March 29, 2024, 5:37 am

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
২১নং ওয়ার্ডকে মশক নিধন ও পরিস্কার পরিচ্ছন্ন এলাকা গড়তে কাউন্সিলরের অভিযান সুজানগর উপজেলা নির্বাহী অফিসার সুখময় সরকারকে বিদায় সংবর্ধনা লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় বিএসটিআই এর মোবাইল কোর্ট অভিযান নড়াইলে দুইজন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার পাইকগাছায় ১ কেজি গাঁজা সহ গ্রেফতার-১ ধামইরহাটে ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে হতদরিদ্রদের মাঝে নগদ অর্থ ও হুইল চেয়ার বিতরণ অবশেষে সংস্কার করা হলো বরইতলা-মোজামনগর খেয়াঘাট মহা পরিচালকের কৃষি অফিস পরিদর্শন; কর্মকর্তাদের সাথে মতবিনিময় ও গাছের চারা রোপন কালীগঞ্জে উঠান বৈঠকে চারা, বীজ,পুষ্টি প্লেট বিতরণ সাভারে হত্যা মামলার আসামী পিনিক রাব্বী গ্রুপের অন্যতম সদস্য রাজিব গ্রেফতার
ময়মনসিংহ সদরে আর ভিক্ষা করবে না ওরা ৫ জন,পেলেন প্রধানমন্ত্রীর উপহার অটো রিক্সা

ময়মনসিংহ সদরে আর ভিক্ষা করবে না ওরা ৫ জন,পেলেন প্রধানমন্ত্রীর উপহার অটো রিক্সা

আরিফ রববানী ময়মনসিংহ।।
ময়মনসিংহের সদর উপজেলায় ভিক্ষুক পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান কর্মসূচির আওতায় সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে প্রতিবন্ধী ও বিধবা,এমন ৫ জন ভিক্ষুককে পুর্নবাসন করতে অটোরিকশা দেওয়া হয়েছে।

সোমবার ২২শে আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলার অষ্টধার গ্রামের দৃষ্টি প্রতিবন্ধী মোকসেদ আলী,বিধবা ফুলবানু, চর শর্শা গ্রামের আব্দুর রশিদকে ও ঘাগড়া ইউনিয়নের সুহিলা গ্রামের মোর্শেদ আলম,রুবি আক্তার সহ ৫জনকে ৫ টি অটোরিকশার চাবি বুঝিয়ে দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম ও সমাজসেবা কর্মকর্তা মাকসুদা খাতুন।

অটোরিকশা পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে ভিক্ষুক ফুলবাণু ও রুবি আক্তার বলেন,‘অন্যের কাছে হাত পাততে লজ্জা লাগতো।কিন্তু উপায় ছিল না।পেটে ক্ষুধা রেখে মুখে লজ্জা পেলে চলে না।তাই এতদিন ভিক্ষা করে সংসার চালাইছি।আর ভিক্ষা করবো না।আমাদের এখন আয়ের উৎস বা পেটের ক্ষুধা নিবারণের পথ হয়েছে।

সামগ্রী বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান শাহিন,মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা হক কলি,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মনিরুল হক ফারুক রেজা,উপজেলা যুব উন্নয়ন অফিসার রেজাউল হক,সমবায় কর্মকর্তা কামরুজ্জামান, সহকারী সমাজ সেবা কর্মকর্তা ফাতেমা ইসলাম,যুবলীগ নেতা এসএম মাজহারুল হক।এসময় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীগণসহ বিভিন্ন পেশাশ্রেণীর ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

জীবনের ক্রান্তিলগ্নে এসে অন্যের কাছে হাত পেতে খেতে হবে না, এটা ভেবেই আনন্দিত তারা। উচ্ছ্বাস প্রকাশ করে ঘাগড়া ইউনিয়নের সুহিলা গ্রামের আব্দুল কদ্দুস মন্ডলের মেয়ে ৪৭ বছর বয়সী মোরশেদ আলম বলেন, ‘অন্যের কাছে হাত পাততে লজ্জা লাগতো। কিন্তু উপায় ছিল না।’তিনি আরও বলেন, ‘পেটে ক্ষুধা রেখে মুখে লজ্জা পেলে চলবে না। তাই এতদিন ভিক্ষা করে সংসার পরিচালনা করেছি। আজ থেকে আর ভিক্ষা করব না। একই অভিমত ব্যক্ত করেন অটোরিকশা বরাদ্দপ্রাপ্ত অষ্টধার ইউনিয়নের অষ্টধার গ্রামের মোকছেদ আলী,চর শর্শা গ্রামের জুব্বার আলীর পুত্র আব্দুর রশিদ, ৭৭ বছর বয়সী বৃদ্ধা মহিলা ফুলবাণু।উপহার হাতে পেয়ে ভিক্ষুকরা হাসিমুখে বাড়ি ফিরেন,কারণ তাদের আর ভিক্ষা করতে হবেনা।

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মাকসুদা খাতুন জানান, ভিক্ষুক পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান কর্মসূচীর আওতায় চলতি অর্থ বছরে ৩লক্ষ টাকা বরাদ্ধ দেওয়া হয়েছে। সদর উপজেলা সমাজসেবা অধিদপ্তরের পক্ষ থেকে ১০জনের তালিকা করে আপাতত ৫জনকে ৫টি ব্যাটারিচালিত অটোরিকশা ক্রয় করে দেওয়া হয়েছে, যার প্রতিটির মুল্য ৬০হাজার টাকা, বাকী ৫জনকে দোকান বানিয়ে দেওয়া হবে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ক্ষুধা ও দারিদ্রমুক্ত সমাজ গড়তে এ কার্যক্রম চলমান থাকবে বলেও জানান সমাজসেবা অফিসার মাকসুদা খাতুন।

উপজেলা নির্বাহী অফিসার আরো বলেন, এ শহরে আর কোন ভিক্ষুককে ভিক্ষা করতে যেন দেখা না যায়, সে দিকে নজর রাখতে বলা হয়েছে উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের। সরকার ভিক্ষাবৃত্তি বন্ধ করতে এ উদ্যোগ গ্রহন করেছেন। তাই আমরা আর এই শহরে কোন ভিক্ষুক দেখতে চাইনা। সোমবার ৫ ভিক্ষুককে অটো রিক্সা সহায়তা দিয়ে এ কর্মসূচি চালু করা হয়েছে। পর্যাক্রমে সকল ভিক্ষুককে এ কর্মসূচির আওতায় আনা হবে বলেও জানান তিনি। উপজেলা সমাজ সেবা কার্যালয়ের ব্যবস্থাপনায় ও জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় এসব সামগ্রী দেওয়া হয়েছে বলে জানান তিনি।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD