রবিবার, ৩১ মে ২০২০, ০৯:২৩ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
নতুন বাজার পত্রিকা- বাংলাদেশের সমস্ত জেলা, উপজেলা, ক্যাম্পাস ও প্রবাসে প্রতিনিধি নিয়োগ চলছে! বিস্তারিত: ০১৭১২৯০৪৫২৬/০১৯১১১৬১৩৯৩
সংবাদ শিরোনাম :
মহামারীর মাঝে মহাকাশে পাড়ি দিল মানুষ ময়মনসিংহে পল্লীবন্ধু পরিষদের আহবায়ক রুবেল সড়ক দুর্ঘটনায় আহত।।সকলের দোয়া প্রার্থী ফেডারেশন অব ইন্টারন্যাশনাল জার্নালিস্ট অর্গানাইজেশনস এর আহবায়ক কমিটি গঠন আহবায়ক রফিক ও যুগ্ম আহবায়ক আজাদ আজ তামাকমুক্ত দিবস গলাচিপায় রাজনীতির প্রতিহিংসায় কৃষ্ণ কান্ত শীলের বিরুদ্ধে ধর্ষন মামলার অভিযোগ গলাচিপায় শত্রুতার জেরে শিশু কন্যা দিয়ে চাচার বিরুদ্ধে যৌন নিপীড়ন -মামলা মচিমহায় এফবিসিসিআই এর সভাপতি শেখ ফজলে ফাহিমের দেয়া পিপিইসহ সুরক্ষা সামগ্রী বিতরণ হবিগঞ্জে করোনা ল্যাব স্হাপনে এমপি আবু জাহিরের প্রচেষ্টা স্বাস্থ্যবিধি মানাতে মোবাইল কোর্ট পরিচালনা করার নির্দেশ- স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাইকগাছায় হুমকির মুখে সোলাদানার ক্ষতিগ্রস্থ ওয়াপদার বেঁড়িবাঁধ; বিস্তৃর্ন এলাকা প্লাবিত হওয়ার আশংকা
কর্মহীন মানুষকে খাবার তুলে দিতে বাজার নিয়ন্ত্রণ,করতে ইউএনওর প্রানান্তর চেষ্টা

কর্মহীন মানুষকে খাবার তুলে দিতে বাজার নিয়ন্ত্রণ,করতে ইউএনওর প্রানান্তর চেষ্টা


মো.হাসমত উল্ল্যাহ,লালমনিরহাট প্রতিনিধি :

লালমনিরহাট জেলা কালীগঞ্জ উপজেলায় সারাদেশে নেয় করেনা ভাইরাসের আতঙ্ক দেখা দেওয়ার পর থেকে প্রবাসীদের হোম কোয়ারেন্টিনে রাখা, বাজার নিয়ন্ত্রন, সচেতনতা গড়ে তোলা, বিনোদন দিয়ে ঘরে রাখায় মানুষকে উদ্ধুদ্ধ করা ও লকডাউনের ফলে কর্মহীন মানুষের মুখে খাবার তুলে দিতে প্রানান্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন কালীগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও)রবিউল হাসান। করোনা আতঙ্ক কাটিয়ে মানুষকে স্বাভাবিক রাখায় সহকর্মীদের নিয়ে দিনরাত কাজ করে চলেছেন তিনি।লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা ভিন্নরকম কৌসল অবলম্বন করে সরকারি নির্দেশনা সফল বাস্তবায়ন ও মানুষকে সেবা দিয়ে সাধারন মানুষের মন জয় করেছে । ইউএনওর মানবিক কর্মকান্ডে সন্তোস প্রকাশ করেছে কালীগঞ্জ উপজেলার বিভিন্ন স্তরের মানুষ।

সরেজমিনে গিয়ে স্থানীয় লোকজন, ব্যবসায়ী, কর্মহীন মানুষের সঙ্গে কথা বলে জানা গেছ, বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসের আতঙ্ক শুরু হলে দলে দলে প্রবাসীরা দেশে ফিরতে শুরু করেন। এ ধারাবাহিকতায় কালীগঞ্জ উপজেলায় প্রবাসী থেকে আসেন। তাদের হোম কোয়ারেন্টিনে রাখতে নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে প্রশাসনের যৌথ একটি টিম দিন রাত বাড়ি বাড়ি গিয়ে তাদের বুঝিয়ে হোম কোয়ারেন্টিনে রাখতে ব্যবস্থা করেন। হোম কোয়ারেন্টিন মানতে গনসচেতনাতায় সৃষ্টি করতে প্রচারপত্র বিলি, মাইকিংসহ ব্যাপক প্রচারনা চালান। দেশে করোনা রোগী সনাক্ত হওয়ার পরে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পরে । এ সময় আকস্মীকভাবে কালীগঞ্জ উপজেলার সকল হাট বাজারে চাল, ডাল, পিয়াজ, রসুনসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বেড়ে যায়।

স্থানীয়রা কয়েকজন জানান, তারা বিষয়টি নির্বাহী কর্মকর্তার কাছে অবহিত করলে উপজেলা নির্বাহী কর্মকর্তা কালীগঞ্জ উপজেলার বিভিণ্ন হাট বাজার কমিটির সঙ্গে মতবিনিময় করে বাজার স্বাভাবিক রাখতে আহবান জানান। মতবিনিময় সভার সিদ্বান্ত অমান্য করে কতিপয় ব্যবসায়ী দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি করায় প্রথম দিকে ব্যবসায়ীদের সতর্ক করে দেন। পরবর্তিতে তা অমান্য করে দাম বৃদ্ধি করলে তুষভান্ডার,কালীগঞ্জ,চাপারহাট,চামটারহাট,শিয়ালখোয়া,কাকিনারহাট,ভূলারহাটসহ প্রায় ২০টি হাট বাজারে অব্যহত অভিযান পরিচালনা করে  স্থিতিশীল রাখেন।কালীগঞ্জ উপজেলার ব্যবসায়ী সমিতির সভাপতিরা বলেন, ইউএনও রবিউল হাসান দিনরাত বাজার নিয়ন্ত্রনে কাজ করায় এলাকার বাজার দর নিয়ন্ত্রনে রয়েছে। এই কাজটি সহজে করতে তিনি (ইউএনও) ভালবাসা ও কঠোরতা দুটি কৌশলই কাজে লাগিয়েছেন।

স্থানীয় লোকজন অনেকেই বলেন, নির্বাহী কর্মকর্তা রবিউল হাসান,মানুষকে মমতা-ভালবাসা দিয়ে সচেতন করে সাধারন মানুষকে সরকারি নির্দেশনা মানতে রাজি করিয়েছেন। বিশেষ করে তিনি পরিবার ভিত্তিত কমিউনিটিকে হোম কোয়ারেন্টিনে রাখতে উৎসাহ দিতে বাড়ি বাড়ি গিয়ে বিনোদন সামগ্রী হিসেবে লুডু, দাবা সরবারহ করেছে। নারী কর্মীদের দিয়ে মাস্ক তৈরী করে হতদরিদ্র মানুষকে দুই হাজার মাস্ক ও স্যানিটাইজার প্রদান করেছে। কর্মহীন ভূক্তভোগীরা অনেকেই জানান, দেশে লকডাউন শুরু হলে শ্রমিক, দিনমজুর, রিকসাচালকসহ খেটে খাওয়া মানুষের কাজ বন্ধ হয়ে যায়। কর্মহীন মানুষের মধ্যে খাদ্যাভাব দেখা দেয়। এ সময় নির্বাহী কর্মকর্তা রবিউল হাসান, সামাজিক দুরত্ব বজায় রেখে দিন রাত বাড়ি বাড়ি গিয়ে সহস্রাধিক কর্মহীন মানুষকে খুঁজে তাদের হাতে চাল, ডাল, আলুসহ খাদ্য সামগ্রী তুলে দিচ্ছেন।

নাম প্রকাশ না করে একাধিক ব্যবসায়ী সমাজ সেবক জানান, ভাল কাজ করতে প্রয়োজন উদ্যোগ। সরকারি সাহায্য খবই কম। এ অবস্থা কর্মহীন অসংখ্য অভাবি মানুষের হাতে খাদ্য তুলে দিতে হলে উদ্যোগ দরকার। উদ্যোগ থাকলে ও বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারলে অর্থের অভাব হয় না।কালীগঞ্জ উপজেলার ইউএনও তাই করে কর্মহীন মানুষকে খাবার তুলে দিচ্ছেন। এতে তারা সহযোগীতা করছেন বলেও জানন।

ইউএনও রবিউল হাসান,এ সকল মানবিক কর্মকান্ডকে কালীগঞ্জ উপজেলার মানুষ স্বাগত জানিয়ে অনেকই বলেন, শাসন নয়, ব্যবহার ও ভালবাসা দিলে অনেক কঠিন কাজও সহজ করানো যায়।কালীগঞ্জে তাই হয়েছে। এ প্রসঙ্গে জানতে চাইলে ইউএনও রবিউল হাসান বলেন, বাজার নিয়ন্ত্রন করা থেকে শুরু করে কালীগঞ্জ উপজেলার সব কিছু স্বাভাবিক রাখতে আমি শুধু আমার দায়িত্ব পালন করেছি। তবে কাজটি করতে কিছুটা কৌশল অবলম্বন করতে হয়েছে। শাসন নয় ভালবাসা দিয়ে কাজগুলো করতে পেরেছি। মূলত কাজগুলো করেছে কালীগঞ্জ উপজেলার সর্বস্তরের মানুষ আমি পরামর্শ দিয়েছি মাত্র। এলাবাসির সহযোগীতার জন্য সবকিছু সহজে করা সম্ভব হয়েছে। করোনার যুদ্ধে আগামি কঠিন দিনগুলো মোকাবেলায় তিনি সকলের সহযোগীতা চান। নির্বাহী কর্মকর্তার এসব কাজ সফল করতে সহায়তা করেছেন কালীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার ভূমি মো.জাহাঙ্গীর হোসেন,কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)আরজু মো.সাজ্জাদ হোসেন ও পরিদর্শক তদন্ত মো.ফর্হাদ মন্ডল প্রমুখ।

Please Share This Post in Your Social Media






© natunbazar24.com কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY AMS IT BD