March 28, 2024, 4:59 pm

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
বানারীপাড়ায় শিক্ষার্থীকে বেধড়ক পেটানো শিক্ষক অনুপ রায়কে শোকজ সুন্দরগঞ্জ পুলিশের অব্যাহত অভিযানে ৯ জুয়ারি গ্রেফতার পথচারী‌দের মা‌ঝে আওয়ামী লীগ নে‌ত্রী স্বপ্না খন্দকারের ইফতার সাম‌গ্রী বিতরণ বানারীপাড়ায় শিক্ষকের বেধড়ক চড় থাপ্পড়ে কানের সুক্ষ্ম পর্দা ফাটিয়েছে শিক্ষার্থীর সুজানগরে বর্ণাঢ্য আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত সুজানগরে জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণ সুজানগরে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ সাংবাদিক রবিউল ইসলামের রুহের মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত শেখ হাসিনার হাতেই নিরাপদ বাংলাদেশ… এমপি রশীদুজ্জামান নড়াইলে ওয়ারেন্টভূক্ত আসামি তরিকুল ইসলাম গ্রেফতার
পানছড়িতে “সাঁওতাল গণপাঠাগার” উদ্ভোধন করলেন আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক বিজয় দেব

পানছড়িতে “সাঁওতাল গণপাঠাগার” উদ্ভোধন করলেন আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক বিজয় দেব

মিঠুন সাহা,খাগড়াছড়ি প্রতিনিধি।

আধুনিক সভ্যতার এই যুগে যখন মানুষ ইন্টারনেট এবং অপরাধ সংক্রান্ত পথে ঝুঁকছেন ঠিক তখনই মানুষকে জ্ঞানের আলো ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়ে বই পড়ার দিকে আকৃষ্ট করে তুলতে গড়ে তোলা হয়েছে সাঁওতাল গণপাঠাগার।

৫ আগষ্ট ( শুক্রবার) সকাল ১১ টার সময় পানছড়ি উপজেলার কানুনগো পাড়া এলাকায় একটি অস্থায়ী কক্ষে এলাকার সচেতন ও শিক্ষিত তরুণ তরুণীর উদ্যোগে প্রতিষ্ঠিত এই “সাঁওতাল গণপাঠাগার”
উদ্ভোধন করেন পানছড়ি উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বিজয় কুমার দেব।

উদ্ভোধন কালে আরও উপস্থিত ছিলেন পানছড়ি উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক মোঃইউসুফ,সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মোমিন, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক উজ্জ্বল চৌধুরী,উপজেলা আওয়ামীলীগের উপদেষ্টা নাছির উদ্দীন,ফাতেমা নগর এলাকার ওয়ার্ড মেম্বার মোঃকাদের,মিলন সাঁওতাল, সাংবাদিক মিঠুন সাহাসহ প্রমুখ।

এই সাঁওতাল গণপাঠাগার প্রতিষ্ঠার মূল উদ্দোক্তা হিসেবে যারা রয়েছেন আহ্বায়ক মানিক সাঁওতাল,সদস্যসচি আকাশ সাঁওতাল,উপদেষ্টা খোকন সাঁওতাল।এইছাড়াও সদস্য হিসেবে রয়েছেন মিন্টু সাঁওতাল, ফাল্গুনী,রাজন,সুমন,চন্দন, বিশু,রাজু,সুইটি চম্পা সাঁওতাল সহ অনেকে ।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বিজয় কুমার দেব গণপাঠাগারের সার্বিক সাফল্য কামনা করে বলেন,নতুন প্রজন্মকে বই পড়ায় আগ্রহী করে তুলতে এ গণ পাঠাগার ভূমিকা রাখবে।

এই সময় তিনি আরও বলেন, জ্ঞানের উৎকর্ষ সাধনে লাইব্রেরী প্রতিনিয়ত কাজ করছে। মাদকমুক্ত ও আলোকিত সমাজ বিনির্মাণে পাঠাগারে বই পড়ার বিকল্প নেই।এতো সুন্দর উদ্যোগ নেওয়ার জন্য তিনি সাঁওতাল সম্প্রদায়ের নেতৃবৃন্দদের আন্তরিক ধন্যবাদ জানান।

সাঁওতাল গণপাঠাগার এর আহ্বায়ক মানিক সাঁওতাল বলেন: পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিক্ষা ও সমাজের উন্নয়নের লক্ষ্যে এই গণপাঠাগার আত্মপ্রকাশ করেছে।

তিনি আরও বলেন:সমাজে শিক্ষা ও জ্ঞানের আলো ছড়িয়ে দিতে সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় এই গণ পাঠাগার এর মাধ্যমে যাত্রা শুরু করা হয়। এই গণপাঠাগার আগামীতে একটি সুন্দর ও সুশৃঙ্খল সমাজ গঠনে ভূমিকা রাখবে বলে আশা করি।

লাইব্রেরীতে স্থান পেয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর,কাজী নজরুল ইসলাম,হুমায়ুন আহমেদ,জাফর ইকবাল,শরৎচন্দ্র চট্টপাধ্যযায়,সাঁওতাল সম্প্রদায়ের বিভিন্ন গবেষণামূকল বই,মোটিভেশনমূলক বই সহ দেশে বিদেশের অসংখ্য জ্ঞানী ও গুণীর লেখকের বই।

জানা যায়,গত চার মাস পূর্বে গণ পাঠাগার প্রতিষ্ঠার জন্য সাঁওতাল সম্প্রদায়ের তরুণ তরুণীদের উদ্যোগে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। সেই আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দ পাঠাগারের বইয়ের জন্য উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বিজয় কুমার দেব এর মাধ্যমে খাগড়াছড়ি ২৯৮ নং আসনের সাংসদ কুজেন্দ্রলাল ত্রিপুরা বরাবর আবেদন করেন।সেই দরখাস্ত এর পরিপ্রেক্ষিতে তাদের গত মাসে ৪০ হাজার টাকা দেওয়া হয় বই কেনার জন্য।এইছাড়াও পানছড়ি এলাকার তরুণ যুবক হিরণ চন্দ্র দাশ গণ পাঠাগারে ১০টি নতুন বই কিনে দিয়েছেন।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD