April 30, 2024, 3:29 pm

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
৫২ বছরের মধ্যে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, নিম্ন আয়ের মানুষ পড়ছেন চরম বিপাকে ঝিনাইদহে হিট স্ট্রোকে দুইজনের মৃত্যু মহেশপুরে শত্রুতার জের ধরে ভেকু গাড়ি আগুনে পুড়ে ভূষিভুত, থানায় অভিযোগ দায়ের ছনহরা ওয়ার্ড ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি স্ত্রীকে নির্যাতন করার অভিযোগে চট্টগ্রাম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নং-৬,এর আদালতে মামলা দোয়ারাবাজারে কলেজ শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার  পুলিশের হাতে আটক যুবক চারঘাটে তীব্র তাপদাহে খামারীরা হতাশা গ্রস্ত  পীরগঞ্জবাসী কল্যাণ সমিতি ঢাকা নতুন কমিটির সভাপতি মাহাবুব জ্জামান, সাধারণ সম্পাদক বাদশা ফয়সাল শ্রমজীবী মানুষের মাঝে স্যালাইন ও পানি বিতরণ যুব মহিলা লীগ নেত্রী স্বপ্না খন্দকারের বেতাগী উপজেলা যুব ফোরামের অভিজ্ঞতা বিনিময় ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত
নড়াইলে রোপা আমনের বাম্পার ফলন

নড়াইলে রোপা আমনের বাম্পার ফলন

উজ্জ্বল রায়, জেলা প্রতিনিধি নড়াইল থেকে:
নড়াইলে আমনের বাম্পার ফলন। নড়াইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলার তিনটি উপজেলায় রোপা আমন ধান চাষাবাদের লক্ষ্যমাত্রা ছিল ৪২ হাজার ২৫ হেক্টর জমিতে। কৃষি বিভাগের তৎপরতা ও কৃষকদের আগ্রহে আমন চাষাবাদ হয়েছে ৪২ হাজার ৯০ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রার চেয়ে ৬৫ হেক্টর বেশি জমিতে আমনের চাষ হয়েছে। আবাদ হওয়া জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ২৪ হাজার ৩১৩ টন চাল। উজ্জ্বল রায়, জেলা প্রতিনিধি নড়াইল থেকে জানান, চলতি মৌসুমে নড়াইল জেলার তিনটি উপজেলায় সদর, লোহাগড়া ও কালিয়ায় আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ। জেলার কৃষকরা বর্তমানে ধান কাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন। এবার মোট আবাদ হওয়া প্রায় ৫০ শতাংশ জমির ধান ইতোমধ্যে কাটা সম্পন্ন হয়েছে।
বিগত কয়েক বছর যাবত ধানের উৎপাদন ও মূল্য ভালো পাওয়ায় জেলার কৃষকরা বেশ খুশি। এছাড়াও চলতি মৌসুমে সদর উপজেলায় ১৯ হাজার ৮৬০ হেক্টর জমিতে, লোহাগড়া উপজেলায় ১১ হাজার ৪৫ হেক্টর জমিতে এবং কালিয়া উপজেলায় ১১ হাজার ১৮৫ হেক্টর জমিতে রোপা আমনের চাষাবাদ হয়েছে।
লোহাগড়া উপজেলার কাশিপুর গ্রামের কৃষক মো. আলাউদ্দীন মোড়ল জানান, নিয়মিত পরিচর্যা ও সময়মতো সার প্রয়োগের ফলে ফলন ভালো হয়েছে। তবে শ্রমিক সংকট থাকায় জমি থেকে ধান কাটতে সময় বেশি লাগছে। ধান কাটার ব্যয়ও বেড়েছে। যারা হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটতে পারছেন, তারা স্বল্প সময়ে ও কম খরচে ধান ঘরে তুলতে পারছেন।
এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপ-পরিচালক দীপক কুমার রায় বলেন, সরকারের পক্ষ থেকে কৃষকদের বিনামূল্যে কৃষি প্রণোদনা দেয়ায় প্রতিবছর রোপা আমন চাষাবাদে আগ্রহী হচ্ছেন তারা। রোপা আমন কাটা শেষে কৃষকরা বোরো ধান চাষাবাদের প্রস্তুতি নিবেন। বর্তমানে বাজারে ধান ও চালের দাম সন্তোষজনক পর্যায়ে রয়েছে। আমন ধান কেটে ঘরে তোলা পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মৌসুমে আমনের বাম্পার ফলন হবে বলে জানান তিনি। উজ্জ্বল রায়, জেলা প্রতিনিধি নড়াইল থেকে।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD