শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৬:১১ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
সংবাদ শিরোনাম :
মুন্সীগঞ্জে পারভেজ বেপারীর নির্বাচনী প্রচার-প্রচারণা তুঙ্গে ফুলপুরের বওলা ইউনিয়নে জাপার প্রার্থী উজ্জ্বল খানের ব্যাপক গণসংযোগ ।। বাজশাহীতে শিক্ষকের মারপিটে ছাত্র ও তার মা আহত আশুলিয়ার জামগড়ায় “ফ্যান্টাসী কর্নার চাইনিজ এন্ড রেস্টুরেন্টের” নতুন সংযোজন! আশুলিয়ায় স্বামী পলাতক-অসহায় সুন্দরী স্ত্রী সন্তান নিয়ে বিপাকে সুজানগর পৌরসভার উদ্যোগে জেলেদের মাঝে চাল বিতরণ সাম্প্রদায়িক সম্প্রীতি বৃদ্ধির লক্ষ্যে সুজানগরে বিশেষ আইন-শৃঙ্খলা সভা কেশবপুরে ২৭বিলের পানি সরানোর দাবিতে মানববন্ধন কেশবপুরে ১২টি গ্রামের পানি বন্দি মানুষ ত্রাণ চায় না, পানিবন্দির থেকে মুক্তি চায় ডিমলায় বন্যা দূর্গত ৫ শত পরিবারে মাঝে ত্রাণ বিতরণ
ঈদের ছুটি শেষে ব্যস্ত জীবনে ফিরছে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ

ঈদের ছুটি শেষে ব্যস্ত জীবনে ফিরছে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ

নিজেস্ব প্রতিবেদক হেলাল শেখঃ
ঈদের ছুটি শেষে ব্যস্ত জীবনে ফিরছেন বিভিন্ন শ্রেণী পেশার হাজার হাজার মানুষ। এরই মধ্যে রাজধানী ঢাকা, সাভার আশুলিয়া ও গাজীপুরসহ বিভিন্ন পোশাক কারখানায় ফেরার তোড়জোড় শুরু হয়েছে শ্রমিকদের। সরকারি ও বেসরকারি চাকরিজীবীরাও ছুটি শেষে কর্মস্থলে ফিরতে শুরু করেছেন।

গাজীপুরের গার্মেন্টস শ্রমিক জরিনা আক্তার এর ছুটি শেষ হয়ে যাওয়ায় গত সোমবার ফিরে এসেছেন গন্তব্যে। তিনি জানান, ঈদের দুই দিন পর ময়মনসিংহ থেকে ট্রেনের করে ফিরেছি। একদিকে কাজ আর অন্যদিকে গাজীপুর সিটি নির্বাচন, তাই আগেই ফেরে এসেছি। কিছু কিছু জায়গায় যানজটে পড়লেও এবার আগের চেয়ে একটু তাড়তাড়ি আসতে পেরেছি। তেমন কোনো ভোগান্তি হয়নি।

১৯ ও ২০ জুন ২০১৮ ইং সকাল থেকে রেলওয়ে স্টেশন ও বাস টার্মিনালগুলোতে সরেজমিনে ঘুরে দেখা যায়,গ্রামের বাড়ি থেকে নগরে ফেরা মানুষের ভিড় বাড়ছে। তবে বাসে বা ট্রেনে শহরে ফেরা মানুষের চিরচেনা সেই উপচেপড়া ভিড় এখনো দেখা যায়নি। রাস্তায় গণপরিবহন ছিল অনেক কম। রিকসাও খুব একটা চোখে পড়েনি। বেশির ভাগ দোকানপাটই ছিল বন্ধ। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন বিনোদনকেন্দ্রে শিশু, নারী-পুরুষসহ বিভিন্ন বয়সের মানুষের ভিড় বাড়তে থাকে।

গাজীপুর টঙ্গীর ষ্টেশন রোড এলাকার বাসিন্দা মো. জয়নাল, ঈদে পরিবার নিয়ে কিশোরগঞ্জে গিয়েছিলেন তিনি। একটি গার্মেন্টসের জিএম পদে চাকুরী করেন, ঈদের পর দিন তিনি চলে আসছেন গাজীপুর সিটি নির্বাচন উপলক্ষে। এ ছাড়া দুই বাচ্চার স্কুলও খুলছে। তিনি বলেন, ‘কাল থেকেই আবার সবকিছু আগের মতোই চলবে। নির্বাচন ও ছেলে-মেয়েদের স্কুল তো আর বাদ দেওয়া যাবে না।’ এদিকে গাজীপুর জেলার রেল স্টেশনসহ বিভিন্ন বাসস্ট্যান্ডে সরজমিনে ঘুরে দেখা গেছে, গ্রাম থেকে ফিরতে শুরু করেছে অনেকেই। তবে ঈদের পর রিকসা ও সিএনজিচালিত অটোরিকসার ভাড়া কিছুটা বেশি দিতে হচ্ছে বলে অভিযোগ করেন অনেকেই । এ নিয়ে যাত্রী ও স্টাফ ড্রাইভারের মধ্যে কথা কাটাকাটির ঘটনাও ঘটেছে।

অন্যদিকে সদরঘাটে ঢাকা-বরিশালগামী লঞ্চগুলো অতিরিক্ত যাত্রী নিতে দেখা গেছে, যাত্রীদের অভিযোগ দ্বিগুণ ভাড়া নিচ্ছেন মালিকপক্ষ। অনেকেই বলছেন, কথিত গলাকাটা ভাড়া নিচ্ছে লঞ্চে। মালিক পক্ষের দাবি তারা সরকারি নিয়মেই ভাড়া নিচ্ছেন।

ঈদের ছুটি শেষে লঞ্চ, বাস ও ট্রেনগুলোতে ব্যস্ত জীবনের মানুষ গুলোর উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। জীবনের চরম ঝুঁকি নিয়ে বাস ও লঞ্চের ছাদে, ট্রেনের ইঞ্জিন ও দুই বগির সংযোগস্থলে বসে এবং দাঁড়িয়ে হাজার হাজার মানুষ কর্মস্থলে ফিরছেন। পরিবহনের ক্ষমতার চেয়ে প্রায় দ্বিগুণ ও তিনগুণ যাত্রী নিয়ে চলছে । সংশ্লিষ্টরা বলছেন, বিভিন্ন সড়ক পথের বেহাল দশা ও বিভিন্ন কারণে যাত্রীর চাপ পড়ছে বেশি।

দেশের বিভিন্ন রেলষ্টেশন থেকে ঢাকায় প্রবেশ করা প্রায় সব ট্রেন প্রতিটি স্টেশনেই দেরি করে ফিরছে। লঞ্চও একরকম সময়মত ঘাটে ফিরছে না। ভোর থেকে সব ট্রেনই গড়ে দুই থেকে এক ঘন্টা দেরি করে এসেছে বলে জানিয়েছেন টঙ্গী রেল স্টেশন মাস্টার হালিমুজ্জামান। তিনি বলেন, উত্তরবঙ্গে কিছু স্থানে সমস্যার কারণে দেরী করছে ট্রেনগুলো। এছাড়াও ঈদে যাত্রীর চাপ বেশি, ফলে উঠানামার সময়ও দেরি হয়।

বিশেষ করে সড়কপথে বেশি ভাড়া নেয়ার অভিযোগ করেছেন যাত্রীরা। উত্তরবঙ্গের প্রায় সব গাড়িতেই বেশি ভাড়া নেয়ার অভিযোগ উঠেছে।

রাজশাহী থেকে আসা যাত্রী শরিফা আক্তার বলেন, ঈদের ছুটি শেষ, তারপরও ভাড়া বেশি দিতে হচ্ছে। ভাড়া বেশি দিলেও ভোগান্তি কমছে না। বাচ্চাদের নিয়ে আসতে অনেক কষ্ট হল। ৫০০ টাকার ভাড়া ৯০০ টাকা নেয়ার অভিযোগ করেছেন যাত্রীরা। বিভিন্ন রুটে চলাচল করা ট্রেনের টিকিটের ব্যাপক সংকট দেখা গেছে। বেশিরভাগ যাত্রীই চড়া দামে টিকিট কিনেছেন।

যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের এর প্রানবন্ত চেষ্ঠা সত্ত্বেও ঈদ শেষে মহাসড়কে যানবাহনের চাপ বৃদ্ধি, মহাসড়কে চার লেন প্রকল্প ও লাগাতার বৃষ্টির কারণে বেশিরভাগ রাস্তায় খানাখন্দ সৃষ্টি হয়েছে। মহাসড়কের অধিকাংশ স্থানে পিচ ঢালাই উঠে গেছে। সৃষ্টি হয়েছে ছোট-বড় অসংখ্য খানাখন্দ। এতে যানবাহন চলাচল অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে, ফলে সৃষ্টি হচ্ছে যানজট।

নতুনবাজার/হেলাল শেখ

Please Share This Post in Your Social Media



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD