শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৮:১০ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
সংবাদ শিরোনাম :
ঝিনাইদহ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য ফোরামের বিজয় ঝিনাইদহে স্বামীর লাঠির আঘাতে স্ত্রী নিহত নড়াইলের লোহাগড়া ১২টি ইউপিতে চেয়ারম্যান পদে আ’লীগের ৪৩ বিদ্রোহীসহ ৬৭ জন প্রার্থী মহেশপুরে পরকীয়ার জের ধরে এক গৃহবধুকে পিটিয়ে হত্যা বীর মুক্তিযোদ্ধা উপজেলা সাবেক চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন সেরনিয়াবাতের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সুনামগঞ্জ সদরের নিয়ামতপুরে লাঙ্গলমার্কা কর্মীর হামলায় অটোরিক্সার কর্মী আহত রাজশাহীর কাটাখালী পৌর ফান্ড থেকে সাড়ে ৩ কোটি টাকা গায়েব ভোটের জোয়ারে আবারও এগিয়ে বাদল চেয়ারম্যান কাঁঠালে কামালের জন্য লাঙ্গলে ভোট জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা ডাঃ কে আর ইসলাম কুসুমপুরা ইউনিয়নকে মডেল ইউনিয়নে রূপান্তর করা হবে- এম এজাজ চৌধুরী
নওগাঁয় চলতি আমন মওসুমে লক্ষ্যমাত্রার ১২০ ভাগ আমন আবাদ ঃ ৫ লাখ মেট্রিক টন চাল উৎপাদনের সম্ভাবনা

নওগাঁয় চলতি আমন মওসুমে লক্ষ্যমাত্রার ১২০ ভাগ আমন আবাদ ঃ ৫ লাখ মেট্রিক টন চাল উৎপাদনের সম্ভাবনা

রওশন আরা শিলা,নওগঁ প্রতিনিধি: নওগাঁ জেলায় চলতি রোপা আমন মওসুমে লক্ষমাত্রার চেয়ে অতিরিক্ত জমিতে রোপা আমন ধানের আবাদ হয়েছে। ইতিমধ্যে জেলায় শতকরা ১০৯ ভাগ জমিতে আমন ধানের চারা রোপন করা হয়েছে। এদিকে আউশ ধান কর্ত্তনের পর আরও ধান রোপন অব্যাহত রয়েছে। আমন আবাদের পরমিান এ বছর ধার্যকৃত লক্ষমাত্রার থেকে শতকরা ১২০ থেকে ১২ ভাগ অর্জিত হবে বলে কৃষি বিভাগের ধারনা।
কৃষি বিভঅগ এ বছর জেলায় আমন ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করে ১ লাখ ৬১ হাজার ৩শ ৩৮ হেক্টর জমিতে। এর মধ্যে উন্নত ফলনশীল উফশী জাতের ১ লাখ ৩৮ হাজার ৫শ ৬৭ হেক্টর ্এবং স্থানীয় জাতের ২২ হাজার ৭শ হেক্টর।
সেখানে ২৭ আগষ্ট পর্যন্ত জেলার ১১টি উপজেলায় আমন ধানের চারা রোপন করা হয়েছে ১ লাখ ৭৫ হাজার হেক্টর জমিতে। এর মধ্যে উন্নত ফলনশীল জাতের ১ লাখ ৬৭ হাজার ৮শ ৮৫ হেক্টর এবং স্থানীয় জাতের ৭ হাজার ৫শ ২০ হেক্টর। এ পর্যন্ত আবাদের পরিমান শতকরা ১০৯ ভাগ।
কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক মনোজিত কুমার মল্লিক বলেছেন যেসব জমিতে আউশ ধান চাষ হয়েছে সেসব জমিতে আউশ কেটে চিনি আতপের মত সুগন্ধি ধানের চারা রোপন করা হচ্ছে। আবাদের পরিমান পরিমান শতকরা ১২০ থেকে ১২২ শতাংশে দাঁড়াবে। এ ক্ষেত্রে তিনি বলেন নওগাঁ জেলায় সাধারনত আমন মওসুমে প্রায় ২ লাখ হেক্টর জমিতে আমন ধানের আবাদ হয়ে থাকে। কিন্ত গত বছর বন্যায় প্রায় ৩৮ হাজার হেক্টর জমির আমন ধান বিনষ্ট হয়ে যায়। ফলে গত বছর আবাদের পরিমান নেমে আসে ১ লাখ ৬১ হাজার হেক্টরে। স্বাভাবকে কারনে গত ভছরের আবাদ পরের বছর লক্ষ্যমাত্রা হিসাবে নির্ধারন করা হয়ে থাকে। সেই কারনে চলতি মওসুমে লক্ষামাত্রা কম নির্ধারন করা হয়।
চলতি বছর উপজেলা ভিত্তিক আমন আবাদের নির্ধারিত লক্ষমাত্র্ াহচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৯ হাজার ১শ ৫০ হেক্টর, রানীনগর উপজেলায় ১৪ হাজার ২শ হেক্টর, আত্রাই উপজেলায় ৫ হাজার ১শ ৫০ হেক্টর, বদলগাছি উপজেলায় ১১ হাজার ৬শ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ১৮ হাজার ৮শ হেক্টর, পতœীতলা উপজেলায় ২৬ হাজার ৪শ হেক্টর, ধামইরহাট উপজেলায় ১৯ হাজার ৫০ হেক্টর, সাপাহার উপজেলায় ১৪ হাজার ৯শ হেক্টর, সাপাহার উপজেলায় ১৪ হাজার ৯শ হেক্টর, পোরশা উপজেলায় ১৬ হাজার ৩শ ৮৩ হেক্টর, মান্দা উপজেলায় ১৫ হাজার ৫শ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ২২ হাজার ৩শ ৫০ হেক্টর।
প্রতি হেক্টেরে গড়ে ২ দশমিক ৬ মেট্রিক টন হিসেবে চলতি বছর চালের আকারে উৎপাদিত হওয়ার কথা ৪ লাখ ১৯ হাজার ২৯৪ দশমিক২০ মেট্রিকটন। যেহেতু আবাদ লক্ষমাত্রার থেকে ২০ থেকে ২২ ভাগ বেশী হচ্ছে সেহেতু চাল উৎপাদনের পরিমাণ বৃদ্ধি পাবে। সেহেতু চলতি বছর জেলায় প্রায় ৫ লাখ ৪ হাজার মেট্রিক টন চাল উৎপাদনের সম্ভাবনা রয়েছে।#

Please Share This Post in Your Social Media



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD