শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৮:২৯ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম:
পঞ্চগড়ে বিদ্যুৎ স্পৃষ্টে এক কৃষকের মৃত্যু শাহীনুজ্জামানের হাত ধরে সুজানগরে বিএনপির ৪ শতাধিক নেতাকর্মীর আ.লীগে যোগদান মধ্যরাত থেকে ইলিশ শিকার নিষিদ্ধ, জেলে পল্লীতে হাহাকার পাইকগাছায় জাতীয় জন্ম-মৃত্যু নিবন্ধন দিবসের আলোচনা সভা পাইকগাছায় বিদ্যুতায়িত হয়ে দোকানদারের মৃত্যু নওগাঁর আত্রাইয়ে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে আলোচনা সভা সুজানগর পৌরসভার উদ্যোগে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত জন্ম ও মৃত্যু নিবন্ধনে জেলার সেরা সুজানগর পৌরসভা স্বরূপকাঠির সম্ভাবনাময় জাহাজ শিল্প পাইকগাছায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদত্ত মানবিক সহায়তা চেক বিতরণ
নিম্নচাপের প্রভাবে মোংলাসহ উপকূলে ঝড়-বৃষ্টি বাড়বে, ৩-৪ ফুট জোয়ারে প্লাবিত হয়েছে উপকূলের নিম্নাঞ্চল

নিম্নচাপের প্রভাবে মোংলাসহ উপকূলে ঝড়-বৃষ্টি বাড়বে, ৩-৪ ফুট জোয়ারে প্লাবিত হয়েছে উপকূলের নিম্নাঞ্চল

মোংলা প্রতিনিধিঃ
উড়িষ্যা উপকূলের লঘুচাপটি স্থল নিম্নচাপে রুপ নিয়ে ভারতের ছত্তিসগড় এলাকায় অবস্থান করছে। এটি সেখানে ক্রমেই দুর্বল হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে জানিয়েছেন মোংলা আবহাওয়া অফিস ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী। বুধবার (১০ আগস্ট) তিনি এ তথ্য জানান।
তিনি বলেন, নিম্নচাপের প্রভাবে মোংলাসহ উপকূলে ঝড়-বৃষ্টি বাড়বে। এ প্রভাবে স্বাভাবিক জোয়ারের তুলনায় অতিরিক্ত ২ থেকে ৪ ফুট পানিতে উপকূলীয় বিভিন্ন এলাকা প্লাবিত হবে। তবে সংকেত বাড়ার আশঙ্কা নেই বলে জানান তিনি।
এদিকে নিম্নচাপের কারণে ভোর থেকেই মোংলা সমুদ্র বন্দরসহ সাগর ও সুন্দরবন উপকূল জুড়ে ঝড়ো বাতাস ও বৃষ্টিপাত হচ্ছে। স্থল নিম্নচাপের প্রভাবে সাগর প্রচণ্ড উত্তাল রয়েছে। এছাড়া সাগর পাড়ের দুবলার চরে ঝড় ও বৃষ্টি বইছে। বৈরি আবহাওয়ার কারণে দুবলার চরের আশপাশের নদী-খালে প্রায় পাঁচ শতাধিক জেলে আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছেন পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন ও দুবলা টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দীলিপ। তারা বলেন, সাগর ভয়াবহ উত্তাল হয়ে উঠেছে। এতে স্বাভাবিক জোয়ারের চেয়ে আড়াই-তিন ফুট পানি বৃদ্ধি পেয়েছে দুবলার চর এলাকায়। সাগরে মাছ ধরতে যাওয়া জেলেদের বেশিরভাগ বনের অভ্যন্তরের বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছেন। আবার অনেকেই তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি হওয়ার পরপরই জানমালের রক্ষায় নিজ নিজ এলাকার ঘাটে চলে গেছেন। নিরাপদ আশ্রয়ে ফিরেছে সাগরে যাওয়া জেলে নৌকা নিরাপদ আশ্রয়ে ফিরেছে সাগরে যাওয়া জেলে নৌকা এদিকে পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, গতকালের তুলনায় আজ জোয়ারের পানি বেড়েছে সুন্দরবনে। দুই থেকে আড়াই ফুট পানিতে প্লাবিত হয়েছে বনের বিভিন্ন এলাকা। করমজলের বনের ভেতর অংশ স্বাভাবিকের তুলনায় দুই ফুটের বেশি জোয়ারের পানিতে তলিয়ে গেছে। এদিকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি থাকলেও বন্দরের ফেয়ারওয়েবয়া, হিরণপয়েন্ট, হাড়বাড়ীয়া ও জেটিতে পণ্য বোঝাই-খালাস ও পরিবহনের কাজ স্বাভাবিক গতিতেই চলছে বলে জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) আব্দুল ওয়াদুদ তরফদার। আবহাওয়া পরিস্থিতি বুঝে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

Please Share This Post in Your Social Media






© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD