মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৩:৩৯ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
সংবাদ শিরোনাম :
তিতাস গ্যাসের অবৈধ সংযোগ দিয়ে জমজমাট বাণিজ্য-প্রশাসনের হস্তক্ষেপ কামনা সুজানগরে খালেদা জিয়া সহ কেন্দ্রীয় অন্যান্য নেতাদের রোগ মুক্তি কামনা করে দোয়া পাইকগাছায় পরিকল্পিত উপায় বাগদা চিংড়ি ও ধান চাষের লক্ষে মত বিনিময় সভা। পাইকগাছায় নিরাপদ সড়ক চাই সংগঠনের পক্ষ থেকে পঙ্গু আঃ খালেককে সিঙ্গার সেলাই মেশিন বিতরণ পাইকগাছার কপিলমুনিতে দু’টি গ্রুপের পৃথক ভাবে রায় সাহেবের ৮৮তম তিরোধান দিবস পালিত সুজানগরে উপহারের ঘর পরিদর্শন করলেন পুলিশ সুপার সুজানগরে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে পুলিশ সুপারের শীতবস্ত্র বিতরণ তানোরে রাজশাহী জেলা সমিতির শীতবস্ত্র বিতরণ সেলাই দক্ষতা প্রশিক্ষণ ও সেলাই মেশিন বিতরণ কার্যক্রম সভাপতি মানিক এবং সম্পাদক শাহজাহান বানারীপাড়ায় নতুনমুখের সম্মেলন অনুষ্ঠিত
মাদক সন্ত্রাস ও অপরাধের বিষয়ে সমাজের মানুষ কতটুকুও সচেতন

মাদক সন্ত্রাস ও অপরাধের বিষয়ে সমাজের মানুষ কতটুকুও সচেতন

হেলাল শেখ ঃ

সারা দেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাদক বিরোধী বিশেষ অভিযান চলছে, এর জন্য সরকারকে ধন্যবাদ। অপরাধী সে যেই হোক না কেন, তাকে ছাড় দেয়া হবে না বলে সরকার প্রধান জানিয়ে দিয়েছেন। এ অভিযান শুরু হওয়ায়-সচেতন মহল বর্তমান সরকারকে ধন্যবাদ জানাচ্ছে। কিন্তু যে পরিবারের কোনো সদস্য মরণ নেশা মাদকের সাথে জড়িত-তার অবস্থা চিন্তা করেন একবার। গ্রেফতার হয়ে কারাগারে গেলে সে, আবার মায়ের কোলে ফিরে আসতে পারবে বলে আশা থাকে, কিন্তু যদি “বন্দুকযুদ্ধে” কারো মৃত্যু হয় এটা কেমন লাগে ? দুঃখ হয় বলুনতো এর সমস্যা কোথায় ? এর জন্য দায়ি কে ? আপনি, আমি বা আমাদের সমাজ ব্যব¯’া তাই নয় কি ? আগে থেকে যদি আমরা সচেতন হতাম তাহলে আজ এমনটি দেখতে হতো না।

বিশেষ করে মাদক ও জুয়ার টাকা জোগার করতে গিয়েই চুরি, ডাকাতি, ছিনতাই, অপহরণ, চাঁদাবাজি, হত্যাকান্ডসহ বিভিন্ন অপরাধ করে জড়িতরা। আমাদের সমাজের কিছু ব্যক্তি টাকার লোভ দেখিয়ে যুবক, যুবতীদের দিয়ে কাজ করায় বলে অনেকেরই অভিমত। “কেউ জন্ম থেকে অপরাধী নয়” মানুষ থেকে অমানুষ হয়ে কেন অপরাধী হলো আপনার আমার পরিবারের সদস্য ? কখনো কি কেউ আমরা কারো প্রশ্ন করেছি যে তুমি এসব করছো কেন ? আর কারো কি ভালো হওয়ার জন্য কোনো সুযোগ করে দিয়েছি ? না। “ মাদক সন্ত্রাস ও অপরাধের বিষয়ে সমাজের মানুষ আমরা কতটুকুও সচেতন বলেনতো ?” না, আমাদের সচেতনতার অভাবে এমনটি ঘটছে বলে অনেকেই জানান। মাদক সন্ত্রাস ও অপরাধীর অপরাধের শেষ নেই, এটা যেন মানুষের রক্তের সাথে মিশে গেছে। আপনারা জানেনতো সমাজের মানুষগুলো কতটুকুও সচেতন হওয়া দরকার ? আপনার পরিবারের কোনো সদস্য মাদক বা সন্ত্রাসী কি না, কোনো অপরাধের সাথে জড়িয়ে পড়ছে কি না, খারাপ প্রকৃতির লোকদের সাথে চলাফেরা করছে কি না, এ ব্যাপারে আপনারা কতটুকুও সচেতন ? আমাদের সবাইকে আগে নিজে সচেতন হতে হবে, এরপর সবাইকে সচেতন করতে সবাই সবাইকে সহযোগিতা করতে হবে। এসব বিষয়ে যারা সচেতন ব্যক্তি-আমরা তাদের সহযোগিতা নিতে পারি তাই নয় কি।

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। আমরা বলে থাকি যে, আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি-এই ভাষার মানে কি ? এই ভাষা আসলো কিভাবে ? কোথায় পেয়েছি এই সুন্দর মধুর ভাষা ও ভালোবাসা ? তাহলে দেখা যাক বাংলার ইতিহাস এর একটি তথ্য-আমাদের বাংলার স্বাধীনতার গান-একটি ফুলকে বাঁচাবো বলে মোরা যুদ্ধো করি, এই গানের কলিটির মানে কি ? পথে ঘাটে, যেখানে সেখানে কুকুরের মত মৃত্যু হচ্ছে যুবকের, এরা কারা? কোথায় ভালোবাসা ? মাদক ও জুয়ার টাকার জন্য মাদকসেবীরা মা বাবাকে হত্যা করেছে। ভাই- বোনকে হত্যা করেছে, বন্ধু- বন্ধুকে হত্যা করেছে, বাবা মা তার সন্তানকে হত্যা করেছে, এমন অনেক নজির রয়েছে। এ কেমন মানবতা ? এ কেমন ভালোবাসা ? আমরা কোন দুনিয়াতে আসছি ? বর্তমান সময় ও পরিস্থিতি খুব খারাপ অবস্থায় আমরা জীবনযাপন করছি, বেশিরভাগ মানুষের মধ্যে মানবতা নেই বললেই চলে। কিছু জনগণ সমাজের কোনো বিষয়ে তারা জেনেও না জানার অভিনয় করেন, এর অনেক কারণ রয়েছে। পরিবার, সমাজ ও সমাজের নেতৃত্ব দেয়া লোকগুলো কেউ কারো সম্মান দিতে চায় না এখন। জনপ্রতিনিধি, পুলিশ, আইনজীবি, বিচারক, লেখক ও সাংবাদিকসহ যারা আমরা সেবামূলক কাজ করতে চাই-আমাদের নিজেদের মধ্যে নিজেরাই অনেকে বিবাদ করে থাকি, এটা কি ঠিক হয় ? এর কারণে অপরাধীরা আমাদের বিপদে ফেলে ক্ষতি করে।

আমরা জীবনের ঝুঁকি নিয়ে দেশ ও জাতির কল্যাণে কাজ করি এটাতো অপরাধ নয়। কেন আমাদের উপর হামলা, মামলা করা হয় ? এমন কি হত্যার শিকার হয়েছেন অনেকই। আসলে সমস্যাটা কোথায় ? আমি হেলাল শেখ, আজ আপনাদের সাথে আছি, এই ছোট প্রতিবেদনটি লিখে যাচ্ছি, আগামীতে আমি আপনাদের মাঝে হয়ত থাকবো না, কিন্তু আজ বলে যাচ্ছি, এই পরিবার, সমাজ, দেশটা আপনার আমার সবার তাই এটাকে সুন্দর পরিবেশে রাখার দায়িত্বও আমাদের তাই নয় কি? বুঝতেই পারছেন, নিজে সচেতন হন এবং সবাইকে সচেতন হতে সহযোগিতা করবেন এটা সবার কাছে আমার অনুরোধ, তাহলেই সোনার বাংলাকে বলতে পারবেন যে, আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি। মাদক সন্ত্রাসীরা আমাদের কেউ না, এদেরকে ছাড় দেয়া ঠিক হবে না। তবে মানবাধিকারের বিষয়টিও দেখা দরকার বলে আমি মনে করি। প্রিয় পাঠক উক্ত বিষয়ে আপনাদের মতামত কি ?

Please Share This Post in Your Social Media



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD