মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৪:৪৭ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
সংবাদ শিরোনাম :
আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আশুলিয়ায় কুকুরের মাংস দিয়ে বিরায়ানী বিক্রির অভিযোগে ১ জন আটক পাইকগাছা থানার আসাদুজ্জামান ও মোঃ নাসির উদ্দিন খুলনা জেলা শ্রেষ্ট কর্মকর্তা নির্বাচিত যে কোন দুর্যোগে সিপিপি’র কর্মীরা জীবন বাজী রেখে মানুষের কল্যানে কাজ করেন- এমপি- বাবু খুলনার দক্ষিঞ্চালে মৌসুমের শুরুতেই ভাইরাসে মরে যাচ্ছে চিংড়ি মাছ; দুশ্চিন্তায় চাষিরা বিরামপুরে বোরো ধান সংগ্রহে উন্মক্ত লটারির মাধ্যমে কৃষক নির্বাচন ঝিনাইদহে মেয়র প্রার্থীর ব্যবসা প্রতিষ্ঠানে হামলার প্রতিবাদে শান্তি মিছিল নড়াইলে ডিবি পুলিশের অভিযানে ফেনসিডিল সহ আটক ১ বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের শুভ উদ্ভোধন ধামইরহাটে র‌্যাবের অভিযানে গাঁজাসহ ব্যবসায়ি আটক
পোশাকে হতে পারে ক্যান্সার- তাই এড়িয়ে চলবেন যে কাপড় গুলো

পোশাকে হতে পারে ক্যান্সার- তাই এড়িয়ে চলবেন যে কাপড় গুলো

ডেস্ক ..পোশাকে হতে পারে মরন ব্যাধি ক্যান্সার। এই রোদ এই বৃষ্টি, জমিয়ে এখন খিচুরী খাওয়ার সময়। তবে রাস্তায় বেরলেই জল আর কাদায় জামা-কাপড়ের খিচুরী। তাই এই সময় সুতি ও সিল্কের পোশাকের বদলে, অনেকে রেয়ন বা নাইলনের মতো সিন্থেটিক মেটিরিয়ালের পোশাক পরেন। কারণ বৃষ্টিte ভিজলেও এইসব ফ্যাব্রিক তাড়াতাড়ি শুকিয়ে যায়। তবে বর্ষায় এই সব ফ্যাব্রিকগুলো সুবিধাজনক হলেও, যত কম ব্যবহার করা যায় ততই ভাল। না হলে তবে পারে ক্যানসার!

রেয়ন
রিসাইকেলড উল পাল্প থেকে তৈরি হয় রেয়ন। এই মেটিরিয়াল যাতে বেশি দিন টেকসই হয় ও বার বার কাচলেও যাতে নষ্ট না হয়, তাই প্রস্তুতকারকরা এরমধ্যে কার্বন ডিসালফাইড, সালফিউরিক অ্যাসিড, ক্লোরিন ও কস্টিক সোডার মতো পদার্থ মেশান। আর এইসব উপাদান শরীরের সংস্পর্শে এলে অনিদ্রা, গা গোলানো, মাথা যন্ত্রণা ও বমির মতো সমস্যা হতে পারে।

পলিয়েস্টার
বিশেষজ্ঞদের মতে পরিয়েস্টার সবচেয়ে ক্ষতিকারক ফ্যাব্রিক। ডাইহাইড্রিক অ্যালকোহল ও টেরেপথ্যালিত অ্যাসিডের সিন্থেটিক পলিমার থেকে পলিয়েস্টার তৈরি হয়। ইঁদুরের ওপর পরীক্ষায় গবেষকরা দেখেছেন, পলিয়েস্টার ত্বকের সংস্পর্শে এলে টিউমর ও ফুসফুসের ক্যানসার ছাড়াও আরও বিভিন্ন জায়গার ক্যানসার হতে পারে। যদিও খেলা বা ওয়ার্কআউট সেশনের জন্য সবচেয়ে ব্যবহৃত মেটিরিয়াল পলিয়েস্টার। কারণ সুতির পোশাক ঘাম শুষে নিতে পারে না। তাই মাথায় রাখুন ওয়ার্কআউটের সময়পলিয়েস্টার পরলেও একটানা বেশিক্ষণ পলিয়েস্টার পরে থাকা উচিত নয়।

অ্যাক্রাইলিক
এই ফ্যাব্রিকে থাকে পলিক্রিলোনাইট্রিলস। যা থেকে বিভিন্ন ধরনের ক্যানসার হতে পারে। বিশেষ করে অ্যাক্রাইলিক ব্যবহার করলে, মহিলাদের ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি থাকে। ২০১০ সালের এক গবেষণা দেখা গেছে, যেই মহিলারা খুব বেশি অ্যাক্রাইলিকের মতো সিন্থেটিক ফাইবার ব্যবহার করেন, তাঁদের পোমেনোপজাল ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেড়ে যায়। অ্যাক্রাইলিক ফ্র্যাব্রিক তৈরির জন্য যেহেতু অ্যাক্রাইলিক অ্যাসিড, মিথাক্রিলিক অ্যাসিড ও অ্যাক্রিলোনাইট্রাইলের মতো রাসায়নিক ব্যবহার করা হয়, তাই এই ফ্যাব্রিক শুধু ত্বকের জন্য নয়, পরিবেশের জন্যও ক্ষতিকারক।

অন্যান্য
খতিয়ে দেখলে দেখা যাবে, যেসব ফ্র্যাব্রিক আমরা রোজকার জীবনে ব্যবহার করে থাকি তার অধিকাংশই টক্সিক। এই তালিকা নাইলনে শেষ হয় না। যে কোনও রিঙ্কল- ফ্রি, স্টেন-রেজিজট্যান্ট ফ্র্যাব্রিক যতটা সম্ভব এড়িয়ে চলুন। এই মেটিরিয়ালগুলো টেফলন বা পিএফসি(পারফ্লুয়োরিনেটেড রাসায়নিক) দিয়ে রিঙ্কল-ফ্রি করা হয়। তাই এসব পোশাক আজ থেকেই পরা বন্ধ করে দিন।

Please Share This Post in Your Social Media






© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD