April 19, 2024, 2:09 am

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
সুনামগঞ্জ জেলায় বন্যায় ক্ষতিগ্রস্থ প্রান্তিক কৃষকদের মধ্যে ৮৩ টন গোখাদ্য বিতরণ করেছে প্রাণী সম্পদ অধিদপ্তর

সুনামগঞ্জ জেলায় বন্যায় ক্ষতিগ্রস্থ প্রান্তিক কৃষকদের মধ্যে ৮৩ টন গোখাদ্য বিতরণ করেছে প্রাণী সম্পদ অধিদপ্তর

কে এম শহীদুল ইসলাম সুনামগঞ্জ:
সুনামগঞ্জ সাড়া জেলায় বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে প্রায় ৫০হাজার পরিবার যাদের বাড়িঘর ভেঙ্গে গিয়েছে। পাশাপাশি এ জেলায় এবারের বন্যায় গবাদিপশু গরু, ছাগল ,হাস মুরগীসহ গৃহ পালিত পশু বন্যার পানিতে এবং খাদ্য সংকটে মারা গেছে। বর্তমানে ক্ষতিগ্রস্থ প্রান্তিক কৃষকদের গবাদী পশু বন্যার কারনে খাদ্য সংকটে ভোগছে। একদিকে মানুষেরা যেমন বিপদের মধ্যে রয়েছে অন্য দিকে প্রান্তিক কৃষকদের গবাদী পশু গরু, ছাগল, হাস, মুরগীসহ না উপাদির গৃহ পালিত গরু ও গাবী যা নিয়ে বিপাকে রয়েছেন খামার মালিরো। বর্তমান সরকার বন্যা কবলিত মানুষের পাশে যেমন দূর্যোগ মোকাবেলায় কাজ করে যাচ্ছেন ঠিক তেমনি সুনামগঞ্জ প্রান্তিক কৃষকদের গৃহপালিত গবাদী পশুকে রক্ষা করার দৃহ পরিকল্পনা হাতে নিয়ে কাজ করে যাচ্ছেন।তারই ধারা বাহিকতায় সুনামগঞ্জ জেলার প্রত্যেক উপজেলায় ক্ষতিগ্রস্থ প্রান্তিক কৃষকদের হাতে জেলা ও উপজেলায় প্রাণী সম্পদ অধিদপ্তরের কর্মকর্তারা পৌছে দিচ্ছেন গবাদী পশুর জন্য গোখাদ্য । বাছুরের জন্য দেওয়া হচ্ছে ১০ কেজি ওজনের সুষম খাদ্য ইয়ন কাফ স্টার্টার (ফিলেট ফিড)এবং তার সাথে দিচ্ছেন ১ কেজি ওজনের প্যাকেট যার মধ্যে রয়েছে রেনাভিট ডিবি সুপার ভিটামিন+এমাইনো+অগানিক মিনারেল প্রিমিক্স পাউডার। ডেইরী দুগ্ধবর্তী /গাভীর জন্য গোখাদ্য দেওয়া হচ্ছে প্রস্তুত কৃত ২৫কেজি ওজনের একটি করে বস্তা। তাড়উ ধারাবাহিকতায় বৃহস্প্রতিবার সকাল ৯টায় সদর উপজেলায় অবস্থিত ষোলঘর এলাকায় জেলা প্রাণী সম্পদ অধিদপ্তর প্রাঙ্গনে সদর উপজেলার ক্ষতিগ্রস্থ ৬শত ৫৬জন প্রান্তিক কৃষকদের মধ্যে এসব গোখাদ্য বিররণ করা হয়। এর আগে সদর উপজেলা প্রশাসনের আর্থিক সহায়তায় ৮৫জনকে ২৫ কেজি করে প্রস্তুতকৃত গোখাদ্য বিতরণ করা হয়। এসব গোখাদ্য বিতরণ করেন জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. মো: আসাদজ্জামান, প্রাণী সম্পদ অধিদপ্তরের কর্মকর্তা ড. হিরন্ময় বিশ্বাস এবং সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. আব্দুল আওয়াল ভূইয়া প্রমূখ।
গোখাদ্য বিতরণকালেজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. মো: আসাদজ্জামান বলেন এবারের বন্যায় যেমন মানুষের ক্ষয়ক্ষতি হয়েছে তেমনি খাদ্য সংকটে অনেক গবাদী পশু গরু, ছাগল,গাভী, হাস,মুরগী মারা গেছে।মানীয় প্রধান মন্ত্রী বন্যা কবলিত মানুষের পাশাপাশি গবাদী পশু রক্ষা করতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়ে ছেন। তারই অংশ হিসেবে এজেলার প্রতিটি উপজেলায় ক্ষতিগ্রস্থ প্রান্তিক কৃষক গবাদী পশু পালিত মালিকদের হাতে আমরা গোখাদ্য পৌছে দিচ্ছি। এ পর্যন্ত আমরা প্রাণী সম্পদ অধিদপ্তরের বাংলাদেশ পোল্ট্রি এসোসিয়েশন থেকে ১৫ টন ও প্রাণী সম্পদ অধিদপ্তরের ডেইরি উন্নয়ণ থেকে ৬৮টনসহ মোট ৮৩টন গোখাদ্য সরকারের তরফ থেকে সর্বমোট ৮৩টন গোখাদ্য বিতরণ করা হয়েছে। পাশাপাশি বিনা মুল্যে গৃহ পালিত পশুদের এই ক্লান্তিকালে বিনামুল্যে চিকিৎসা এবং ্ঔষধ দেওয়া হচ্ছে। বন্যা দূর্যোগ মোকাবেলায় আমাদের হাতে সরকারের বিভিন্ন কর্মসূচি চলমান থাকবে বলে জানান তিনি।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD