রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১০:৫৫ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
সংবাদ শিরোনাম :
পুনরায় নৌকা মার্কা পেয়ে সবাইকে ধন্যবাদ জানিয়েছেন সৈয়দ আহমেদ মাষ্টার কেশবপুরে চমক দেখিয়ে ১১টি ইউনিয়নে নৌকার প্রার্থী ঘোষনা নড়াইলে পুলিশ সুপার ব্যাডমিন্টন টুর্নামেন্ট অনুষ্ঠিত ও পুরস্কার বিতরণ করেন।এসপি প্রবীর কুমার রায় আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে ভোঁপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা ১১ মাসে ঝিনাইদহ বিআরটিএ ও ট্রাফিক পুলিশের জরিমানা আদায় আড়াই কোটি টাকা নাচোলে কাগজ সত্যায়িত করতে ৩ কর্মদিবস! নড়াইলে কবিয়াল বিজয়সরকারের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন তানোরে সুজনের শীতবস্ত্র বিতরণ বানারীপাড়ায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালন বানারীপাড়ায় চুরি করতে গিয়ে জনতার হাতে আটক
মেয়রের নির্দেশে জাতীয় শোক দিবস আয়োজন ও কোরবানি বর্জ্য অপসারণে চসিক’র ব্যাপক কর্মসূচি

মেয়রের নির্দেশে জাতীয় শোক দিবস আয়োজন ও কোরবানি বর্জ্য অপসারণে চসিক’র ব্যাপক কর্মসূচি

এম মহিউদ্দীন চৌধুরী,দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি।
সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, আসন্ন কোরবানি ঈদের দিন বিকাল ৪টার মধ্যে সরকারের নির্দেশনা অনুযায়ী পুরো নগরীর বর্জ্য অপসারণের ব্যাপারে কর্পোরেশন ব্যাপক কর্মপরিকল্পনা হাতে নিয়েছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন ৩৪১টি পশু জবাইয়ের স্থান নির্ধারণ করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে বর্জ্য অপসারণে সব ধরণের প্রস্তুতি হাতে রেখেছে কর্পোরেশন। এ লক্ষ্যে নির্দিষ্ট সময়ের মধ্যে কর্পোরেশনের নির্ধারিত স্থানে পশু জবাই সংক্রান্ত তথ্য উল্লেখ করে ৪ লক্ষ ১০ হাজার লিফলেট ও ২০ হাজার ৫’শ পোস্টার এবং ৭৬ হাজার ২৩১ ব্যানার ওয়ার্ড পর্যায়ে বিতরণ করা হয়েছে। এমনকি চট্টগ্রাম সিটি কর্পোরেশন পশু কোরবানীর নির্বাচিত স্থানে পানির সরবরাহ, সেবাপ্রাপ্তির বসার স্থান, তাবু টাঙানো এবং ব্লিচিং পাউডারের ব্যবস্থা রাখা হয়েছে। নির্ধারিত স্থান ছাড়া উন্মুক্ত স্থান বা সড়কে পশু জবাই করা যাবে না। তবে কেউ চাইলে তার বাড়ি বা বসার আঙিনায় পশু কোরবানী দিতে পারবে। এ লক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ঈদের দিন ও ঈদের পরের দিন মোট ২দিনে প্রতি ওয়ার্ডে টমটম আবর্জনাবাহী গাড়ি, পে লোডার, ট্রাক্টর ওয়াগনসহ মোট ২০১টি গাড়ি ও অবশিষ্ট ১০টি গাড়ি দামপাড়া কন্ট্রোল রুমে রিজার্ভ থাকবে। মেয়র পবিত্র ঈদূল আযহার চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২১/২২ তারিখ ঈদুল আযহা অনুষ্ঠিত হবে ঐদিন সকাল ৯ টা থেকে বিকাল ৪ টার মধ্যে পুরো নগরীতে কোরবানীর দিন জবাইকৃত পশুর বর্জ্য অপসারণ এবং ঈদের পরের দিন শেষ রাত পর্যন্ত বর্জ্য অপসারণের লক্ষে ৪১টি ওয়ার্ডকে উত্তর,দক্ষিণ,পূর্ব,পশ্চিম-৪টি জোনে ভাগ করেছে। প্রত্যেক জোন তদারকির জন্য একটি করে ‘উপ-কমিটি’ ও ৪ সদস্য বিশিষ্ট ১টি কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে। কাউন্সিলর শৈবাল দাশ সুমনকে কেন্দ্রীয় কমিটির আহবায়ক করে প্রধান নির্বাহী কর্মকর্তা, তত্ত¡াবধায়ক প্রকৌশলী ও প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তাকে কমিটিকে অন্তর্ভুক্ত করা হয়েছে,। প্রতি ওয়ার্ডে চসিক’র ১৪ জন করে পরিচ্ছন্ন কর্মী সার্বিক দায়িত্ব পালনে নিয়োজিত থাকবে। বর্জ্য অপসারণ কার্যক্রম নিশ্চিত কল্পে কোরবানি ঈদের দিন সকল স্থায়ী-অস্থায়ী পরিচ্ছন্ন কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে এবং সকাল ৯ টার মধ্যে ¯^ ¯^ ওয়ার্ডে উপস্থিত থাকার নির্দেশ দেয়া হয়েছে। এ সমস্ত কার্যক্রম ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরা তদারকি করবেন।
আজ দুপুরে চসিক কে বি আবদুচ ছাত্তার মিলনায়তনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৫ম নির্বাচিত পরিষদের ৩৭তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে সিটি মেয়র এ কর্মসূচির কথা ব্যক্ত করেছেন।
সিটি মেয়র আরো বলেন, যথাযোগ্য মর্যাদার সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী পালন এবং ঈদুল আযহার কোরবানি বর্জ্য অপসারণের ব্যাপারে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় সাথে পালন করা হবে। এ লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন দিনব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে ১৩ আগস্ট চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত স্কুল ও কলেজসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য ‘বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন’ অনূর্ধ্ব ৫০০ শব্দের মধ্যে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ অনূর্ধ্ব ১০০০ শব্দের মধ্যে রচনা প্রতিযোগিতা, ১৪ আগস্ট সকাল ১০ টায় চসিক কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে খতমে কোরআন, মিলাদ মাহফিল,এতিম শিশুদের মধ্যে তবারুক বিতরণ,১৫ আগস্ট সূর্যোদয়ের সাথে সাথে প্রধান কার্যালয়,আঞ্চলিক অফিস,ওয়ার্ড কার্যালয়,কর্পোরেশন পরিচালিত স্কুল/কলেজ, হাসপাতালসহ সিটি কর্পোরেশনের অন্যান্য সকল কার্যালয়ে জাতীয় পতাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন পতাকা অর্ধনমিতকরণ,কালো ব্যাজ ধারণ,কালো পতাকা উত্তোলন ছাড়াও সকাল ৭ টায় কর্পোরেশন পরিচালিত ফোরকানিয়া মাদ্রাসায় উদ্যোগে মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত, সকাল সাড়ে ৮ টায় কর্পোরেশন সম্মুখস্থ বঙ্গবন্ধু চত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৯ টায় স্কুল ও কলেজ মিলনায়তনে কর্পোরেশন পরিচালিত সকল বিদ্যালয়-কলেজের উদ্যোগে ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে মিলাদ মাহফিল ও আলোচনা সভা, সকাল সাড়ে ৯ টায় কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।
মেয়র কোরবানি বর্জ্য অপসারণের প্রস্তুতির বিষয়ে বলেন, সভায় অর্থ ও সংস্থাপন, বর্জ্য ব্যবস্থাপনা,শিক্ষা,স্বাস্থ্য,পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্যরক্ষা, নগর পরিকল্পনা এবং উন্নয়ন, হিসাব নিরীক্ষা ও রক্ষণাবেক্ষণ, নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষন, পানি ও বিদ্যুৎ, সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টার, পরিবেশ উন্নয়ন, ক্রীড়া ও সংস্কৃতি, যোগাযোগ, দুর্যোগ ব্যবস্থাপনা, জন্ম-মৃত্যু নিবন্ধন, দারিদ্র হ্রাসকরণ ও বস্তি উন্নয়ন, আইন শৃংখলা এবং পরিচালনা ও রক্ষণাবেক্ষন বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যানবৃন্দের স্ট্যান্ডিং কমিটির কার্যবিবরণী উপস্থাপন করেন। এতে নির্বাচিত পরিষদের ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, অফিসিয়্যাল কাউন্সিলরসহ সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন। সভা পরিচালনা করেন চসিক ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন। সভায় সদ্য প্রয়াত নগরীর বিশিষ্ট ব্যক্তিদের রূহের মাগফেরাত কামনা, দেশ-জাতি ও চট্টগ্রামের সমৃদ্ধি কামনায় বিশেষ মুনাজাত করা হয়।

Please Share This Post in Your Social Media



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD