April 19, 2024, 6:59 am

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
ফুটপাত দখল করে ব্যাপক চাঁদাবাজি: ট্রাফিক আইন মানছে না কেউ-বাড়ছে সড়ক দুর্ঘটনা

ফুটপাত দখল করে ব্যাপক চাঁদাবাজি: ট্রাফিক আইন মানছে না কেউ-বাড়ছে সড়ক দুর্ঘটনা

হেলাল শেখঃ ঢাকা জেলার আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাহপুর সড়ক ও ফুটপাত দখল করে ব্যাপক চাঁদাবাজি: ট্রাফিক আইন মানছে না কেউ-বাড়ছে বিভিন্ন সড়ক দুর্ঘটনা। এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন ভুক্তভোগী ও সচেতন মহল। সেই সাথে সড়কের দুইপাশে ক্লিনিকের সামনে বিভিন্ন ওষুধ কোম্পানির মোটরসাইকেলসহ অবৈধ গাড়ি পার্কিং করার অভিযোগ। যেখানে সেখানে গাড়ি রেখে ওষুধ কোম্পানির লোকজন ডাক্তারের কাছে গিয়ে ওষুধের নাম লেখানোর কাজ করেন বলে জানা গেছে। অনেক গাড়ি চালক ও পথচারীরা মানছেন না ট্রাফিক আইন। এর কারণে সড়ক ও মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। সেই সাথে লাইসেন্সবিহীন অবৈধ মাহিন্দ্রাসহ বিভিন্ন গাড়ি চলাচল বাড়ছে, এর কারণে প্রায়ই সড়ক দুর্ঘটনা বাড়ছে।
সোমবার (৪ জুলাই ২০২২ইং) সরেজমিনে গিয়ে জানা গেছে, রাজধানী ঢাকার আব্দুল্লাহপুর-আশুলিয়ার বাইপাইল সড়কের জামগড়া ল্যাব ওয়ান ডায়াগনোষ্টিক সেন্টারসহ বিভিন্ন ক্লিনিকের সামনে মোটরসাইকেল রাখা হয়, সাথে রিক্সা থামিয়ে রেখেছে চালকরা। শাখা রোডের মুখে তিন চাকা অটোরিক্সাও দেখা যায় চোখে পড়ার মতো। তিন চাকা অটোরিক্সা ও মাহিন্দ্রাগুলো বেশি বেপরোয়া ভাবে চলাচল করায় সড়ক দুর্ঘটনার শিকার হন অনেকেই। এসব গাড়ি চালকদের কোনো প্রকার প্রশিক্ষণ না থাকার কারণে দুর্ঘটনা ঘটে বলে অনেকেই জানান।
সাভার ট্রাফিক পুলিশের দায়িত্বরত (এসআই) আনোয়ার হোসেন বলেন, রাস্তায় তেমন কোনো যানজট নেই, আশুলিয়ার নরসিংহপুর সরকার মার্কেট ও জামগড়ার শিমুলতলা আমাদের পুলিশের সদস্য ডিউটি করেন না, তবে মাঝে মধ্যে কোনো সমস্যা হলে দ্রুত সেখানে পুলিশ গিয়ে কাজ করেন বলে তিনি দাবি করেন, এর বেশি কিছু আমি বলতে পারিনা, সাভার (টিআই: প্রশাসন) স্যারের কাছ থেকে জেনে নিলে ভালো হয়। যানজটের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কিছুটা যানজট সৃষ্টি হয় অবৈধ তিন চাকা অটোরিক্সার কারণে তবে আমি থাকা অবস্থায় যানজট হতে দেই না তা আপনারা অনেকেই জানেন। ট্রাফিক আইন মানছেন না বেশিরভাগ মানুষ-এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, সচেতনতার অভাবে মানুষ ট্রাফিক আইন অমান্য করে রাস্তা পারাপার হয়ে থাকে, এর কারণে সড়ক দুর্ঘটনায় আহত ও নিহতের ঘটনা ঘটে। তিনি আরও বলেন, আশুলিয়ার জামগড়া পুলিশ বক্সের সামনে রাস্তা গর্ত করে রেখেছে সড়ক বিভাগ, গাড়ি পার্কিং করার জায়গাও নেই।
ঢাকা বিভাগের ট্রাফিক পুলিশ জামগড়া বক্সের অফিসার ইনচার্জ (টিআই) সোহেল রানা বলেন, সড়কের যানজট পূর্বের তুলনায় অনেকটা কম আর সড়ক দুর্ঘটনাও অনেকটা কমেছে। তিনি দাবি করেন সড়ক দুর্ঘটনার মূলত কারণ চালকদের অসাবধানতা। তিন চাকা অটোরিক্সা ও মাহিন্দ্রার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এসব অবৈধ যানবাহন সড়কে চলতে পারবে না। ঢাকা জেলার সাভারের আশুলিয়ার জামগড়া ট্রাফিক পুলিশ বক্সের এড়িয়াতে মাত্র ২জন কনস্টেবল ও ১জন (এসআই) ডিউটি করেন, ৩জন ডিউটি করলে অনেক সময় যানজট হতে পারে, ট্রাফিক আইন মেনে চললে দুর্ঘটনা কম হয় কিন্তু চালক ও পথচারীরা ট্রাফিক আইন মানছেন না। তিনি আরও বলেন, মানুষ ট্রাফিক আইন না মেনে উল্টা পথে চলার কারণেও সড়ক দুর্ঘটনার শিকার হয়ে থাকে। জামগড়া এলাকায় সরকার মার্কেট ও শিমুলতলার জন্য পুলিশ সদস্য বাড়ালে ভালো হতো কিন্তু জনবল কম থাকায় একটু সমস্যা হয়। তিনি আরও বলেন, এ বিষয়ে ট্রাফিক বিভাগের বড় স্যারদেরকে জানাবেন এবং উক্ত এলাকায় ডিউটিরত অফিসারকে বলে এ বিষয়ে ব্যবস্থা নিবেন, তবে সড়কে ও ফুটপাতে চাঁদাবাজির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ ব্যাপারে থানা পুলিশ, ডিবি পুলিশ ও র‌্যাব ব্যবস্থা নিতে পারবে।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD