April 20, 2024, 1:03 am

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
সুজানগরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী তেঁতুলিয়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলায় দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ পাইকগাছায় সপ্তদ্বীপার সাহিত্য আসর অনুষ্ঠিত পাইকগাছায় বাল্য বিবাহ থেকে রক্ষা পেল কিশোরী পাইকগাছায় চলতি মৌসুমে তরমুজের বাম্পার ফলন হয়েছে গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামীসহ গ্রেফতার ২ নড়াইলে র‍্যাঙ্ক ব্যাজ পরিয়ে দিলেন এসপি মেহেদী হাসান নড়াইলে বিপুল পরিমাণ গাঁজা দুইজন গ্রেফতার ফুলবাড়ীয়া নেশার টাকা না পেয়ে বাবাকে ছুরিকাঘাতে হ*ত্যা করলো ছেলে জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণের দাবীতে বরিশালে ইয়ুথ ফোরামের সড়ক অবরোধ
দুধকুমার নদী ভাঙন রোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড

দুধকুমার নদী ভাঙন রোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড

এম এস সাগর,
কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের আওতায় একনেক প্রকল্প ভুরুঙ্গামারী, নাগেশ্বরী ও কুড়িগ্রাম সদর উপজেলার উপর দিয়ে প্রবাহিত দুধকুমার নদী ব্যবস্থাপনা ও উন্নয়ন প্রকল্প “ভুরুঙ্গামারী ধলডাঙ্গা থেকে যাত্রাপুর পর্যন্ত” নদী শাসন ও বাধঁ মেরামত কাজ ৩৮টি প্যাকেজ চলমান রয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে রক্ষা পাচ্ছে তিন উপজেলায় নদী অববাহিকার হাজার হাজার ঘর-বাড়ি, ফসলী জমিসহ সরকারী-বেসরকারী নানা স্থাপনা এবং বদলে যাচ্ছে প্রকৃতি, পরিবেশ ও জীব-বৈচিত্র। পাশাপাশি নদী ভাঙন রোধে ইমার্জেন্সি জিও ব্যাগের মাধ্যমে ভাঙন রোধ করছে পানি উন্নয়ন বোর্ড।

জানা গেছে, মাননীয় প্রধানমন্ত্রী কুড়িগ্রামের মানুষের কষ্ট ঘুচাতে দুধকুমার নদীর ভাঙন রোধে একনেক বৈঠকে ৬৯২কোটি ৬৮লাখ টাকা ব্যয়ে “ভুরুঙ্গামারী ধলডাঙ্গা থেকে যাত্রাপুর পর্যন্ত” দুধকুমার নদীর দুই পাড়ের ১শত কিলোমিটারের মধ্যে নদী শাসন প্রায় ২৫.৫৮কিলোমিটার ও বাধঁ মেরামত ৩৭.৭০কিলোমিটার কাজ ৫৯টি প্যাকেজের মধ্যে ৩৮টি প্যাকেজ ২০২১সালের অক্টোবর মাসে নদী ভাঙন রোধে জিও ব্যাগের কাজ শুরু করে এ পর্যন্ত ৮শতাংশ কাজ করেছে। একনেকের বরাদ্দকৃত অর্থ সঠিকভাবে না আসায় ঠিকাদারী প্রতিষ্ঠান শত কষ্টের মাঝের কাজ করছেন।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল-মামুন ও উপ-বিভাগীয় প্রকৌশলী ইসমত ত্বোহার তত্ত্বাবধানে একনেকের “ভুরুঙ্গামারী ধলডাঙ্গা থেকে যাত্রাপুর পর্যন্ত” নদী শাসন ও বাধঁ মেরামত কাজ ৩৮টি প্যাকেজে চলমান রয়েছে। প্রকল্পগুলো সফলভাবে বাস্তবায়নে রক্ষা পাচ্ছে নদী অববাহিকার হাজার হাজার ঘর-বাড়ি, ফসলী জমিজমা। দুইদফা বন্যার সময়ে পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে ঠিকাদারী প্রতিষ্ঠান সমূহ জিও ব্যাগ দিয়ে দুধকুমার নদীর ভাঙন রোধে কাজ করায় নদী ভাঙন অনেকটা রোধ হয়েছে। বর্তমানে দুধকুমার নদী ভাঙন রোধে কাজ দ্রুত বাস্তবায়ন চলছে। ফলে নদীতীরের মানুষ স্বস্তি ফিরে পেয়েছে।

ভুরুঙ্গামারী ও নাগেশ্বরী উপজেলার দুধকুমার পাড়ের হাসু মিয়া, ছলিম উদ্দিন, কাশেম আলী, মন্তাজ হোসেন বলেন, আমরা বেশ কয়েকবার নদী ভাঙনের শিকার। কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের আওতায় জিও বস্তা ফেলার আমরা এখন ভাঙন থেকে মুক্ত আছি।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী ইসমত ত্বোহা বলেন, দুধকুমার নদী ভাঙন রোধে ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে প্রকল্পের কাজ সঠিকভাবে বাস্তবায়ন করছি।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল-মামুন বলেন, দুধকুমার নদীর ভাঙন রোধে ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে বাধঁ মেরামত কাজ বিধি মোতাবেক চলমান রয়েছে। আমরা সার্বক্ষণিক তত্ত্বাবধান করছি। আশা করছি নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, প্রধান প্রকৌশলীর দপ্তর, উত্তারঞ্চল, রংপুর এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী মুহাম্মদ আমিরুল হক ভূঞা বলেন, একনেক প্রকল্পের আওতায় দুধকুমার নদী ভাঙন রোধে কাজ চলমান রয়েছে। আমরা সার্বক্ষণিক তত্ত্বাবধান করছি।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD