বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫৮ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
সংবাদ শিরোনাম :
ময়মনসিংহে ওসি কামালের নেতৃত্বে পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ীসহ গ্রেফতার-১৩ জাতীয় তরুণ পার্টি ফুলবাড়িয়া পৌর শাখার আহবায়ক কমিটির অনুমোদন।। কেন্দুয়ায় ধানের পোকা চিহ্নিত করতে ‘আলোক ফাঁদ’ স্থাপন হালুয়ারঘাট-ধারারগাঁও সেতু নির্মাণের দাবীতে বিশাল মানব বন্ধন ও জনসভা ঝিকরগাছার শংকরপুর ইউনিয়ন বিএনপির সভাপতির জানাজায় বিএনপির কেন্দ্রীয় নেতা অমিত তারাকান্দায় ৫৩ পূজামন্ডপের নিরাপত্তা নিশ্চিত করার আশ্বাস -ইউএনও’র।। ঝিনাইদহে অফিসিয়ালি তদারকি ছাড়া ৮৮ কোটি টাকার সড়ক নির্মাণ হচ্ছে! নড়াইলে মোটর সাইকেল দুর্ঘটনায় এসএসসি পরীক্ষার্থী নিহত নাচোলে তাল গাছের বীজ বপন মহাসংকটে স্বরূপকাঠি সমিতি
সাংবাদিকরা নিজেদের মধ্যে শক্রতা সৃষ্টি করেন কেন ?

সাংবাদিকরা নিজেদের মধ্যে শক্রতা সৃষ্টি করেন কেন ?

হেলাল শেখ ঃ
বাংলাদেশের সকল সাংবাদিকদের তালিকা করে প্রশিক্ষণ দেয়া দরকার। সাংবাদিকতা সহজ কথা নয়, সাংবাদিকরা দালালি ছাড়–ন আর দালালরা সাংবাদিকতা ছাড়–ন নিজেদের মধ্যে শক্রতা সৃষ্টি করার কারণে অন্যরা সাংবাদিকদের উপর হামলা, মামলা করার সাহস পায়।
“কলম সৈনিক অর্থাৎ সাংবাদিক দেশ ও জাতির বিবেক, ঝুঁকিপূর্ণ জেনেও সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালন করেন। ”সরকারের কাছে সম্মানজনক অবস্থান চায় জাতির বিবেক কলম সৈনিক অর্থাৎ সাংবাদিকরা। ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পর থেকে সাংবাদিকরা শুধু দেশ ও জাতির কল্যাণে কাজ করে যাচ্ছেন কিন্তু সেই সাংবাদিকরা বিনিময়ে কি পাচ্ছেন ?”।
বাংলাদেশে সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র কাছে সাংবাদিকরা সম্মানজনক অবস্থান পেতে চায়। সাংবাদিক ভাই, বন্ধুদের কাছে আমার প্রশ্ন, ঝুঁকিপূর্ণ জেনেও কেন আপনারা সাংবাদিকতা করেন ?” সাংবাদিকতার মানে কি”। যাদের নিউজ সস্পর্কে ধারণা নেই তারা শিক্ষামূলকভাবে একজন অন্যজনের কাছ থেকে জানুন, এতে লজ্জার কিছু নয়। তবে নিউজ নষ্ট করার অধিকার কারো নেই। তবে নিউজ এডিটিং করতে পারেন।
বিশেষ করে সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করেও কারো মনজয় করতে পারেন না। ছোট্র একটা ভুল করলেই সাংবাদিকদের উপর হামলা, মামলা করা হয়, এমনকি হত্যার স্বীকার হন সাংবাদিক। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সবাইকে বলা হয় সাংবাদিকদের সহযোগিতা করবেন, কিন্তু তার উল্টা দেখা যায়, পুলিশ সাংবাদিক কি কখনো বন্ধু হতে পেরেছেন ? কেউ কি খবর নিয়েছেন যে, সাংবাদিক কেমন আছেন?, কিভাবে সংসার চলছে ? কোনো সহযোগিতা লাগবে কি না?। সাংবাদিকরাই আজকাল বেশি কষ্টে জীবনযাপন করছেন। জনগণের কল্যাণে জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করছে সাংবাদিক, কোনো বিনিময় কি পাচ্ছেন ? না, কোনো সাংবাদিকই কারো সহযোগিতা পাচ্ছেন না। নির্যাতনের স্বীকার হচ্ছেন, অনেক সাংবাদিক, হয়রানিমূলক মামলার স্বীকার হচ্ছেন কত সাংবাদিক তার কোনো হিসাব নেই?। তবে মনে রাখবেন আমি আবার বলছি, সংবাদ সংগ্রহের কাজে বা সংবাদ প্রকাশের জন্য সাংবাদিকরা কারো ভয় করে না, যতো বাঁধা আসবে তার পরিচিতি বাড়বে।
বাংলাদেশে বর্তমানে প্রায় ২০ কোটি জনগণ, সেই তুলনায় আইনশৃঙ্খা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সাংবাদিক সংখ্যায় অনেক কম। ধন্যবাদ জানাই তাদেরকে যারা মানুষের কল্যাণে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন।“পুলিশ, সাংবাদিক” আইনজীবি ও জনপ্রতিধিগণ অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে জনকল্যাণে কাজ করেন”। এই চারটি শব্দের মধ্যে একটি হচ্ছে বেশি ঝুঁকিপূর্ণ “কলম সৈনিক অর্থাৎ সাংবাদিকতা”।
“কলম সৈনিক অর্থাৎ সাংবাদিক” দেশ ও জাতির বিবেক এই শব্দটি পবিত্র, এই শব্দটিকে কেউ অপমান করবেন না। সাংবাদিকরা কি মানুষ নয়? নিজের পরিবারের কথা চিন্তা না করে নিজের জীবনের ঝুঁকি নিয়ে পেশাগত দায়িত্ব পালন করেন। সমাজ ও সরকারের কাছে কোনো সময় বিনিম চায়নি সাংবাদিকরা। “সাংবাদিক দম্পতি সাগর রুনি হত্যার বিচার ৭ বছরেও হয়নি, সিরাজগঞ্জের সাংবাদিক শ্যামল হত্যা, পাবনার সুবর্ণা নদীসহ, দেশের অনেক সাংবাদিককে হত্যা করা হয়েছে, এসব সাংবাদিক হত্যার বিচার কবে হবে ?। বর্তমানে সাংবাদিকরা অনেকেই হামলা, মামলায় খুব কষ্টে জীবনযাপন করছেন। হামলাকারী ও হত্যাকারীদের বিরুদ্ধে মামলা হলেও অপরাধীরা ধরাছোঁয়ার বাইরেই রয়ে যাচ্ছে। সাংবাদিকদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। অনেকেই বলেন, সাংবাদিকতা শিখতে হলে বেশি বেশি বই পড়তে হবে এ কথা সত্য। সাংবাদিকের জন্য পাঁচটি বিষয় জানা খুবই দরকার। তা হলো, ১ কি ? ২ কখন ?, ৩ কোথায় ?, ৪ কিভাবে ?, ৫ কেন ?। সেই সঙ্গে চারদিকে চোখ কান খোলা রেখে কাজ করতে হবে।
সংবাদের উৎসহের মত সংবাদের উপাদান কি? মানুষ এবং প্রকৃতি, যেমনঃ মানুষের আশা-আকাঙ্খা, আনন্দ, বেদনা, সুখ-দুঃখ, সমস্যা ও সম্ভাবনাই সংবাদের মূল প্রতিপাদ্য। এর সাথে সম্পৃক্ত সকল বিষয়ই সংবাদের উপাদান। আর কুকুর যদি মানুষকে কামড়ায় তা কোনো সংবাদ নয়, মানুষ যদি অপ্রত্যাশিত কিছু করে তা সংবাদ হয়। যেমন ঃ নিয়মের ব্যতিক্রম ঘটনা, অন্যায় অভিচার করা, যা মানুষের অধিকারকে হরণ করে, এরকম অনেক বিষয়কে সংবাদ বলা যেতে পারে। সবাইকে তথ্য জানার অধিকার আছে। আমি আবার বলছি, সাংবাদিক ভাই বন্ধু আপনারা কেন নিজেদের মধ্যে শক্রতা সৃষ্টি করেন? এতে নিজেদের ক্ষতি হয়। আমি সবাইকে অনুরোধ করছি, আপনারা আর কারো সাথে বিবাদ করবেন না।

মো. সাইফুল ইসলাম হেলাল শেখ, নিজস্ব প্রতিবেদক।।

Please Share This Post in Your Social Media



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD