বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৯ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
সংবাদ শিরোনাম :
ময়মনসিংহে ওসি কামালের নেতৃত্বে পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ীসহ গ্রেফতার-১৩ জাতীয় তরুণ পার্টি ফুলবাড়িয়া পৌর শাখার আহবায়ক কমিটির অনুমোদন।। কেন্দুয়ায় ধানের পোকা চিহ্নিত করতে ‘আলোক ফাঁদ’ স্থাপন হালুয়ারঘাট-ধারারগাঁও সেতু নির্মাণের দাবীতে বিশাল মানব বন্ধন ও জনসভা ঝিকরগাছার শংকরপুর ইউনিয়ন বিএনপির সভাপতির জানাজায় বিএনপির কেন্দ্রীয় নেতা অমিত তারাকান্দায় ৫৩ পূজামন্ডপের নিরাপত্তা নিশ্চিত করার আশ্বাস -ইউএনও’র।। ঝিনাইদহে অফিসিয়ালি তদারকি ছাড়া ৮৮ কোটি টাকার সড়ক নির্মাণ হচ্ছে! নড়াইলে মোটর সাইকেল দুর্ঘটনায় এসএসসি পরীক্ষার্থী নিহত নাচোলে তাল গাছের বীজ বপন মহাসংকটে স্বরূপকাঠি সমিতি
বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ স্বরণ ও শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ স্বরণ ও শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা

সাইফুল ইসলাম হেলাল শেখ ঃ
বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর উচ্চারণ, দেশের জন্য মরতে পারি প্রয়োজনে মহারণ। আমি বলতে চাই বলছি, স্বাধীনতা বুকে নিয়ে ঐক্যে সেদিন গোটা দেশ, একটি কথা একটি আশা শক্রমুক্ত বাংলাদেশ। কত বোনের ইজ্জত গেলো, কত মায়ের আহাজারি, স্বাধীনতা তোমার লাগি ঝরছে কত রক্ত, কত অশ্রুবারি। লক্ষ প্রাণের বিনিময়ে গড়লো যারা নতুন দেশ, আমি বলি তারাই জাতির শ্রেষ্ঠ সন্তান, তাদের রক্তেই আজ এই বাংলাদেশ, আমরা পেয়েছি লাল সবুজের পতাকা। আর ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও তাদের স্বপ্ন বাস্তবায়নের অঙ্গীকারের মধ্যদিয়ে এই দিন পালন করে আসছে জাতি। সবাইকে বাংলাদেশের ইতিহাস জেনে কথা বলতে হবে।
বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা ৪ বার ও দীর্ঘ মেয়াদে সরকার গঠন করেছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ক্ষমতাসীন মহাজোট সরকার। বিশেষ করে গণভবনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ে দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাজনৈতিক ব্যক্তিবর্গ, সচিবগণ, সাময়িক, বেসায়িক উচ্চপদস্থ কর্মকর্তাগণ, পুলিশ, বিজিবি, র‌্যাব, ও সর্বন্তরের মানুষ ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী কার্যালয়ে।
গত ২০১৮ইং সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিশাল জয়ের জন্য আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছেন বিশ্বনেতারা। চীনের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, ভূটানের রাজা ও প্রধানমন্ত্রী এবং ভারতের পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার মুখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের জাতীয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বলে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাংলাদেশের নতুন এক ইতিহাসের জন্ম দিয়েছে। বিশ্ব নেতারা জানিয়েছেন, বাংলাদেশের সরকার প্রধান ও আওয়ামী লীগের মহাজোট সরকার-শক্তিশালী সরকার। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানিয়েছেন, “সর্বপ্রথম ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টেলিফোনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে ও তার দল বাংলাদেশের জাতীয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন”। বিশ্ব নেতারা চান যে, দ্বিপক্ষীয় সম্পর্ককে ভবিষ্যতে আরও শক্তিশালী করার প্রতিশ্রুতি পুর্ণব্যক্ত করেছেন তারা। এ বিষয়ে দেশের বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় সংবাদ প্রকাশ করা হয়েছে।
বাংলাদেশের চলমান কিছু ঘটনা। বাংলাদেশ নাম লেখা হতো না, লাল সবুজের পতাকা উঁড়তো না, যদি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে এই দেশ স্বাধীন না হইতো। ইতিহাস পড়–ন, জানুন যে, শেখ মুজিব কেমন ভালো মানুষ ছিলেন। প্রথম কোথায় বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়েছে ? ইতিহাস বলে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় এক ছাত্র সভায়, ২ মার্চ ১৯৭১ সালে বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়েছে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের মহান নায়ক হিসেবে বলা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ছিলেন তাজউদ্দিন আহমেদ।
এবার অন্যদিকে যাচ্ছি, বিশেষ করে ২৪ তম বিসিএস ২০০৩ সালের ১২২ পাতায় কম্পিউটার বিসিএস প্রিলিমিনারী গাইড থেকে জানা যায়, বাংলাদেশে মোট জমির পরিমাণ ৩ কোটি ৬৬ লক্ষ ৭০ হাজার একর। বাংলাদেশে মাথাপিছু আবাদী জমির পরিমাণ প্রায় .২৫ একর (২৫শতাংশ)। বাংলাদেশের মোট শ্রমশক্তির কতভাগ লোক কৃষি কাজে নিয়োজিত, তা আমরা অনেকেই জানিনা। প্রায় ৬৬ ভাগ মানুষ কৃষি কাজ করেন। কিন্তু আবাদী জমিতে ইটভাটা ও কল কারখানা হওয়ায় এখন ফসলি জমি কমে যাচ্ছে। প্রথম কৃষি শুমারি অনুষ্ঠিত হয় ১৯৮০ সালে। এরপর ২০০২ সালে ৪র্থ কৃষি শুমারি হয়। কৃষি জমি ও কৃষকের উন্নয়নের জন্য ২০০ সাল পর্যন্ত মহাপরিকল্পনা নেয়া হয়। কিন্তু দেশের রাস্তা-ঘাট, ব্রীজ বা সেতু নির্মাণ করছে সরকার-এতে তেমন কোনো সমস্যা হচ্ছে না, আরও যোগাযোগব্যবস্থার উন্নত হচ্ছে। অনেকেরই মন্তব্য-প্রায় প্রতিটি জেলায় ইটভাটা রয়েছে, কিন্তু ইটভাটায় ইট তৈরি পুড়ানো পর্যন্ত সরকারি আইনের তোয়াক্কা করছেন না কেউ। বেশিরভাগ ইটভাটার মালিকরা অনিয়ম করছেন। একদিকে ফসরি জমি নষ্ট হচ্ছে, অন্যদিকে গাছপালা কেটে নিয়ে কয়লার সাথে পুড়ানো হচ্ছে মূল্যবান কাঠের গাছ। এতে করে একদিকে পরিবেশ দূষণ হচ্ছে, অন্যদিকে কালো ধোঁয়ায় গাছের রং পাল্টে গিয়ে ফল ধরছে না গাছে। ইটভাটাগুলোর কালো ধোঁয়ায় মানব দেহে নানারকম রোগ ও মানবদেহে বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে।
তথ্যমতে কয়েক বছর আগেও বাংলাদেশে জনসংখ্যা ছিলো মাত্র ৭ কোটি। বর্তমান ২০১৯ সালে তা বেড়ে গিয়ে প্রায় ২০ কোটির মতো জনসংখ্যা হয়েছে। মানুষের খাদ্য বস্ত্র ও চিকিৎসা সেবা দিচ্ছে সরকার। কিন্তু বর্তমানে উন্নয়নমুখী সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ও তার দলের নেতাকর্মীরা দেশ ও জাতির কল্যাণে কাজ করে যাচ্ছেন, এরইজন্য সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন দলটি, এই বিজয় সবার। তাহলে আর একটা বিজয় দরকার, সে বিজয় হচ্ছে দেশের ফসলি জমি উদ্ধার করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। জমি ও কৃষক বাঁচলে দেশ ও জাতি বাঁচবে। সবাই মিলেমিশে দেশ ও জাতির কল্যাণে কাজ করলে এই দেশ এগিয়ে যাবে। এখানে আমাদের প্রিয় নেত্রী শেখ হাসিনা সরকারের সময়কালে দেশ ও দেশের মানুষ অনেকটা নিরাপদ। বর্তমানে দেশে চুরি, ডাকাতি, ছিনতাই কমেছে, কিন্তু খুন ধর্ষণ কিছুটা বাড়ছে, এর কারণ জনসচেতনার অভাবে ধর্ষণ ও খুন হচ্ছে বলে সচেতন মহলের অভিমত। আমাদের সবাইকে সামাজিকভাবে যার যার স্থান থেকে সচেতন হতে হবে এবং সাধারণ মানুষগুলোকে সচেতন করতে প্রচার প্রচারণা চালাতে হবে।

সাইফুল ইসলাম হেলাল শেখ, নিজস্ব প্রতিবেদক।।

Please Share This Post in Your Social Media



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD