের শুরুতে বিএডিসি কর্তৃক উচ্চ ফলনশীল জাতের সরিষা বীজ সরবরাহ করা হয়েছে।
এছাড়া কৃষি প্রণোদনার আওতায় বিনামূল্যে কৃষকদের সরিষা বীজ ও সার প্রদান করা হয়েছে। উন্নত ফলনশীল জাতের বারী-১৪ বিনা- ৪, টরি-৭ জাতের সরিষার চাষ সহ স্থানীয় বিভিন্ন জাতের সরিষার চাষ হয়েছে।
উপজেলার কুড়ালিয়া ইউনিয়নের চাপড়ী গ্রামের সরিষা চাষী আ: কদ্দুস তিনি ৩ বিঘা জমিতে সরিষার চাষ করেছেন। ইতিমধ্যে ১ বিঘা সরিষা কর্তন শুরু করেছেন। বাকী সরিষা দু’চারদিনের মধ্যে কাটা শুরু করবেন। এ বছর সরিষার ফলন ভালো হয়েছে। যদি দাম ভালো থাকে তাহলে লাভবান হতে পারবে বলেও জানান।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আল-মামুন রাসেল জানান, লক্ষমাত্রা ছাড়িয়ে এ বছর ৭২০ হেক্টর জমিতে সরিষা চাষাবাদ করা হয়েছে। ফলন ভালো হলে বিঘা প্রতি জমিতে ৫ থেকে ৬ মন সরিষা ফলন পাওয়ার সম্ভাবনা রয়েছে। কৃষি বিভাগের পক্ষ থেকে সকল ধরণের পরামর্শ ও পরিচর্যার বিষয়ে দিকনির্দেশনা দেওয়া হয়েছে। প্রাকৃতিক দুর্যোগে কোনো ধরনের ক্ষতি না হলে মধুপুরে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD