April 18, 2024, 7:54 am

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
বীরগঞ্জের পেটে জোড়া লাগানো দুই বোন মণি ও মুক্তার ১৪ তম জন্মদিন আজ ২২ আগষ্ট

বীরগঞ্জের পেটে জোড়া লাগানো দুই বোন মণি ও মুক্তার ১৪ তম জন্মদিন আজ ২২ আগষ্ট

দিনাজপুর প্রতিনিধি – দিনাজপুরের বীরগঞ্জের প্রত্যন্ত গ্রামের জয় প্রকাশ পালের স্ত্রীর গর্ভে ১৩ বছর পূর্বে ২২ আগষ্ট দুই কন্যা মনি-মুক্তা পেটে জোড়া লাগানো অবস্থায় জন্ম নিয়ে সারাদেশে সাড়া ফেলে। তাদের জন্মের ৫ মাস পর চিকিৎসক ডা. এ আর খানের নেতৃত্বে সফল অস্ত্রপোচারের মাধ্যমে দুই বোনকে আলাদা করা হলে দেশের চিকিৎসা বিজ্ঞানে সৃষ্টি হয় এক নতুন ইতিহাস। যাদের জন্মদিন প্রতিবছর ঘটা করে পালন করে তার পবিরারের লোকজন ও এলাকাবাশী। তাদের ১৪ তম জন্মদিনে শুভেচ্ছা জানায় দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহারোল) আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

উপজেলার শতগ্রাম ইউনিয়নের পালপাড়া গ্রামের জয় প্রকাশ পালের স্ত্রী কৃষ্ণা রানীর গর্ভে ২০০৯ সালের ২২শে আগস্ট পার্বতীপুর ল্যাম্ব হাসপাতালে (সিজার) অস্ত্রপোচারের মাধ্যমে পৃথিবীর আলো দেখন পেটে জোড়া লাগানো অবস্থায় মনি মুক্তা।

২০১০ সালে চিকিৎসকদের পরামর্শ ক্রমে ৩০ জানুয়ারি জয় প্রকাশ পাল ঢাকার শিশু হাসপাতালে নিয়ে দুই বোনকে ভর্তি করেন।

একই বছরের ৮ই ফেব্রুয়ারি বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ এ আর খানের নেতৃত্বে সফল অস্ত্রপোচারের মাধ্যমে দুই বোনকে আলাদা করা হলে তখন থেকেই তারা ফিরে পায় স্বাভাবিক জীবন। সেই সাথে দেশের চিকিৎসা বিজ্ঞানে সৃষ্টি হয় এক নতুন ইতিহাস।

২১ আগস্ট রবিবার সরজমিনে গেলে বাবা জয় প্রকাশ জানায়, ১৩ বছর পার করে তারা দুই বোন ২২ আগষ্ট ১৪ বছরে পা দিচ্ছেন। তারা দুই বোন বর্তমানে উপজেলার শতগ্রাম ইউনিয়নের ঝাড়বাড়ী দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়়ের সপ্তম শ্রেণিতে পড়াশোনা করছে। এ ছাড়াও তার বড় এক ছেলে ও এক মেয়ে রয়েছেন।

ঝাড়বাড়ী দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়়ের প্রধান শিক্ষক ও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি গোলাম মোস্তফা জানায়, তারা দুই বোন অত্যান্ত মেধাবী ও শান্ত প্রকৃতির। ভবিষৎতে তারা ভালো কিছু করবে বলে আশা করা যায়।

বিদ্যালয় হতে ফেরার পথে ২১ আগস্ট রোববার রাস্তায় দুই বোন মনি-মুক্তার সাথে দেখা হলে তারা জানায়, ভবিষৎতে তারা ডাক্তার হয়ে মানুষের সেবা করতে চায়।

২২ আগষ্ট সোমবার নিজ বাড়িতে ঘরোয়া ভাবে দুই বোন মনি-মুক্তার জন্মদিন পালন করা হবে বলে তার বড় ভাই স্বজল পাল জানায়।

মোঃ নাজমুল ইসলাম (মিলন)
দিনাজপুর প্রতিনিধি।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD