April 20, 2024, 8:20 am

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
সুজানগরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী তেঁতুলিয়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলায় দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ পাইকগাছায় সপ্তদ্বীপার সাহিত্য আসর অনুষ্ঠিত পাইকগাছায় বাল্য বিবাহ থেকে রক্ষা পেল কিশোরী পাইকগাছায় চলতি মৌসুমে তরমুজের বাম্পার ফলন হয়েছে গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামীসহ গ্রেফতার ২ নড়াইলে র‍্যাঙ্ক ব্যাজ পরিয়ে দিলেন এসপি মেহেদী হাসান নড়াইলে বিপুল পরিমাণ গাঁজা দুইজন গ্রেফতার ফুলবাড়ীয়া নেশার টাকা না পেয়ে বাবাকে ছুরিকাঘাতে হ*ত্যা করলো ছেলে জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণের দাবীতে বরিশালে ইয়ুথ ফোরামের সড়ক অবরোধ
পঞ্চগড়ে বাসের হেল্পার কন্টাকটার শিক্ষার্থীদের কাছে হাফভাড়া নিতে অনিহা

পঞ্চগড়ে বাসের হেল্পার কন্টাকটার শিক্ষার্থীদের কাছে হাফভাড়া নিতে অনিহা

মোঃ বাবুল হোসেন পঞ্চগড় জেলা প্রতিনিধিঃ
বাসে যাতায়াত করতে শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেয়ার বিষয়টি অনেক আগের। ভাড়া নির্ধারণ করার সময় শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেয়ার নির্দেশনাও দেয়া হয় সরকারের পক্ষ থেকে।

কিন্তু পঞ্চগড়ে স্কুল কলেজে যাতায়াত করার জন্য বাসে উঠেই শিক্ষার্থীরা হাফ ভাড়া নিয়ে নানা ভোগান্তির শিকার হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। তাদের অভিযোগ- হাফ ভাড়া দিতে গেলেই বাস কতৃপক্ষ নানা ধরনের হয়রানি করছে।

তাদের কাছ থেকে স্কুল কলেজের পরিচয় পত্র দেখতে চায় বাসের কন্টাক্টার। সেটা দেখালেও হাফ ভাড়া নিতে চায় না।
শিক্ষার্থীদেরকে অনেক সময় নিম্নমানের কথা বার্তা বলে যাত্রীদের সামনে অসম্মানিত করা হয়। অনেক সময় তাদেরকে আসন থেকে উঠিয়ে দেয়াসহ কাউন্টারে নিয়ে গিয়ে ব্যাগ সার্চ করে বইপত্র দেখা হয়।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ না থাকলেও বাসের ভেতরে হেলপররাই চিৎকার করে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ বলে জানায়। এমন ঘটনা প্রায় প্রত্যেক বাসেই ঘটছে বলে জানিয়েছে একাধিক শিক্ষার্থী।
জেলার প্রধান শহর পঞ্চগড় জেলা শহরে গড়ে উঠেছে একাধিক শিক্ষা প্রতিষ্ঠান। বিভিন্ন উপজেলা এবং প্রান্তিক গ্রাম থেকে শিক্ষার্থীরা ছুটে আসে এই শহরে।

তাদের যাতায়াতের প্রধান মাধ্যম বাস সার্ভিস।
মকবুলার রহমান সরকারি কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র আবিদ হোসেন জানান, অমরখানায় বাসে উঠি। মূল ভাড়া ৩০ টাকা। আমি যেহেতু শিক্ষার্থী তাই ১৫ টাকা ভাড়া দিতে চাই। কিন্তু কন্টাক্টার এ নিয়ে আমার সঙ্গে তর্ক জুড়ে দেয়।

তিনি বলেন স্কুল কলেজ এখন বন্ধ হাফ ভাড়া কেন ? কিন্তু আমাদের কলেজ তো বন্ধ নয়। আমাদের কোচিং থাকে, প্রাইভেট থাকে। তাই প্রতিদিন আমাদেরকে ক্যাম্পাসে যেতে হয়। পরিবার আর কতো দেবে। হাফ ভাড়াটাও নেয় না বাসের মালিকেরা। সবশেষে সকল যাত্রীর সামনে আমাকে বাস থেকে নেমে যেতে বলা হয়। আমি নেমে না গেলে সবশেষে আমাকে কাউন্টারে নিয়ে গিয়ে হেনস্থা করা হয়। অনেক শিক্ষার্থী হেলপার কন্টাক্টারদের কাছে অপমানিত লাঞ্চিত হন। অনেকে অপমান হওয়ার ভয়ে পুরো ভাড়াই দিয়ে দেন।
এ ব্যাপারে পঞ্চগড় পরিবহন শ্রমিক ইউনিয়ন (২৬৪) এর সাধারন সম্পাদক আকবর আলী জানান, শিক্ষার্থীদের নিকট থেকে হাফ ভাড়া নেয়ার নির্দেশনা দেয়া রয়েছে। স্কুল কলেজ বন্ধ থাকলেও হাফ ভাড়া দিতে চায় অনেকে তখনই ঘটে বিপত্তি। এ বিষয়ে অনাকাংক্ষিত কোন ঘটনা যেন না ঘটে সে বিষয়ে আমরা গুরুত্বের সাথে বিষয়টি নজরে রেখেছি।

এ ব্যাপারে জেলা প্রশাসক জহুরুল ইসলাম জানান, শিক্ষার্থীদের হাফ ভাড়ার পাশাপাশি সকল প্রকার সহায়তা প্রদান করতে বাস মালিক এবং শ্রমিক নেতৃবৃন্দের প্রতি সরকারী ভাবে নির্দেশনা জারি করা রয়েছে। কোনও শিক্ষার্থীকে হেনস্থা অথবা ভাড়া নিয়ে জটিলতার অভিযোগ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD