সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৫:১০ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
সংবাদ শিরোনাম :
রশিদ কাজীকে ইয়ারপুরের ৭নং ওয়ার্ডের মেম্বার হিসেবে এলাকাবাসী দেখতে চায় পানছড়িতে ৩ বিজিবির উদ্যোগে আর্থিক সাহায্য ও অনুদান প্রদান নৌকার প্রার্থী মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া মেয়র নির্বাচিত জাতির পিতার মাজার জিয়ারত করেছেন পূবাইল থানা আওয়ামীলীগ নেতারা মহেশপুর উপজেলার ১২ টি ইউনিয়ন -বিএনপির শীর্ষ নেতৃবৃন্দের সাথে জেলা বিএনপির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মহেশপুর ৫৮ বিজিবির অভিযানে ১২ কেজি রূপার গহনা জব্দ পঞ্চগড়ে নির্বাচন সুষ্ঠু অবাধ সংক্রান্তে পুলিশ সুপারের প্রেস ব্রিফিং বানারীপাড়ায় প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় বিষ খাইয়ে হত্যার চেষ্টা বখাটে আটক পঞ্চম ধাপে ৭০৭ ইউপি নির্বাচন ৫ জানুয়ারি-সাভারে রয়েছে জটিলতা তৃতীয় ধাপে নওগাঁয় দুুই উপজেলার ২২ ইউনিয়নে নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে
গ্রামীণ ঐতিহ্য থেকে গরুর গাড়ি আজ বিলুপ্তির পথে

গ্রামীণ ঐতিহ্য থেকে গরুর গাড়ি আজ বিলুপ্তির পথে

মোঃ ফরহাদ আলী,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধিঃ
গ্রাম বাংলার প্রাচীন যোগাযোগ মাধ্যমগুলো মধ্যে এক সময় প্রধান অবলম্বন হিসেবে গরুর গাড়ি ব্যবহৃত হতো। মানুষ যখন পশুকে যোগাযোগের মাধ্যমে হিসাবে ব্যবহার করতে শিখলো তখন গরুর গাড়িই যোগাযোগ ও পণ্য পরিবহনের প্রধান মাধ্যম হয়ে উঠেছিল। পাশাপাশি বিবাহের অথিতির ক্ষেত্রেও গরুর গাড়ির কোন বিকল্প ছিলনা। তাই গরুর গাড়ি একটা ঐতিহ্যের অংশও বটে। প্রাচীন ইতিহাসের ঐতিহ্যবাহী অঞ্চল চাঁপাইনবাবগঞ্জ জেলায় গরু মহিষের গাড়ির প্রচলন প্রাচীনকাল থেকেই। অভিজাত পরিবারের সদস্যরা গরুর গাড়িকেই যাতায়াতের মাধ্যম হিসেবে ব্যবহার করতো। আত্মীয়ের বাড়ি বেড়াতে যেত গরুর গাড়ি চড়েই। এক সময় এ জেলার যে কোন গ্রামেই চোখে পড়তো গরু কিংবা মহিষের গাড়ি। কিন্তু এখন যন্ত্রচালিত যানবাহনের কারনে সেই দৃশ্য খুব একটা আর চোখে পড়ে না। এ ব্যাপারে সরজমিনে কথা হয় চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জের পারচৌকা গ্রামের
৭৫ বছর বয়স্ক পুরনো গাড়িয়ান মহসিন আলীর সাথে। তিনি জানান
এক সময় হামারঘে দিগে(এলাকায়) ভাল দুটা বল (বলদ) ও
একখানটা(একটা) গরুর গাড়ি থাকলে গৃহস্থালি চালাইতে আর কুনু চিন্তা করতে হতোকনা। এ্যার পর বিহা (বিয়ে) লিয়া গেলে মজা কইরা য্যামন খ্যাতে (খেতে) প্যাতুং তেমন বকশিশ হিসাবে টাকাও প্যাতুং(পেতাম)। এখন এগল্যা কিছুই ন্যায়। ঘাঁটা(রাস্তা) পাকা হয়্যা গেছে, টেরাকে(ট্রাকে) আর বাসে সব কর‍্যা লিছে।
শুধু গাড়িয়ান মহসিনই নয় তার ভাই চাঁদু(৮৫),রাঘববাটির চাঁন মুন্সীসহ জেলার বিভিন্ন এলাকার পুরোনো গাড়িয়ানদের সাথে কথা বলে একই রকম ভাষ্য পাওয়া যায়।
এক সময় প্রায় ৪০ থেকে ৫০ কিলোমিটারের রাস্তা পাড়ি দিয়ে কৃষকেরা জমি চাষাবাদ এবং মালামাল বহনের জন্য এটি ব্যবহার করতো।আধুনিক যুগে পাওয়ার টিলার আসার কারণে গরু দিয়ে চাষাবাদ যেমন হয়না ঠিক তেমনি গরুর গাড়ির কাজও পাওয়ার টিলার দিয়ে করা হয়। কালের বিবর্তনে এই গরুর গাড়ি আজ হারিয়ে যাওয়ার পথে।
যে কারণে শহরের ছেলে-মেয়েরা দূরে থাক, বর্তমানে গ্রামের ছেলে-মেয়েরাও গরুর গাড়ির সঙ্গে অপরিচিত হয়ে যাচ্ছে। যন্ত্রের আধুনিক আবিস্কার এবং কৃষকদের মাঝে প্রযুক্তির ছোয়া ও যন্ত্রের নতুনত্বের কারনে গরুর গাড়ির জায়গা দখল করে নিয়েছে বাস,ট্রাক, ভ্যান, অটোরিকশা, নছিমন-করিমন, ভটভটিসহ নানান যন্ত্র চালিত যানবাহন।
এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ সরকারী কলেজের বাংলা বিভাগের প্রধান ও লোকজ সাংস্কৃতিক গবেষক ড.মাঝহারুল ইসলাম তরু বলেন,গরুর গাড়ি একটি স্বাস্থ্য সম্মত যানবাহন। এখানে বায়ু দূষণ ও সড়ক দূর্ঘটনার তেমন কোন সুযোগ নেই কিন্তু দুঃখের বিষয় গরুর গাড়ির ঐতিহ্য দিন দিন হারিয়ে যাচ্ছে ফলে পরিবেশের ভারসাম্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। শিবগঞ্জ উপজেলা কৃষি অফিসার আমিনুজ্জামান জানান, দ্রুতগতির যানবাহন সমাজে অধিক পছন্দনীয় হওয়ায় গরুর গাড়ির ঐতিহ্য ধরে রাখার প্রয়োজন আছে বলে মনে করিনা। আদিনা ফজলুল হক কলেজের ইতিহাস বিভাগের শিক্ষক জিয়াউল হক বলেন, গরুর গাড়ি গ্রাম বাংলার আদিম ঐতিহ্য এর ইতিহাস সমাজে ধরে রাখার জন্য বাৎসারিক বিভিন্ন অনুষ্ঠানে এর ব্যবহার থাকা উচিৎ। বিনোদপুর ডিগ্রী কলেজের ইতিহাসের শিক্ষক সফিকুল ইসলাম মতে,পহেলা বৈশাখের অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতা ও প্রদর্শনীর সাথে গরুর গাড়ির পরিচিতি তুলে ধরা উচিৎ।

Please Share This Post in Your Social Media



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD