July 18, 2024, 8:09 am

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
পানছড়িতে মা মনসা পুঁথি পাঠের আসর জমে উঠেছে গোপাল হাজারীর বাড়িতে কোট বি*রোধীদের উপর হাম*লার প্রতি*বাদে ঝিনাইদহে ছাত্রদলের বিক্ষো*ভ নবাগত গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসারকে ফুলদিয়ে শুভেচ্ছা জানালেন যুবলীগ সভাপতি তানোরে বঙ্গবন্ধু অনূর্ধ্ব-১৭ ফুটবল টুর্নামেন্ট সম্পন্ন নড়াইল শেখ রাসেল ক্রীড়া চক্র পৌর মেয়র আনজুমান আরা সভাপতি নির্বাচিত বাংলাদেশ জমইয়াতে হিজবুল্লাহর নায়বে আমীর হযরত মাওলানা শাহ মোহাম্মদ মোহেব্বুল্লাহর ইন্তে*কাল ধামইরহাটে পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামানের গাছ রোপন লালমনিরহাটে ফেন্সিডিল, মোটরসাইকেলসহ দুইজন আ*টক  পুঠিয়ায় পূর্ব শ*ত্রুতার জেরে মসজিদের ইমামকে হ*ত্যার চেষ্টা নিহ*ত শিক্ষার্থীদের স্মরণে গাজীপুরে গায়েবানা জানাজা
রাজনৈতিক ব্যক্তিত্ব ডাক্তার লুসি খান “বনেদি গণতন্ত্র” নামে ঘোষনা করলেন নতুন রাজনৈতিক দল

রাজনৈতিক ব্যক্তিত্ব ডাক্তার লুসি খান “বনেদি গণতন্ত্র” নামে ঘোষনা করলেন নতুন রাজনৈতিক দল

মোঃ শহিদুল ইসলাম
সিনিয়র স্টাফ রিপোর্টারঃ

“বনেদি গণতন্ত্র” নামের নতুন একটি রাজেনৈতিক দলের নাম আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের সামনে আত্মপ্রকাশ করেন ডাঃ লুসিখান। মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর চকবাজার কাপাসগোলা মিয়া মাহমুদ আলী খান লেইনে দলটির পার্টি অফিস সংলগ্ন মাঠে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এই দলের আত্মপ্রকাশ ঘটে। এ সময় জেবুন্নেছা শারমীনের সঞ্চালনায় ডাঃ লুসিখানের সভাপতিত্বে অনুষ্ঠানে দলটির পক্ষে লিখিত বক্তব্য পাঠ করে সাংবাদিকদের সামনে নতুন রাজনৈতিক দল “বনেদি গণতন্ত্রের” বিশেষ বিশেষ দিক গুলো তুলে ধরা হয়। ডাঃ লুসিখান নিজেই লিখিত বক্তব্য পাঠ করেন সাংবাদিকদের সামনে। তিনি তার বক্তব্যে বলেন আমরা প্রকাশ্যে সাধারন জনতার কথা বলব। আমরা মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরব। সাধারন মানুষ যেন আমাদের মাধ্যমে মুক্তি যুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারে। বাংলাদেশের সামাজিক অবস্থায় আজও অসহায় মানুষ গুলো দারিদ্র সীমার নীচে বসবাস করছে। তিনি আরও বলেন অসহায় মানুষ গুলোকে আমরা নতুনভাবে বাঁচতে শেখাব। আজ আনুষ্ঠানিকভাবে ঘোষিত বনেদি গণতন্ত্র নতুন রাজনৈতিক দলটি আজ হতে গণমানুষের কথা বলবে। একই সাথে তিনি আরও বলেন গণতন্ত্রের আদর্শকে ধরে রাখবে আমাদের এই দল।
গণতন্ত্রের’ নামকরণ এই কারণে হয়েছে যে, আমরা বাংলাদেশে যে-গণতন্ত্র চর্চা করবো, তা একবারেই তৃণমূল পর্যায়ের খেটে-খাওয়া প্রান্তিক জনগোষ্ঠী নিয়ে করবো। সমাজ ও রাষ্ট্রে তাদের অবদান অফুরন্ত। কিন্তু সেভাবে তাদের মূল্যায়ন হচ্ছে না। বরং পদে পদে বঞ্চনার শিকার হচ্ছেন এই দেশের সাধারণ মানুষ। তাদেরকে সংগঠিত করাই এই রাজনৈতিক দলের মূল লক্ষ্য। তারা নিজেদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা করবে। এই সংগঠনের প্রতিটি স্তরে জবাবদিহিতা থাকবে। জবাবদিহিতা হচ্ছে গণতন্ত্রের মূলমন্ত্র। আমাদের দলের নাম ‘‘বনেদি গণতন্ত্র’ রেখেছি এই কারণে যে, আমরা গণতন্ত্রকে গ্রাম পর্যায়ের সাধারণ কৃষক-শ্রমিক থেকে তৃণমূল পর্যায়ে, রাষ্ট্রের মূল শাসন কাঠামোতে বিস্তৃত করতে চাই। আমাদের এই গণতন্ত্র হবে সবার আমরা সবার জন্য গণতন্ত্র প্রতিষ্ঠা করব।

বনেদি গণতন্ত্রের কর্মসূচি সমূহ-
সর্বজনীন স্বাস্থ্য অর্থাৎ, গ্রাম এবং উপজেলা পর্যায়ে কমিউনিটি ক্লিনিক সাপোর্ট থাকবে। সব বেসরকারি হাসপাতালকে সরকারিকরণ এবং চিকিৎসকদের যথাযথ সম্মানি প্রদান ও সম্মান করা হবে। সার্বজনীন প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা নিশ্চিত করতে পদক্ষেপ নেওয়া হবে। যেমন, প্রতিটি গ্রামে কমপক্ষে একটি করে প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় স্থাপন এবং উপজেলা পর্যায়ে কলেজ ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হবে। বিত্তহীন ব্যক্তি ও অসহায় নারীদের আইনি সহায়তা নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নেবে। বয়স্ক, কর্ম-অক্ষম এবং প্রতিবন্ধী ব্যক্তিদের পর্যাপ্ত সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়া হবে। কৃষি জমিতে শিল্প স্থাপনা তৈরি নিষিদ্ধ হবে। একটি খামার একটি ঘর প্রকল্প বাস্তবায়নে আমরা কাজ করব। ‘‘বনেদি গণতন্ত্র’-এর আদর্শ সাম্য, মানবিক মর্যাদা ও ন্যায় বিচার। জেবুর নাহারের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এম আই মানিক, আকবর হোসেন চৌধুরী, সৈয়দ আমিরুল কবীর ও মহিউদ্দিন।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD