সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:১০ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম:
পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে বারান্দায় শিশু রোগীর সংখ্যা বাড়ছে স্ট্যাম্প উদ্ধারের মামলায় আদালত কর্তৃক ৯ বিবাদীদের কে শোকজ বানারীপাড়ায় শিক্ষক ও সুপারভাইজরদের ১২ দিন ব্যাপী বুনিয়াদী প্রশিক্ষণের উদ্বোধন ময়মনসিংহে শীতার্ত মানুষের মাঝে চিকিৎসক নেতা ডাঃ এম এ আজিজ এর কম্বল বিতরণ পাইকগাছায় গৃহবধুর ঝুলন্ত লাশ উদ্ধার পাইকগাছা উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির প্রস্তুতি সভা অনুষ্ঠিত পাইকগাছায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত বেপরোয়া বাস-বাড়ছে সড়ক দুর্ঘটনা: নামে বে-নামে কোটি কোটি টাকা চাঁদাবাজি আত্মকর্মসংস্থানের লক্ষ্যে সুজানগরের প্রতিবন্ধীদের মাঝে সুদমুক্ত ঋণ বিতরণ সাভারের ইয়ারপুর ইউনিয়ন উপ-নির্বাচনে ১৩জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল: ২জন মাঠে সক্রিয়
পীরগঞ্জে অস্থিতিশীল হয়ে উঠেছে কাঁচা মরিচের বাজার

পীরগঞ্জে অস্থিতিশীল হয়ে উঠেছে কাঁচা মরিচের বাজার

পীরগঞ্জ ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ক্রমেই অস্থিতিশীল হয়ে উঠেছে কাঁচা মরিচের বাজার। মাত্র কয়েকদিনের ব্যবধানে পাইকারি বাজারে কাঁচা মরিচের দাম বেড়েছে । প্রকারভেদে ৮০ টাকার মরিচ বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজি দরে।
উপজেলার বিভিন্ন বাজারে ঘুরে দেখা গেছে অস্বাভাবিকভাবে বেড়েছে কাঁচা মরিচের দাম। বাজারে খুচরায় ২৫০ গ্রাম কাঁচা মরিচ কিনতে লাগছে ৬০ টাকা। সে হিসাবে কেজিপ্রতি দাম পড়ছে ২৪০ টাকা, কোথাও কোথাও ২৫০ টাকাতেও বিক্রি হচ্ছে। সপ্তাহখানেক আগেও ৭০ থেকে ৮০ টাকায় কাঁচা মরিচের কেজি । সপ্তাহ আগে ছিল ৩০ থেকে ৪০ টাকা কেজি। অর্থাৎ দুই সপ্তাহের ব্যবধানে বাজার গুলোতে কাঁচা মরিচের দাম বেড়েছে প্রায় পাঁচগুণের মতো। তবে ব্যবসায়ীরা বলছেন, আমদানির প্রভাবে কিছুটা বেড়েছে মরিচের দাম। গত বুধবার (৩আগস্ট) সকালে উপজেলার বিভিন্ন বাজার ঘুরে জানা যায়, মাত্র কদিন আগে সবজি বাজারে কাঁচা মরিচের দাম ছিল ৮০/১০০ টাকা। দুদিন পর আজ তা পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজিতে। গত কয়েক দিন আগে তীব্র গরম ও সম্প্রতি দুই/তিন দিনের বৃষ্টির কারণে বাজারে সরবরাহ কমেছে মরিচের। এ কারণে কাঁচা মরিচের দাম বেড়েছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা। প্রয়োজনের তুলনায় বাজারে কাঁচা মরিচের পরিমাণ অনেক কম থাকায় বাধ্য হয়ে চড়া দামে কিনতে হচ্ছে ক্রেতাসাধারণের। পৌর শহরের কলেজ বাজারে কাঁচামরিচ কিনতে আসা ফাইদুল ইসলাম নামে এক ক্রেতা জানান, প্রতিদিন নিত্য পণ্যের দাম বৃদ্ধি পেয়েই চলেছে। দুদিন আগে কাঁচা মরিচের কেজি ছিল ৮০ টাকা, আজ কিনতে হচ্ছে ২৪০ টাকা কেজি দরে। আমাদের মতো সাধারণ ক্রেতাদের জন্য খুবই কষ্টকর হয়ে পড়েছে। আশরাফুল ইসলাম নামে আরো এক ক্রেতা জানান, নি¤œ ও মধ্য আয়ের মানুষ চরম বিপাকে পড়েছে। বর্তমান বাজারে প্রায় প্রতিটি সবজি ক্রয়সীমার বাইরে চলে গেছে। বাজার নিয়মিত মনিটরিং না হওয়ার কারণেই কিছু অসাধু ব্যবসায়ী ইচ্ছামতো দাম বৃদ্ধি করছে।
উপজেলার লোহাগাড়া বাজারের হোটেল ব্যবসায়ী রুবেল হক বলেন, তার প্রতিদিন প্রায় পাঁচ থেকে ছয় কেজির মতো কাঁচা মরিচ কিনতে হয় হোটেলের জন্য । অতিরিক্ত দাম বাড়ার কারণে ঠিকমত চাহিদা মেটাতে পারছেন না তিনি।
উপজেলার উপ সহকারি কৃষি কর্মকর্তা পংকজ রায় বলেন, দীর্ঘদিন থেকে সবজি উৎপাদনের ক্ষেত্রে পীরগঞ্জ অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে । এখানকার চাষীরা সারা বছর নানা ধরনের শাকসবজি চাষ করে থাকেন এবং লাভবানও হয় প্রচুর। চলতি মৌসুমে ১ হাজার ৮০০ হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে। তবে অতি বৃষ্টির কারণে একটু সবজির দাম বেড়েছে।
উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহরিয়ার নাজির বলেন, বাজারের দাম স্থিতিশীল রাখার জন্য নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রম চলছে।

পীরগঞ্জ ঠাকুরগাঁও।।

Please Share This Post in Your Social Media






© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD