April 25, 2024, 4:15 am

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম :
নড়াইলে ষাঁড়ের লড়াই প্রতিযোগিতা শেষে বিজয়ীর হাতে পুরস্কার বিতরণ স্বরূপকাঠিতে ধর্ষনের অভিযোগে চেয়ারম্যানের ভাগনে গ্রেফতার গোদাগাড়ীতে চাঁদাবাজি মামলায় প্রভাবশালী দলের দুই যুবক গ্রেপ্তার মরনবাধ ও ভারতের বৈরী আচরণের প্রভাবে মহানন্দা নদীর বেহাল দশা বাবুগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী এসএম খালেদ হোসেন স্বপন এর সমার্থনে সভা নলছিটিতে আদালতের আদেশ অমান্য করে ভবন নির্মাণের অভিযোগ ময়মনসিংহ সদরের কুষ্টিয়া ইউনিয়নে শত্রুতা করে ফসলের ক্ষতি করার অভিযোগ তীব্র তাপদাহে খেটে খাওয়া মানুষের পাশে ভালুকার ওসি কামাল সিরাজদিখান রিপোর্টার্স ইউনিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে সংবাদ সম্মেলন কেশবপুরে বিএনপি নেতা পৌর কাউন্সিলর ব্যক্তিগত উদ্যোগে ৪ হাজার পিচ স্যালাইন বিতরণ
পাইকগাছায় বিজ্ঞানী প্রফুল্ল চন্দ্র রায়ের জন্মবার্ষিকী উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত

পাইকগাছায় বিজ্ঞানী প্রফুল্ল চন্দ্র রায়ের জন্মবার্ষিকী উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত

ইমদাদুল হক,পাইকগাছা(খুলনা) ।।
খুলনার পাইকগাছায় ২আগষ্ট মঙ্গলবার জগৎ বিখ্যাত বিজ্ঞানী স্যার আচার্য প্রফুল্ল চন্দ্র রায় এর ১৬১ তম জন্মবার্ষিকী উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।
সোমবার সকালে উপজেলা পরিষদ মিলোনয়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগমের সভাপতিত্বে মতবিনিময় ও প্রেস ব্রিফিং এ প্রধান অতিথি ছিলেন কয়রা-পাইকগাছার সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু, বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, সহকারী কমিশনার ভূমি এম আবদুল্লাহ ইবনে মাসুদ আহমেদ,সহকারী অধ্যাপক ময়নুল ইসলাম, প্রেস ক্লাবের সহ-সভাপতি তৃপ্তি রঞ্জন সেন, সাবেক সভাপতি মোস্তফা কামাল জাহাঙ্গীর, এস এম আলাউদ্দীন সোহাগ, এম আর মন্টু,আলাউদ্দিন রাজা, প্রমথ সানা, আব্দুল আজিজ, বি সরকার, স্নেহেন্দু বিকাশ, ইমদাদুল হক, এন ইসলাম সাগর, আসাদুল ইসলাম, পূর্ণ চন্দ্র মন্ডল, আবুল হাশেম, অমল মন্ডল, বদিয়ার রহমান, ফসিয়ার রহমান, ফিরোজ আহম্মেদ, মিন্টু অধিকারী, শাহরিয়ার কবির প্রমুখ।
মতবিনিময় ও প্রেস ব্রিফিং এ সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু বলেন, স্যার আচার্য প্রফুল্ল চন্দ্র রায় শুধু পাইকগাছার সম্পদ নয় উনি বাংলাদেশের সম্পদ। তিনি শুধুমাত্র বিজ্ঞানী ছিলেন না তিনি একাধারে শিক্ষানুরাগী, সমবায়ী, দানবীর, শিক্ষক, গবেষকসহ অসংখ্য গুনের অধিকারী ছিলেন। তার জীবনী বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার জন্য ব্যাপক লেখনির প্রয়োজন। সেজন্য সাংবাদিকেরা অগ্রনি ভুমিকা পালন করবেন।
উল্লেখ্য বিজ্ঞানী প্রফুল্লচন্দ্র রায় খুলনা জেলার পাইকগাছা উপজেলার রাডুলি গ্রামে ১৮৬১ সালের ২ আগস্ট জন্মগ্রহণ করেন। রাড়ুলীর জমিদার হরিশচন্দ্র রায়ও ভুবনমোহিনী দেবীর তৃতীয় পুত্র। তিনি ছিলেন একাধারে একজন প্রখ্যাত বাঙালি রসায়নবিদ,বিজ্ঞানশিক্ষক,দেশীয় শিল্পোদ্যোক্তা, দার্শনিক ও কবি।
১৮৭৮ সালে প্রবেশিকা পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন পি সি রায়। এরপর ভর্তি হন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর প্রতিষ্ঠিত মেট্রোপলিটন কলেজে (বর্তমান বিদ্যাসাগর কলেজ)। ১৮৮১ সালে সেখান থেকে এফএ পরীক্ষায় দ্বিতীয় বিভাগে পাশ করে ভর্তি হন প্রেসিডেন্সি কলেজে বিএ ক্লাসে। সেখান থেকে গিলক্রিস্ট বৃত্তি নিয়ে তিনি স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ে পড়তে যান। এই বিশ্ববিদ্যালয় থেকে তিনি বিএসসি পাশ করেন।
ইউরোপের বিভিন্ন দেশ ঘুরে ১৮৮৮ সালে প্রফুল্লচন্দ্র রায় স্বদেশে প্রত্যাবর্তন করেন। দেশে ফিরে প্রেসিডেন্সি কলেজে প্রায় ২৭ বছর অধ্যাপনা করেছিলেন। অধ্যাপনাকালে তাঁর প্রিয় বিষয় রসায়ন নিয়ে নিত্য নতুন অনেক গবেষণাও চালিয়ে যান। পিসি রায় বেঙ্গল কেমিক্যালের প্রতিষ্ঠাতা। বেঙ্গল কেমিক্যাল ১৯০১ সালে কলকাতার মানিকতলায় ৪৫ একর জমিতে স্থানান্তরিত হয়। তখন এর নতুন নাম রাখা হয় বেঙ্গল কেমিক্যাল অ্যান্ড ফার্মাসিউটিক্যাল ওয়ার্কস লিমিটেড। ১৮৯৫ সালে মাত্র ৩৪ বছর বয়সে মারকিউরাস নাইট্রাইট আবিষ্কার করেন। তাঁর ওই আবিষ্কার বিশ্বব্যাপী আলোড়ন তোলে। এটি তাঁর অন্যতম প্রধান আবিষ্কার। তিনি মোট ১২টি যৌগিক লবণ এবং ৫টি থায়োএস্টার আবিষ্কার করেন। তনি সমবায়ের পুরোধ্,া স্যার পিসি রায় ১৯০৯ সালে নিজ জন্মভূমিতে একটি কো-অপারেটিভ ব্যাংক প্রতিষ্ঠা করেন। ১৯০৩ খ্রিষ্টাব্দে তিনি পিতার নামে আর কে বি কে হরিশ্চন্দ্র স্কুল প্রতিষ্ঠা করেন। বাগেরহাটে ১৯১৮ সালে প্রতিষ্ঠা করেন পি সি রায় কলেজ। দেশে শিক্ষা বিস্তারে আজ বিশাল ভূমিকা রাখছে প্রতিষ্ঠানটি। তিনি ১৯৪৪ খ্রিস্টাব্দের ১৬ জুন ৮৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

প্রেরকঃ
ইমদাদুল হক,
পাইকগাছা,খুলনা

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD