April 18, 2024, 1:46 pm

বিজ্ঞপ্তি :
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দ্বায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
গোপালগঞ্জের কোটালীপাড়ায় ভাসমান বেডে সবজি চাষ উদ্বোধন

গোপালগঞ্জের কোটালীপাড়ায় ভাসমান বেডে সবজি চাষ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক,গোপালগঞ্জঃ গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলায় আজ দুইহাজার চারশ’ মিটার ভাসমান বেডে সবজি চাষের উদ্বোধন করা হয়েছে। শনিবার দুপুরে কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নের মাচারতারা গ্রামের কয়েকটি জলাভূমির উপর তৈরী ৬০ মিটার দীর্ঘ ৪০ টি বেডে সবজির চারা রোপণ করে এ কর্মসূচি উদ্বোধন করেন ‘ভাসমান বেডে সবজি ও মসলা চাষ’ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. বিজয় কৃষ্ণ বিশ্বাস।

এ সময় কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিটুল রায়, কান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তুষার মধুসহ এলাকার কৃষক- কৃষাণীরা উপিস্থত ছিলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নিটুল রায় জানান, কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নে একহাজার পাঁচশ’ বিঘা জলাবদ্ধ পতিত জমি রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ পতিত জমিতে ফসল উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে। এ জমির যেখানে ধান চাষ করা সম্ভব সেখানে ধান চাষ করা হবে, আর যেখানে ধান চাষ সম্ভব না সেখানে সবজি চাষ করা হবে।

তিনি আরো জানান, এই একহাজার পাঁচশ বিঘা জলাবদ্ধ পতিত জমিতে ধান ও সবজির চাষ করা হলে ৬০ হাজার মন ধান উৎপাদিত হবে, যার বাজার মূল্য প্রায় ছয়কোটি টাকা। এছাড়া কচুরিপানার ভাসমান বেডে লাউ, কুমড়া, করলাসহ বিভিন্ন সবজি চাষ করলে অন্তত ৩০ লাখ টাকার সবজি উৎপাদন সম্ভব হবে।

Please Share This Post in Your Social Media






© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD