সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৯:২০ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
শিরোনাম:
নানা আয়োজনে বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে লক্ষ্মীপুরে পালিত জাতীয় শোক দিবস সভ্যতার পালে হাওয়া লিখেছেন এস এম আক্তারুজ্জামান বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে সব নদ নদীর পানি বৃদ্ধি বানারীপাড়া উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত ২২ বছরেও সংস্কার হয়নি বানারীপাড়ার সঃপ্রাঃবিদ্যালয়ের রাস্তা বানারীপাড়ায় সাংবাদিক রুবেলের পিতার ৩য় তম মৃত্যুবার্ষিকী পাইকগাছায় প্রবল জোয়ারের চাপে ঝুঁকিপূর্ণ ভেড়িবাঁধ ভেঙ্গে বিস্তৃর্ণ এলাকা প্লাবিত আশুলিয়ায় চাচাতো ভাইয়ের হাতে এক বৃদ্ধ খুন ঝিনাইদহে নিজের মেয়েকে পাশবিক নির্যাতন জুতার মালা পরিয়ে পিতাকে পুলিশে সোপর্দ জাতির জনক বঙ্গবন্ধু ছিলেন বাঙালি জাতির স্বপ্নের রূপকার- রওশন এরশাদ এমপি শোক দিবস সফল করতে পটিয়া উপজেলা ও পৌরসভা শ্রমিকলীগের প্রস্তুতি সভা
পাইকগাছায় জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে সাংবাদিকদের সাথে মতবিনিময়

পাইকগাছায় জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে সাংবাদিকদের সাথে মতবিনিময়

পাইকগাছা(খুলনা) প্রতিনিধি।।
পাইকগাছায় জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা শনিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন কমিটি এ মতবিনিময় সভা বাস্তবায়ন করে। সভাপতিত্বে করেন, উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম। “নিরাপদ মাঠে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ”- প্রতিপাদ্য বিষয়ের উপর অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ টিপু সুলতান। স্বাগত বক্তব্যে মৎস্য কর্মকর্তা বলেন, এই অ লটি মৎস্য উৎপাদনের জন্য অত্যান্ত সমৃদ্ধ। উপজেলায় মোট কৃষি জমি রয়েছে ২৮ হাজার ১৬৯ হেক্টর। যারমধ্যে ২১ হাজার ৭৬৭ হেক্টর জমিতে মৎস্য উৎপাদন হচ্ছে। ২০২১-২২ অর্থ বছরে বৈশ্বয়িক প্রভাবের মধ্যেও গতবারের তুলনায় এবছর উৎপাদন আশানুরূপ বেশী হয়েছে। উপজেলায় ৬ হাজার ৮৪৫ মেট্রিকটন চিংড়ি, ৯ হাজার ২৪০ মেট্রিকটন মাছ, ৩ হাজার ১৫০ মেট্রিকটন কাঁকড়া সহ মোট ১৯ হাজার ২৩৫ মেট্রিকটন মৎস্য উৎপাদন হয়েছে। এলাকার চাহিদা পূরণ করে একই বছরে ১৪ হাজার ১৬৬ মেট্রিকটন মৎস্য উদ্বৃত্ত থাকে বলে উল্লেখ করেন।
সভায় মৎস্য সম্পদ উন্নয়নে গবেষণার অগ্রগতির বিভিন্ন দিক তুলে ধরেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট লোনাপানি কেন্দ্রের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা দেবাশীষ মন্ডল ও বৈজ্ঞানিক কর্মকর্তা শাওন আহম্মেদ। বৈজ্ঞানিক কর্মকর্তাদ্বয় বলেন, লোনাপানি কেন্দ্র থেকে উন্নত চাষাবাদের কলাকৌশল উদ্ভাবন এবং কৃত্রিম প্রজননে অনেকগুলো টেঁকসই প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। যার মধ্যে নোনা ট্যাংরার কৃত্রিম প্রজনন ও পোনা উৎপাদন, পারশে মাছের কৃত্রিম প্রজনন ও পোনা উৎপাদন, গ্রীণ হাউজ পদ্ধতিতে গলদা চিংড়ির আগাম ব্রুড উন্নয়ন কৌশল, শীলা কাঁকড়ার প্রজনন ও পোনা উৎপাদন কৌশল, দাতিনা মাছের কৃত্রিম প্রজনন ও পোনা উৎপাদন এবং চিত্রা মাছের কৃত্রিম প্রজনন ও পোনা উৎপাদন অন্যতম। এছাড়া রয়না ও কাইন মাগুড় মাছের কৃত্রিম প্রজননে প্রাথমিক সফলতা অর্জিত হয়েছে।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন
সহকারী কমিশনার (ভূমি) এম.আব্দুল্লাহ ইবনে মাসুদ আহমেদ, বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মাসুদুর রহমান,এসআই মোস্তাফিজুর রহমান, সহকারী মৎস্য অফিসার এসএম শহীদুল্লাহ, সম্প্রসারণ কর্মকর্তা অসিত কুমার সরকার ও ক্ষেত্র সহকারী রণধীর সরকার ও পাইকগাছার সাংবাদিকবৃন্দ।

Please Share This Post in Your Social Media






© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD