April 18, 2024, 9:45 am

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
তিতাস গ্যাসের অবৈধ সংযোগে কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে সরকার-অভিযান চলমান!

তিতাস গ্যাসের অবৈধ সংযোগে কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে সরকার-অভিযান চলমান!

বিশেষ প্রতিনিধিঃ ঢাকার সাভার ও আশুলিয়ায় তিতাস গ্যাসের অবৈধ সংযোগে কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে সরকার, অভিযান চলমান আছে বলে দাবী সংশ্লিষ্ট কর্মকর্তার। দালাল চক্রের বিরুদ্ধে কঠোর ভাবে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না বলেই অবাধে চুরি হচ্ছে সরকারি গ্যাস।
শনিবার (১৫ অক্টোবর ২০২২ইং) সরেজমিনে গিয়ে জানা গেছে, ঢাকা জেলার সাভার ও আশুলিয়ার জামগড়া এলাকার মীর বাড়ি আবিস্কার হুজুরের বাসার আশপাশে তিতাস গ্যাসের অবৈধ সংযোগের বিষয়ে নিশ্চিত হতে শামীম নামের একজনের সাথে কথা হয়, তিনি বলেন, সোহেল মীরসহ অনেকেই অবৈধ সংযোগ দিয়েছে বলে জানায়, দালাল ও দুইজন কথিত সাংবাদিক এই গ্যাস চক্রের সাথে জড়িত আছে বলে তিনি জানান। উক্ত অবৈধ সংযোগ থেকে অগ্নিকান্ডের ঘটনায় অনেক বাড়ি ঘর পুড়ে ছাই হয়েছে এবং দুর্ঘটনায় নারী ও শিশুসহ অনেক মানুষের মৃত্যু হয়েছে। এ ব্যাপারে ধারাবাহিকভাবে সংবাদ প্রকাশ করা হচ্ছে।
বিশেষ করে নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় একটি মসজিদে এসি বিস্ফোরণে গ্যাসের লাইনে অগ্নিকান্ডে হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডঃ এনামুর রহমানের নির্দেশে আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের ঘোষবাগ পূর্ব ও পশ্চিমপাড়া এলাকাসহ বিভিন্ন এলাকায় তিতাস গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার উদ্যোগ নিয়ে স্থানীয় আওয়ামীলীগ নেতা মুজিবর রহমান সাহেদ পুরো এলাকায় গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার পর আবার বিভিন্ন এলাকায় চলছে অবৈধভাবে গ্যাসের সংযোগ দিয়ে রমরমা কারবার।
এদিকে তিতাস গ্যাস কর্তৃপক্ষ সাভার ও আশুলিয়ায় অভিযান চালিয়ে এর আগে গ্যাসের অবৈধ লাইনের প্রায় লক্ষাধিক সংযোগ বিচ্ছিন্ন করেছেন, সাভার তিতাস গ্যাস অফিসের গেটের ভেতরে দেখা যায়, জব্দকৃত অবৈধ পাইপ চোখে পড়ার মতো। অভিযোগ রয়েছে, সাভার ও আশুলিয়ায় তিতাস কর্তৃপক্ষ একদিকে গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করছেন আর অন্যদিকে দালাল চক্র কর্তৃক আবার সেই স্থানে সংযোগ দেয়া হচ্ছে, এক স্থানে ৮বার সংযোগ দেয়ার তথ্য রয়েছে। অভিযোগঃ অবৈধভাবে যারা গ্যাস ব্যবহার করছে যারা, তারা নিজেদের রক্ষায় অনেকেই মিথ্যা ও ভিত্তিহীন তথ্য দিয়ে সংবাদ কর্মীদের হয়রানি করছে। সাভার ও আশুলিয়ায় এখনও গ্যাসের প্রায় লক্ষাধিক অবৈধ সংযোগ চুলা ব্যবহার হচ্ছে।
প্রসঙ্গঃ গত ৯ সেপ্টেম্বর ২০২০ইং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডঃএনামুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বলেছেন যে, সাভার আশুলিয়ায় এক ইি ও তিতাস গ্যাসের অবৈধ সংযোগ থাকবে না। তিনি আরও বলেছেন, যারা টাকার বিনিময়ে সরকারি সম্পদ গ্যাসের অবৈধ সংযোগ দিয়েয়েছে এবং যার ব্যবহার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এমন খবর পেয়ে সাভার ও আশুলিয়ার বিভিন্ন এলাকায় দুর্ঘটনা ও মামলা থেকে রক্ষা পেতে নিজেরাই সেচ্ছায় গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করতে শুরু করে। ৬ মাস না যেতেই আবারও সব এলাকায় তিতাস গ্যাসের অবৈধ সংযোগ দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।
নারায়ণগঞ্জের বিস্ফোরণের বিষয়ে ফতুল্লা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আসলাম হোসেন জানান, দূর্ঘটনায় বাইতুস সালাত জামে মসজিদের ইমাম ও মুয়াজ্জিনসহ ২৩ জনের মৃত্যু হয়েছে, ২০ জনের লাশ তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। স্থানীয় কবরস্থানে তাদের লাশ দাফন করা হয়। এ ঘটনার পর শনিবার পুলিশ বাদী হয়ে একটি মামলা করেছেন, এই মামলায় মসজিদ কমিটি, ও তিতাস কর্তৃপক্ষকে বিবাদী করা হয়েছে। এদিকে মসজিদে এমন মর্মান্তিক মৃত্যুর ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। সেই সাথে রাজধানীসহ নারায়ণগঞ্জ, গাজীপুর, সাভার ও আশুলিয়ায় গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন অভিযান চালানো হয়, এখন আবার যা তাই, আবারও বেশিরভাগ এলাকার বাসা বাড়িতে অবৈধ সংযোগ দিচ্ছে দালালরা।
এ বিষয়ে সাভার তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক জোবিঅ) প্রকৌশলী আবু সাদাৎ মোহাম্মাদ সায়েম জানান, সাভার আশুলিয়ায় তিতাস গ্যাসের বৈধ গ্রাহক সংখ্যা ৫২ হাজার, এর মধ্যে শিল্প গ্রাহক সংখ্যা ১৫০০। তিনি জানান, যারা টাকার বিনিমিয়ে অবৈধ সংযোগ দিচ্ছে সেই দালাল চক্র ও অবৈধভাবে যারা গ্যাস ব্যবহার করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে এবং জেল জরিমানা করা হচ্ছে। তিনি আরও বলেন, গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করতে অভিযান অব্যাহত আছে, ১ ইি পাইপ লাইন গ্যাস অবৈধ ভাবে চলবে না, অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন অভিযান নিয়মিত চলছে, কিন্তু দুই বছরে ১টি মামলাও তিনি করেননি এ বিষয়টি রহস্যজনক বলে মনে করছেন সচেতন মহল।
জামগড়া এলাকায় সোহেল মীর শামীমসহ বেশ কয়েকজন মোটা অংকের টাকা নিয়ে বাসা বাড়িতে গ্যসের অবৈধ সংযোগ দিচ্ছে, এই দালাল চক্রের সাথে কিছু কথিত ভুয়া সাংবাদিকও রয়েছে। এদের অপরাধের কারণে বিভিন্ন এলাকায় দুূর্ঘটনায় অনেক মানুষের মৃত্যু হয়েছে। এই দালাল চক্রের অনেকেই মাদক সন্ত্রাসী, আশুলিয়ার ভাদাইল, রূপায়ন আবাসন-১ এর আশপাশে গফুর মন্ডল স্কুলের পিছন সাইডসহ জামগড়ার মোল্লা বাড়ির নুরু মোল্লার বাড়িসহ পুরো এলাকায় অবৈধ সংযোগের ছড়াছড়ি। এ ব্যাপারে ধারাবাহিক ভাবে সংবাদ প্রকাশ করা হবে।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD