বুধবার, ১৮ মে ২০২২, ০৯:৫৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
বিশেষ সতর্কীকরন - "নতুন বাজার পত্রিকায়" প্রকাশিত সকল সংবাদের দায়ভার সম্পুর্ন প্রতিনিধি ও লেখকের। আমরা আমাদের প্রতিনিধি ও লেখকের চিন্তা মতামতের প্রতি সম্পুর্ন শ্রদ্ধাশীল। অনেক সময় প্রকাশিত সংবাদের সাথে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল নাও থাকতে পারে। তাই যেকোনো প্রকাশিত সংবাদের জন্য অত্র পত্রিকা দায়ী নহে। নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
সংবাদ শিরোনাম :
শৈলকুপায় জমি নিয়ে বিরোধ সংঘর্ষে ১৫ জন আহত নওগাঁর আত্রাইয়ে শেখ হাসিনার প্রত্যাবর্তন দিবস পালিত বিয়ের জন্য চাপ দেয়ায় সুজানগরে স্কুলছাত্রীর আত্মহত্যা পাইকগাছায় জোড় পূর্বক গৃহবধূকে ধর্ষনের চেষ্টা;গণ পিটুনি দিয়ে পুলিশে সোপর্দ পাইকগাছায় নার্সারীতে জোড় কলম তৈরীতে ব্যাস্ত সময় পার করছে শ্রমিকরা সুজানগরে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মুন্সীগঞ্জে আ’লীগের আলোচনা সভা ও র‌্যালী পঞ্চগড়ে কাঁচা চা পাতার ন্যায্যমূল্যের দাবিতে সভা ময়মনসিংহ জেলায় শ্রেষ্ঠ এসিল্যান্ড জিন্নাত শহীদ পিংকি শেখ হাসিনা দেশে ফিরে এসেছেন বলেই দেশে গণতন্ত্র ফিরেছে-ত্রিশালে নয়ন
ইরানের সর্বোচ্চ বাহিনীর উপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

ইরানের সর্বোচ্চ বাহিনীর উপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

ডেক্স..ইরানের উপর আবার নিষেধাজ্ঞা। ইরানের বিশেষায়িত সামরিক বাহিনী রেভ্যুলেশনারি গার্ডের (আরজি) ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইয়েমেনের হুদি বিদ্রোহীদের ইরান মদদ দিচ্ছে এই অভিযোগে এই বাহিনী এবং বাহিনীর বেশ কয়েকজন কর্মকর্তার ওপর নতুন করে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

বুধবার যুক্তরাষ্ট্রের ট্রেজারি দফতর এক বিবৃতিতে জানায়, ইরানের এই বাহিনীর অন্তত পাঁচজন সদস্য হুদি যোদ্ধাদের সাহায্য করেছেন যেন তারা সৌদি আরবের বিভিন্ন শহর ও তেল খনিগুলোতে হামলা করতে পারে।

ট্রেজারি দফতরের সেক্রেটারি স্টিভেন নুচিন বলেন, “আমাদের ঘনিষ্ঠ মিত্র সৌদি আরবের ওপর যেসব হুদি যোদ্ধারা আক্রমণ করছে তাদের প্রতি ইরানের সাহায্য সমর্থন যুক্তরাষ্ট্র বরদস্ত করবে না।”

এছাড়াও ইরান হুদি বিদ্রোহীদের ব্যালাস্টিক মিসাইল দিয়ে সাহায্য করছে বলেও অভিযোগ করেছে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞার কবলে পড়েছে রেভ্যুলেশনারি গার্ডের দুই ঊর্ধ্বতন কর্মকর্তা। তারা হলেন- আরজি বাহিনীর অ্যারোস্পেস ইউনিটের প্রধান মাহমুদ বাঘেরি কাজেমাবাদ। অপরজন হলেন- একই ইউনিটের আরেক ঊর্ধ্বতন কর্মকর্তা আঘা জাফারি।

এছাড়াও এই নিষেধাজ্ঞার কবলে আছেন আরও তিন ব্যক্তি।

এই নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাষ্ট্রের এখতিয়ারে থাকা অঞ্চলে কোনো ধরনের সম্পত্তি থাকলে তা থেকে বঞ্চিত হবেন ওই ব্যক্তিরা। এছাড়াও ওই ব্যক্তিদের সঙ্গে যারা আর্থিক লেনদেন করবেন তারাও এই নিষেধাজ্ঞার কবলে পরবেন।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে ইরানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে বিদ্যমান থাকা চুক্তি থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র। চলতি মাসে ইউরোপীয় ইউনিয়ন এই চুক্তির মেয়াদ বৃদ্ধি করলেও যুক্তরাষ্ট্র তার মেয়াদ বৃদ্ধি করেনি।

এদিকে চলতি সপ্তাহের সোমবারই যুক্তরাষ্ট্রের পরররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ইঙ্গিত দেন।

তথ্যসূত্র ..একুশে।

Please Share This Post in Your Social Media






© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD