April 20, 2024, 3:36 am

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
সুজানগরে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার সমাপনী ও পুরস্কার বিতরণী তেঁতুলিয়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলায় দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ পাইকগাছায় সপ্তদ্বীপার সাহিত্য আসর অনুষ্ঠিত পাইকগাছায় বাল্য বিবাহ থেকে রক্ষা পেল কিশোরী পাইকগাছায় চলতি মৌসুমে তরমুজের বাম্পার ফলন হয়েছে গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামীসহ গ্রেফতার ২ নড়াইলে র‍্যাঙ্ক ব্যাজ পরিয়ে দিলেন এসপি মেহেদী হাসান নড়াইলে বিপুল পরিমাণ গাঁজা দুইজন গ্রেফতার ফুলবাড়ীয়া নেশার টাকা না পেয়ে বাবাকে ছুরিকাঘাতে হ*ত্যা করলো ছেলে জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণের দাবীতে বরিশালে ইয়ুথ ফোরামের সড়ক অবরোধ
আমন ধানের বাম্পার ফলনের আশায় নতুন করে বুক বেঁধে কৃষক

আমন ধানের বাম্পার ফলনের আশায় নতুন করে বুক বেঁধে কৃষক

মোঃ মনিরুল ইসলাম ,নাচোল, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জের নাচোলে এবার ফসলের মাঠজুড়ে দোল খাচ্ছে আমন ধান। বাতাসে দুলছে সোনালী শীস। সোনালী রঙ ধরার পাশাপাশি শুরু হয়েছে কটাছেড়া। আর আমনের পাকা শীষে সোনালী আভাদেখা দেখে বাম্পার ফলনের আশায় নতুন করে বুক বেঁধেছে কৃষক।
এরইমধ্যে আগাম জাতের ধানগুলো কাটা-মাড়ার পাশাপাশি শুরু হয়েও গেছে আমনের কাটাছেঁড়া। আগাম জাতের ফলন মোটামুটি ভালো হচ্ছে এবং বাজারে দামও ভালো আছে। পাশাপাশি আমন ধানের ফলন ও দাম আরো ভালো হবে এআশায় নতুন করে বুক বেঁধেছে কৃষকরা।
কৃষি অফিস ও কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে বর্তমানে আগামজাতের ধান কাটার পাশাপাশি আমন ধান ও কাটা শুরু হয়েছে।
কৃষক ও কৃষি বিভাগের বরাত দিয়ে নাচোল প্রতিনিধি জানিয়েছেন উপজেলায় মাঠজুড়ে আমন ধানের কাঁচা-পাকা ধানের শীষের সমারোহ। স্বপ্ন দেখছে কৃষকরা। কেউ ধান কাটার প্রস্তুতি নিচ্ছেন আবার কেউ কেউ কাটতে শুরু করেছে দিয়েছে।
এদিকে চলতি বছর ভালো ফলন হবে বলে কৃষি বিভাগও জানিয়েছে।
উপজেলার মাঠঘুড়ে দেখা গেছে, পাকা শীষের ভারে মাটিতে নুয়ে পড়ছে ধানগাছ। মাঠ জুড়ে চলছে ধানকাটার মহোৎসব। মাঠজুড়ে এখন সোনালী স্বপ্নের ছড়াছড়ি। রঙিন হয়ে উঠছে প্রান্তিক কৃষকের স্বপ্ন। অনেক কৃষক ধারণা করছেন, এবার ধানের উৎপাদন ভালো হবে এবং দামও ভালো পাবো, এমন আশায় নতুন করে বুক বেঁধেছে তারা।
নাচোলের কৃষ্ণপুর গ্রামের কৃষক মনিরুল ইসলাম বলেন খরা ও বন্যা না থাকায় এ বছর ভালো ফলন হবে। তিনি চলতি মৌসুমে ১০ বিঘা জমিতে ৫১ ধানের আবাদ করেছেন। এবং গড় ফলন ২২মণ বিঘা হবে বলে তিনি আশা করছেন। সার কীটনাশক সেচ ও অন্যান্য খরচসহ বিঘাপ্রতি আনুমানিক ৭ হাজার টাকা খরচ হয়েছে বলেও তিনি জানান। তিনি ধান কাটা শুরু করে দিয়েছে।
কামার জগদইল গ্রামের বশির আহমেদ জানান রোগবালাই ও ইঁদুরের আক্রমণ থেকে রক্ষায় কৃষি অফিসের কর্মকর্তারা নানান পরামর্শ দিয়েছেন। ক্ষেতে ধান ভালো হয়েছে। শুরু থেকেই শেষ মুহূর্তের পরিচর্যা করছেন। ধান কাটার পর সরিষা, গমের, মুসর ও ধানের আবাদ করবেন বলে তিনি জানান।
নেজামপুর ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা রবিউল জানান, কৃষকদের জমিতে যথাযথ পরিচর্যাসহ সময়মতো সার ব্যবহারে পরামর্শ দেওয়া হয়েছে। এবার প্রাকৃতিক দুর্যোগ তেমন একটা ছিল না।বাম্পার ফসল উৎপাদিত হবে বলে তিনিও ধারণা করছেন।

এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুন নূর বলেন
এবছর নাচোলে ২২হাজার ২৩৫ হেক্টর জমিতে আমন ধানের চাষাবাদ হয়েছে। আমরা সবসময় কৃষকদের পরামর্শ দিয়ে এসেছি। আবহাওয়া অনুকূল থাকায় ক্ষেতের ধানের অবস্থা ভালো রয়েছে। উৎপাদন ও ভালো হবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD