মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৬:৪৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম:
দুর্গাপূজার অন্তর্নিহিত বাণী অনুধাবনের আহ্বান জানিয়ে পিডিএম ফাউন্ডেশনের চেয়ারম্যান’র শুভেচ্ছা দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে, মানুষের কল্যাণে কাজ করতে সাংবাদিকদের প্রতি ওসি কামালের আহবান তারাকান্দা নির্মিত বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন করেছেন ইউএনও আগৈলঝাড়ায় ভাসমান কৃষি প্রযুক্তির উপর প্রশিক্ষণ ও মাঠ দিবস উদযাপিত গৌরনদীতে উপজেলা ও পুলিশ প্রশাসনের উদ্যোগে দুর্গোৎসব উপলক্ষে আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত বিনামূল্যে চিকিৎসাসেবা পেলেন ৩ সহস্রাধিক চক্ষু রোগী জয়পুরহাটে ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ একজন আটক জয়পুরহাট জেলা পরিষদ নির্বাচন”৩ জনের মনোনয়ন প্রত্যাহার,ভোটযুদ্ধে আ”লীগ-জাসদ রাজশাহীর তানোরে নকল কীটনাশক জব্দ করে পুড়িয়ে দেওয়া হল কার্টুন রাজশাহীতে দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে সাবেক ইউপি চেয়ারম্যান আক্তারুজ্জামান আ.লীগ থেকে বহিষ্কার
মহালছড়িতে শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমীতে শোভাযাত্রা

মহালছড়িতে শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমীতে শোভাযাত্রা

(রিপন ওঝা,মহালছড়ি)

খাগড়াছড়ি জেলার মহালছড়িতে সনাতন ধর্মাবলম্বীদের উদ্যোগে আজ ১৯আগস্ট পুরুষোত্তম ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে মঙ্গল শোভাযাত্রাসহ নানা আয়োজনে পালিত হচ্ছে।

মহালছড়ি দক্ষিণা কালী মন্দির পরিচালনা কমিটির নির্দেশ ক্রমে ও শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী উদযাপন পরিষদ সভাপতি সাগর চৌধুরী ও সাধারণ সম্পাদক বাবলু চৌধুরী পরামর্শে গঠিত সমন্বয়ক রনজিত দাশ ও সহ সমন্বয়ক অনিক বিশ্বাস’র নেতৃত্বে বিভিন্ন উপকমিটির সদস্য ও পাড়া মহল্লাবাসীর অংশগ্রহনের মাধ্যমে আজ বৃহস্পতিবার সনাতন ধর্মের প্রবক্তা ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন, শুভ জন্মাষ্টমীর কার্যক্রম ২দিন ব্যাপী পালনের মহৎ উদ্যোগ হাতে নেয়া হয়েছে।

উক্ত মঙ্গল শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা ও বিশেষ অতিথি হিসেবে উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দক্ষিণা কালী মন্দির পরিচালনা কমিটির সভাপতি রতন কুমার শীল উপস্থিত ছিলেন।

এসময়ে আরো উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক লিটন দাশগুপ্ত, মহালছড়ি বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি সুনীল দাশ, সাবেক ইউপি ২নং ওয়ার্ড সদস্য অপু কুমার দাশ, উপজেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক দীপন ধর, দপ্তর সম্পাদক অলক সেন, সাংস্কৃতিক সম্পাদক লিটন আচার্য্য, লাইনম্যান হারাধন বণিক ও প্রেসক্লাব সাধারণ সম্পাদক মিল্টন চাকমা ও গণমাধ্যম।

অনুষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনা শেষে কবুতর ও বেলুন উড়িয়ে জন্মাষ্টমী উদযাপন অনুষ্ঠান উদ্বোধন করা হয়। মন্দির প্রাঙ্গন শোভাযাত্রাটি শুরু হয়ে উপজেলা সদর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে এসে পূনরায় মন্দির প্রাঙ্গনে এসে শেষ হয়।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চিন্তা হরণ শর্মা। বক্তারা ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী দিনে সকল সম্প্রদায়ের সাথে সম্প্রীতি বজায় রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।

সংক্ষিপ্ত আলোচনায় মহালছড়ি উপজেলার সকল পাড়া মহল্লার সনাতন ধর্মাবলম্বী জনগোষ্ঠী উপস্থিতিতে পুণ্যতীর্থে ভক্তগণের ও পুণ্যার্থীসহ ধুমনিঘাট এলাকার ত্রিপুরা ছাত্র আবাল বৃদ্ধ বণিতা স্বতঃফূর্ত মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

দৃক নির্দেশন পঞ্জিকা অনুযায়ী ১৮আগস্ট রাত ৯টা ৪০ মিনিটে অষ্টমী তিথি শুরু হবে এবং আগামীকাল ১৯আগস্ট শুক্রবার রাত ১১টা ২৯ মিনিটে অষ্টমী তিথি শেষ হবে।

শ্রীকৃষ্ণের জন্ম রোহিণী নক্ষত্রে৷ তবে এ বার অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্র থাকছে না ৷ রোহিণী নক্ষত্র থাকছে শনিবার রাত ১টা ৫৩ মিনিট থেকে রবিবার ভোর ৪ টা ৪০ মিনিট পর্যন্ত৷

হিন্দু ধর্মাবলম্বীদের মতে, প্রায় সাড়ে ৫ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মহাবতার শ্রীকৃষ্ণ ধরাধামে আবির্ভূত হন। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তির অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কংসের কারাগারে জন্ম নেন তিনি। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি ব্রতী ছিলেন। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রীকৃষ্ণ তাই ভগবানের আসনে অধিষ্ঠিত।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুসারে দ্বাপর যুগের শেষভাগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরায় মামা কংসের কারাগারে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়। শ্রীকৃষ্ণের এই জন্মতিথিকে ঘিরে উৎসবের আয়োজন করা হয়।

হিন্দু পঞ্জিকা অনুযায়ী ভগবান বিষ্ণুর অষ্টম অবতার হয়ে শ্রীকৃষ্ণ এই দিন জন্ম নিয়েছিলেন মাতা দেবকীর গর্ভে। ছোটবেলায় তাঁকে সবাই আদর করে “গোপাল”বলে ডাকত।

তাই হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এই দিন শ্রীকৃষ্ণ বা গোপাল পূজার আয়োজন করা হয়। তিনি গোবর্ধন পর্বতকে এক আঙুলে তুলেছিলেন বলে তাঁর আরেক নাম গোবর্ধন। কৃষ্ণ জন্মাষ্টমীকে কৃষ্ণষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী, শ্রীকৃষ্ণ জয়ন্তী এবং শ্রী জয়ন্তীও বলা হয়।

মহালছড়ি দক্ষিণা কালী মন্দির পরিচালনা কমিটির সভাপতি রতন কুমার শীল ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে জাতি, ধর্ম, বর্ণ গোত্র নির্বিশেষে সকলকে জানান আন্তরিক কৃষ্ণপ্রীতি শুভেচ্ছা ও আন্তরিক মৈত্রীময় অভিনন্দন।

Please Share This Post in Your Social Media






© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD