March 29, 2024, 2:00 am

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
২১নং ওয়ার্ডকে মশক নিধন ও পরিস্কার পরিচ্ছন্ন এলাকা গড়তে কাউন্সিলরের অভিযান সুজানগর উপজেলা নির্বাহী অফিসার সুখময় সরকারকে বিদায় সংবর্ধনা লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় বিএসটিআই এর মোবাইল কোর্ট অভিযান নড়াইলে দুইজন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার পাইকগাছায় ১ কেজি গাঁজা সহ গ্রেফতার-১ ধামইরহাটে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে হতদরিদ্রদের মাঝে নগদ অর্থ ও হুইল চেয়ার বিতরণ অবশেষে সংস্কার করা হলো বরইতলা-মোজামনগর খেয়াঘাট মহা পরিচালকের কৃষি অফিস পরিদর্শন; কর্মকর্তাদের সাথে মতবিনিময় ও গাছের চারা রোপন কালীগঞ্জে উঠান বৈঠকে চারা, বীজ,পুষ্টি প্লেট বিতরণ সাভারে হত্যা মামলার আসামী পিনিক রাব্বী গ্রুপের অন্যতম সদস্য রাজিব গ্রেফতার
পানছড়িতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের উদ্ভোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত

পানছড়িতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের উদ্ভোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত

মিঠুন সাহা, খাগড়াছড়ি প্রতিনিধি।।

খাগড়াছড়ির পানছড়ি উপজেলায় পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ ( ১৭ — ২২) ডিসেম্বর ২০২২ খ্রিষ্টাব্দ উপলক্ষে আলোচনা সভা,স্থায়ী ও দীর্ঘমেয়াদী বিশেষ সেবা ক্যাম্প ও বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

“সময়মতো নিলে পরিবার পরিকল্পনা পদ্ধতি শিশু ও মাতৃস্বাস্থ্যের হবে উন্নতি এবং ছেলে হোক মেয়ে হোক দুটি সন্তান যথেষ্ট”এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে সারাদেশের ন্যায় খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে পানছড়ি চেঙ্গী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ১৭ ডিসেম্বর দুপুর ১২ টার সময় পরিবার পরিকল্পনা কর্মকর্তা তীরনা চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও এই সেবা ও প্রচার সপ্তাহের শুভ উদ্ভোধন করেন পানছড়ি উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান চন্দ্র দেব চাকমা।এ সময় আরও বক্তব্য রাখেন খাগড়াছড়ি পরিবার পরিকল্পনা শাখার সহকারী উপপরিচালক ডাঃসুভাষ বসু।এতে সঞ্চালনা করেন পরিবার পরিকল্পনা পরিদর্শক বাবুল কায়সার।

এই সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানছড়ি উপজেলার সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা লাভনী চাকমা,চেঙ্গী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনন্দ জয় চাকমা,সাংবাদিক রাশেদুজ্জামান অলি ও মিঠুন সাহাসহ অত্র কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা ও বৃক্ষ রোপণ কর্মসূচি শেষে নিরীহ দম্পতি ও কিশোর কিশোরীদের মাঝে কম্বল ও সেনেটারী প্যাট বিতরণ করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, সরকারের সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের মধ্যে পরিবার পরিকল্পনা অধিদপ্তর অন্যতম। এই বিভাগের স্বাস্থ্যকর্মীরা সরাসরি নাগরিকের দোরগোড়ায় গিয়ে সেবা প্রদান করেন। মায়ের গর্ভে সন্তান ধারণ করার পর থেকে সন্তান প্রসবের পূর্ব পর্যন্ত সকল সেবা আমরা দিয়ে থাকি। বিশেষ করে গর্ভবতী মাকে সময় মত চেকআপ ও স্বাস্থ্য বিষয়ে পরামর্শ প্রদান জরুরি। আমাদের উদ্দেশ্য থাকে মা ও শিশুকে কিভাবে সুস্থ ও স্বাস্থ্যবান রাখা যায়। মা ও শিশু পরিবার কল্যাণ কেন্দ্র থেকে বিনামূল্যে অপারেশন সহ ঔষধ সরবরাহ করা হয়।

এই সময় বক্তারা আরও বলেন: পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সেবার কার্যক্রম দিন দিন প্রসারিত করা হচ্ছে। সকলে আন্তরিকতার সাথে কাজ করলে শিশু মৃত্যু ও মাতৃমৃত্যু শূন্য কোটায় আনা সম্ভব। সুখী সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে পরিবার পরিকল্পনা সেবার ভূমিকা প্রশংসনীয়।

উলে­খ্য ১৭ থেকে ২২ শে ডিসেম্বর পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদযাপিত হবে। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন পানছড়ি উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মিসেস তীরনা চাকমা। গত অক্টোবর মাসে সারা বাংলাদেশে ৫০০টি ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রকে মডেল স্বাস্থ্য ইউনিয়ন কেন্দ্র ঘোষণা করা হয়।তার মধ্যে পানছড়ি চেঙ্গী ইউনিয়নকে মডেল চেঙ্গী ইউনিয়ন হিসেবে ঘোষণা করা হয়েছে।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD